Sports Bangla

১০০ মিলিয়ন পাউন্ডের কোচ গার্দিওলা!

১০০ মিলিয়ন পাউন্ডের কোচ গার্দিওলা!

১০০ মিলিয়ন পাউন্ডের কোচ গার্দিওলা!
আগস্ট ০১
১০:০৪ ২০১৫

Milestone-wedding-1-main colorট্রান্সফারের রেকর্ড গড়েন ফুটবলাররা। কোচদের ক্ষেত্রে ট্রান্সফারও হয়ে থাকে, কিন্তু এতটা সাড়া জাগাতে পারেনি কেউ। তবে এবার ফুটবল বিশ্বকে অবাক করে দিয়ে নতুন রেকর্ড গড়তে যাচ্ছেন বায়ার্ন মিউনিখ কোচ পেপ গার্দিওলা।

১০০ মিলিয়ন পাউন্ডের (১ হাজার ২১০ কোটি টাকা প্রায়) বিনিময়ে তাকে কিনে নিতে চায় ইংলিশ প্রিমিয়ার লিগ ক্লাব ম্যানচেস্টার সিটি।

এখনও পর্যন্ত কোন ফুটবলারেরই এত মূল্য ওঠেনি। বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার হচ্ছেন রিয়াল মাদ্রিদের গ্যারেথ বেল। ৮৫.৩ মিলিয়ন পাউন্ডের (১০০ মিলিয়ন ইউরো, ১ হাজার কোটি টাকা প্রায়) বিনিময়ে টটেনহ্যাম হটস্পার থেকে রিয়ালে নাম লেখান বেল।

Explore1এর মাঝে যদিও লিওনেল মেসির মূল্য বলা হয়েছিল ২৫০ মিলিয়ন ইউরো (প্রায় আড়াই হাজার কোটি টাকা)। তবে সেটা শুধুমাত্র বার্সেলোনা কর্তৃক নির্ধারিত মেসির বাই আউট ক্লজ। বার্সার এই ফুটবলার মূলতঃ সবচেয়ে বেশি দামি হলেও তিনি বাজারে বিকিকিনির যোগ্য নন। সে হিসেবে যে কোন ফুটবলারকেই ছাড়িয়ে যেতে বসেছেন কোচ পেপ গার্দিওলা।

বার্সেলোনাকে এক কথায় রূপকথার এক দলে পরিণত করেছিলেন গার্দিওলা। জার্মান ফুটবলে গিয়েও নিজের কারিশমা অব্যাহত রেখেছেন। প্রবল প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ এই লিগটিতে অপরাজেয় রেখেছেন বায়ার্ন মিউনিখকে। তবে জার্মানিতে আর হয়তো থাকা হচ্ছে না গার্দিওলার।

Bright-sports-shop_bigএবার তার দিকে টাকার থলি নিয়ে হাত বাড়িয়েছে ম্যানসিটি। আগামী মৌসুম শেষেই সিটির সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হচ্ছে ম্যানুয়েল পেলিগ্রিনির। এরপরই চিলিয়ান এই কোচকে গুডবাই জানাবে ম্যানসিটি।

এরই মাঝে পরবর্তী কোচ নির্ধারণের জন্য মাঠে নেমে পড়েছে সিটি। ব্রিটিশ ট্যবলয়েড দ্য সান রিপোর্ট প্রকাশ করেছে, বায়ার্ন মিউনিখের প্রধানের কাছে আকর্ষণীয় এই প্রস্তাবটি নিয়ে যেতে প্রস্তুতি নিচ্ছেন ম্যানসিটির শীর্ষ কর্তকর্তারা। শুধু ১০০ মিলিয়ন পাউন্ড (প্রায় ১৪২ মিলিয়ন ইউরো) ট্রান্সফার প্রস্তাবই নয়, গার্দিওলাকে বাৎসরিক পারিশ্রমিক ২০ মিলিয়ন পাউন্ড দেওয়ারও প্রস্তাব দেয়ার পরিকল্পনা করছে ম্যানসিটি। ৫ বছরের জন্য গার্দিওলাকে পেতে চায় ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবটি।

তবে বায়ার্ন মিউনিখের সঙ্গেও আগামী মৌসুম শেষে চুক্তির মেয়াদ শেষ হয়ে যাবে গার্দিওলার। এরপর তিনি আলিয়াঞ্জ এরিনায় থাকবেন না কি, অন্য কোথাও যাবেন, সেটা জানাননি গার্দিওলা। তিনি জানিয়ে দিয়েছেন, এখনও ভবিষ্যৎ নিয়ে ভাবেননি। তবে গার্দিওলা ঘনিষ্ট একটি সূত্র জানিয়েছে, ম্যানসিটির খালি হতে যাওয়া ম্যানেজারিয়াল পোস্টের চেয়ারে বসার চেষ্টা করছেন তিনি নিজেও।

ম্যানসিটি এবং গার্দিওলার ইচ্ছা প্রায় এক বিন্দুতে মিলে যাচ্ছে। এর কারণও আছে। ম্যানসিটির প্রধান নির্বাহী ফেরান সোরিয়ানো এবং ফুটবল ডিরেক্টর জিকি বেগিরিস্টেইন বার্সেলোনায় এক সঙ্গে কাজ করেছেন গার্দিওলার সঙ্গে। বার্সায় ২০০৮ থেকে ২০১১০-১২ মৌসুম পর্যন্ত দায়িত্ব পালন করেছিলেন গার্দিওলা। ওই সময়ই জিকি এবং ফেরান ছিলেন বার্সা ক্লাবের কর্মকতা।

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

অক্টোবর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১