Sports Bangla

১১ ধাপ পিছিয়েছে বাংলাদেশ

১১ ধাপ পিছিয়েছে বাংলাদেশ

১১ ধাপ পিছিয়েছে বাংলাদেশ
সেপ্টেম্বর ১৮
১৫:৪১ ২০১৪

Zareen Enterprise- sagar mahbubউজবেকিস্তানের কাছে হারের দিন বাংলাদেশ ফুটবলের জন্য আরো একটি দুঃসংবাদ। বৃহস্পতিবার প্রকাশিত ফিফার সর্বশেষ বিশ্ব র‌্যাংকিংয়ে আরো ১১ ধাপ পিছিয়েছে বাংলাদেশ। ১৭০তম স্থান থেকে ১৮১তম স্থানে নেমে গেছে লাল-সবুজ পতাকাধারীরা।

এশিয়ার ৪৬ দেশের মধ্যেই বাংলাদেশের অবস্থান ৩৮তম। এএফসির মধ্যে সবার সেরা ইরান, দুই নম্বরে জাপান। তবে বাংলাদেশ ফিফার বিশ্ব র‌্যাংকিংয়ে ১১ ধাপ নিচে নামলেও শীর্ষস্থানে বহাল আছে বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি।

১৭৬৫ রেটিং পয়েন্ট জার্মানদের। যথারীতি দ্বিতীয় স্থানে আছে আর্জেন্টিনাও। লাতিন আমেরিকার দেশটির ঝুলিতে ১৬৩১ পয়েন্ট।

অবশ্য তালিকার তিন নম্বর পজিশনে পরিবর্তন এসেছে। নেদারল্যান্ডসকে হটিয়ে এক ধাপ উপরে উঠে এসেছে কলম্বিয়া। সেক্ষেত্রে চারে নেমে গেছে ডাচরা। ১৪৪৪ রেটিং পয়েন্ট নিয়ে র‌্যাংকিং টেবিলের পঞ্চম নম্বরে বহাল আছে বেলজিয়ানরা। ষষ্ঠ স্থানে এসেছে পরিবর্তন।

এক ধাপ উপরে উঠে এসেছে পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। ১২৯১ রেটিং পয়েন্ট নেইমার-ডেভিড লুইসদের। টেবিলের সপ্তম স্থানে উরুগুয়ে, অষ্টম স্থানে স্পেন। এক ধাপ করে পিছিয়েছে এই দল দুটি। আর এক ধাপ উন্নতি করে ফ্রান্স আছে নয় নম্বরে। দশ নম্বরে সুইজারল্যান্ড।

এরপর র‌্যাংকিংয়ের শীর্ষ বিশে থাকা অপর দলগুলি হলো- পর্তুগাল (১১), চিলি (১২), ইতালি (১৩), গ্রিস (১৪), কোস্টারিকা (১৫), মেক্সিকো (১৬), মার্কিন যুক্তরাষ্ট্র (১৭), ইংল্যান্ড (১৮), ক্রোয়েশিয়া (১৯) ও আলজেলিয়া (২০)। প্রসঙ্গত, ৬৫ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশ তালিকার ১৮১ তম স্থানে। ফিফার সর্বশেষ র‌্যাংকিংয়ে ১৭০তম স্থানে ছিল মামুনুলরা।

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

সেপ্টেম্বর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০