Sports Bangla

হতাশ করেছে মেসি: ম্যারাডোনা

হতাশ করেছে মেসি: ম্যারাডোনা

হতাশ করেছে মেসি: ম্যারাডোনা
জুলাই 15
05:28 2014
তাশ করেছেন মেসি। প্রত্যাশা অনুযায়ী খেলতে পারেন নি। এমন মন্তব্য করেছেন আর্জেন্টিনার ফুটবল কিংবদন্তি ডিয়োগো ম্যারাডোনা।তিনি বলেন, তবে টমাস মুলার, অ্যারিয়েন রোবেন ও হামেশ রদ্রিগেজকে পেছনে ফেলে গোল্ডেন বল জিতলো লিওনেল মেসি। দেশের জন্য খুবই খারাপ লাগছে। মারিও গোয়েৎজের গোলটা সত্যিই কষ্টকর। কিন্তু একটা ব্যাপারে খটকা লেগেছে, আচ্ছা শুধু বাণিজ্যিক পরিকল্পনার অংশ হিসেবে কি কারও এমন কিছু জেতা উচিত, যে ওই পুরস্কারটির যোগ্য নয়? আসলে মেসি প্রত্যাশা অনুযায়ী খেলতে পারেন নি।

ম্যারেডোনা বলেন, শুরুর দিকে ভালোই ডিফেন্স করেছে আর্জেন্টিনা। ফাইনালে সাবেলা কিছুটা রক্ষণাত্মক ছিলেন। কিন্তু ম্যাচের সবকিছু বিবেচনা করে আমি মনে করি, আর্জেন্টিনা অন্তত টাইব্রেকার পর্যন্ত যেতে পারত। কিন্তু শেষ বেলায় রক্ষণভাগের ভুল বোঝাবুঝিই কাল হয়ে দাঁড়ায়। আর এজন্যই তীরে এসে তরী ডুবল আর্জেন্টিনার।

ম্যাচের শুরুর দিকে আর্জেন্টিনাই কিন্তু দাপট ছড়িয়েছে। উইংয়ে দারুণ খেলছিলেন এজকুয়েল ল্যাভেজ্জি। কিন্তু আমি ঠিক বুঝতে পারিনি, তাকে তুলে নিয়ে সাবেলা কেন আগুয়েরোকে নামালেন? ল্যাভেজ্জি যতক্ষণ ছিলেন ততক্ষণ আর্জেন্টাইন মিডফিল্ডে প্রাণ ছিল। কারণ তারা উইং ব্যবহার করতে পারছিল। আগুয়েরো নামার পর তা আর সম্ভব হয়নি। কারণ আগুয়েরো এমনিতেই সেন্ট্রাল ফরোয়ার্ড। একজন মিডফিল্ডার এবং স্ট্রাইকারের দায়িত্ব পালন তার একার পক্ষে সম্ভব হয়নি।

আর্জেন্টিনা গোল করার দুটি পরিষ্কার সুযোগ পেয়েছে। গঞ্জালো হিগুয়াইন যে মিসটা করেছে, সেটা অনেকের কাছেই ক্ষমার অযোগ্য অপরাধ। কিন্তু আমি বলব, ম্যাচটা যেহেতু বিশ্বকাপের ফাইনাল, তাই চাপের মধ্যে এমন অনেক কিছুই ঘটতে পারে। হিগুয়াইন তা সামলাতে পারেনি বলেই ইতিহাস গড়তে পারল না।

গ্রেট ফুটবলারদের সঙ্গে এখানেই সাধারণের পার্থক্য।

বিশ্বকাপের শুরু থেকেই রব উঠেছিল- এটা হতে যাচ্ছে মেসির আসর। আমার নিজেরও তাই বিশ্বাস ছিল। কিন্তু বিশ্বকাপের মতো আসরে সফলতা পেতে গেলে একটা দল হিসেবে খেলতে হয়। আমরা তা পারিনি। শুধু একজন খেলোয়াড়ের ওপর নির্ভরতা বেশিরভাগ সময়ই শাপেবর হয়ে দাঁড়ায়। আর্জেন্টিনার ক্ষেত্রেও ঠিক তাই ঘটল। কোনো সন্দেহ নেই, মেসি তার সামর্থের সবটুকু উজাড় করে খেলেছে।

কিন্তু বল পাস দেওয়ার পর সঠিক জায়গাতে তাকে সেই পাসটা ফিরিয়ে দেওয়ার লোকের বড় অভাব আমাদের দলে। এই ঘাটতি যতদিন না পূরণ হবে, ততদিন বিশ্বকাপের মতো আসরে আমাদের সফলতা পাওয়া বেশ কঠিন। তবে এজন্য বসে থাকলে চলবে না। আর্জেন্টিনায় প্রতিভার অভাব নেই। এখন থেকেই কাজ শুরু করলে কে জানে, রাশিয়াতে হয়তো সুদিন ফিরে আসবে। কিন্তু তার আগ পর্যন্ত ফাইনালে ওঠার জন্য আর্জেন্টিনার প্রতি আমার অভিনন্দন রইল।

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

আগস্ট ২০২১
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১