Sports Bangla

১৫ বছর অপেক্ষা!

১৫ বছর অপেক্ষা!

১৫ বছর অপেক্ষা!
জানুয়ারি ১১
১৫:৩৩ ২০১৫

royal-magnum_bigবার কয়েক পিছিয়ে অবশেষে ২৯ জানুয়ারি দিন-তারিখ ঠিক করা হলো বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট আয়োজন করার জন্য। উদ্বোধনী ম্যাচেই মাঠে নামবে স্বাগতিক বাংলাদেশ। ৬টি দেশকে নিয়ে আয়োজিত এই টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত হবে ৮ ফেব্রুয়ারি।

বাহরাইনের অনুরোধের কারণেই বঙ্গবন্ধু গোল্ডকাপ পিছিয়ে দেওয়া হয়েছিল। শেষ পর্যন্ত উদ্বোধনের তারিখ ঠিক হলেও এখনও পর্যন্ত গ্রুপিং কিংবা সূচী নির্ধারিত হয়নি। তবে, এটা ঠিক হয়েছে ২৯ জানুয়ারি বিকেল ৫টায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শুরু হবে উদ্বোধনী খেলা এবং সেই ম্যাচের একটি দল থাকবে স্বাগতিক বাংলাদেশ। বাকি দলটি নির্ধারিত হবে ড্রয়ের মাধ্যমে। তবে, ঘরের মাঠের এ টুর্নামেন্টে বাংলাদেশের লক্ষ্য শেষ চারে খেলা।

বঙ্গবন্ধু গোল্ডকাপের সময় আর দল চূড়ান্ত করার জন্য বাফুফেকে অপেক্ষা করতে হয়েছে ৯ জানুয়ারি অস্ট্রেলিয়ার মেলবোর্নে অনুষ্ঠিত এএফসির বিশেষ সাধারণ সভা (ইজিএম) পর্যন্ত। ষষ্ঠ বিদেশি দল, টুর্নামেন্টের সময় আর ফরম্যাটসহ অনেক কিছুই চূড়ান্ত হয়েছে সেখানে।

Milestone-wedding-1-main color২৯ জানুয়ারি থেকে ৮ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম এবং সিলেট জেলা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে তৃতীয় বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল। ১৯৯৭ সালে প্রথম এবং ১৯৯৯ সালে দ্বিতীয়বার অনুষ্ঠিত হয়েছিল জাতির জনকের নামের এ টুর্নামেন্ট। তৃতীয় আসরের জন্য অপেক্ষা করতে হলো ১৫ বছর।

ছয় জাতির এ টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে দুই গ্রুপে। বাফুফে প্রথমে সিদ্ধান্ত নিয়েছিল বাংলাদেশের গ্রুপের খেলা হবে সিলেটে। ১৮ ডিসেম্বর বঙ্গবন্ধু স্টেডিয়ামে বাংলাদেশ আর জাপান অনুর্ধ্ব-২১ দলের প্রীতি ম্যাচে দর্শকের ঢল দেখে পরিকল্পনায় পরিবর্তন আনে বাফুফে।

এখন বাংলাদেশের খেলা হবে দুই ভেন্যুতেই। টুর্নামেন্টে মোট ম্যাচ ৯টি। ৫টি হবে বঙ্গবন্ধু স্টেডিয়ামে, ৪টি সিলেটে। ২৯, ৩০ ও ৩১ জানুয়ারি বঙ্গবন্ধু স্টেডিয়ামে তিনটি ম্যাচ হওয়ার পর একদিন বিরতি দিয়ে বাকি তিনটি গ্রুপ ম্যাচ হবে সিলেটে ২, ৩ ও ৪ ফেব্রুয়ারি। ৫ ফেব্রুয়ারি প্রথম সেমিফাইনাল হবে সিলেটে, ৬ ফেব্রুয়ারি দ্বিতীয় সেমিফাইনাল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। ৮ ফেব্রুয়ারি ফাইনাল।

প্রথমে বঙ্গবন্ধু গোল্ডকাপের সময় ছিল ১৬ থেকে ২৭ জানুয়ারি। মালয়েশিয়া, থাইল্যান্ড ও সিঙ্গাপুরের ওই সময়টাই ছিল পছন্দের। কিন্তু টুর্নামেন্ট পেছানোর দাবি ছিল বাহরাইনের। শেষ পর্যন্ত এএফএসি সভাপতির দেশের মন রক্ষা করতেই ১৩ দিন পিছিয়ে দেওয়া হয়েছে বঙ্গবন্ধু গোল্ডকাপ। টুর্নামেন্ট পেছানোয় মনক্ষুন্ন মালয়েশিয়া, থাইল্যান্ড ও সিঙ্গাপুর। তবে ষষ্ঠ দল শ্রীলংকার সময় নিয়ে তেমন কোনো মতামত ছিল না।

বাংলাদেশ চ্যানেল নাইন ছাড়াও ফক্স টিভি পুরো এশিয়া জুড়ে এই আসরের খেলা সম্প্রচার করবে। ইংরেজিতে খেলার ধারাভাষ্য দিতে এই প্রথমবারের মতো আনা হচ্ছে বিদেশী ধারাভাষ্যকারও।
Ambia all

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

অক্টোবর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১