Sports Bangla

৫৫ বছরের অপেক্ষা

৫৫ বছরের অপেক্ষা

৫৫ বছরের অপেক্ষা
জানুয়ারি ২৬
১২:৪৮ ২০১৫

royal-magnum_big১৯৮৮ সালে এশিয়ান কাপ ফুটবলের ফাইনালে খেলেছিল দক্ষিণ কোরিয়া। এরপর এশিয়ার বিশ্বকাপ বলে পরিচিত এশিয়ান কাপের ফাইনাল খেলা যেন দুই বারের চ্যাম্পিয়ন দক্ষিণ কোরিয়ার কাছে ‘সোনার হরিণ’ হয়ে দাঁড়িয়েছিল। অবশেষে সোমবার এই ‘সোনার হরিণ’ বশ করেছে দ্য রেডস। অস্ট্রেলিয়ার মাটিতে চলমান এশিয়ান কাপ ফুটবলের ফাইনালে জায়গা করে নিয়েছে দক্ষিণ কোরিয়া। সেমিফাইনালের খেলায় ইরাককে ২-০ গোলে হারিয়েছে দক্ষিণ কোরিয়ানরা।

বাংলাদেশ সময় সোমবার দুপুর ৩টায় আসরের প্রথম সেমিফাইনালে মুখোমুখি হয়েছে দক্ষিণ কোরিয়া ও ইরাক। এর আগে অতীতে ১৬ বার একে অন্যের মুখোমুখি হয়েছিল এই দুই দল। এর মধ্যে একবারই জিততে পেরেছে ইরাক; তা ২০০৭ সালের এশিয়ান কাপের সেমিফাইনালেই। ম্যাচে টাইব্রেকারে জয় পেয়েছিল ইরাক। ওই একটি ম্যাচ বাদ দিলে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে কখনই জয় পায়নি ইরাকিরা (১০টি ম্যাচ ড্র হয়েছে, ৫টিতে জয় পেয়েছে দক্ষিণ কোরিয়া)।

Wedding Snaps (11)সোমবার ম্যাচের শুরু থেকেই ইরাককে আক্রমণ করেছে দক্ষিণ কোরিয়া। আক্রমণাত্মক ফুটবলের ধারাবাহিকতায় ম্যাচের ২০ মিনিটেই ১-০ গোলে এগিয়ে গেছে দক্ষিণ কোরিয়ানরা। গোল করেছেন জাং-হিয়াব লি। পিছিয়ে পড়া ইরাক ধীরে ধীরে আক্রমণে যাওয়ার চেষ্টা করেছে। কিন্তু দক্ষিণ কোরিয়ান রক্ষণভাগের প্রতিরোধ জয় করতে পারেনি ইরাকিরা। উল্টো ম্যাচের ৫০ মিনিটে ইয়ং-গাউন কিং গোল করে দক্ষিণ কোরিয়াকে এগিয়ে নিয়েছেন ২-০ গোলে। ম্যাচের পরবর্তী সময়টুকুতে আর কোনো গোল না হওয়ায় ২-০ গোলের ব্যবধানেই ম্যাচ জিতে ২৭ বছর পর ফাইনালের টিকেট কেটেছে দক্ষিণ কোরিয়া। সঙ্গে ২০০৭ সালের সেমিফাইনালে ইরাকের কাছে হারের প্রতিশোধও নেওয়া হয়ে গেছে দক্ষিণ কোরিয়ানদের।

মঙ্গলবার দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে সংযুক্ত আরব আমিরাত ও স্বাগতিক অস্ট্রেলিয়া। এই ম্যাচের জয়ী দলের বিপক্ষে আগামী ৩১ জানুয়ারির ফাইনালে শিরোপা লড়াইয়ে নামতে হবে দক্ষিণ কোরিয়াকে। ওই লড়াই জিততে পারলে এশিয়ান কাপের শিরোপা জয়ের জন্য ৫৫ বছরের অপেক্ষার শেষ হবে দক্ষিণ কোরিয়ার। এশিয়ান কাপের প্রথম দু’টি আসরের (১৯৫৬ ও ১৯৬০) শিরোপা জয় করেছিল দক্ষিণ কোরিয়া।

Ambia all-

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

সেপ্টেম্বর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০