Sports Bangla

স্পেনে প্রশিক্ষণ বাংলার ফুটবলারদের!

স্পেনে প্রশিক্ষণ বাংলার ফুটবলারদের!

স্পেনে প্রশিক্ষণ বাংলার ফুটবলারদের!
নভেম্বর ০৫
১৪:২৯ ২০১৪

royal-magnum_bigবিশ্ব ফুটবলের দুই জনপ্রিয় ক্লাব রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনার দেশ স্পেন। সদ্য সাবেক হওয়া বিশ্বচ্যাম্পিয়ন। বিশ্বসেরা ফুটবলার জাভি-ইনিয়েস্তা-ক্যাসিয়াসদের দেশে খেলবেন বাংলাদেশী ফুটবলাররা! ভাবতেই কেমন যেন অবাক লাগে। তবে ব্যাপারটা বাস্তব রূপই পেতে যাচ্ছে। স্পেনের দ্বিতীয় বিভাগ সেগুন্ডা ডিভিশনের একটি ক্লাবের পক্ষ থেকে প্রস্তাব এসেছে, বাংলাদেশী ফুটবলার নিয়ে গিয়ে তারা প্রশিক্ষণ দেবে।

সেগুন্ডা ডিভিশিনের দল ‘রিয়াল রেসিং ক্লাব দ্য স্যানতান্দার’-এর পক্ষ থেকে ফুটবল সংক্রান্ত আন্তঃসহযোগিতামূলক কার্যক্রম চালু করার জন্য প্রস্তাব এসেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) কাছে। বুধবার যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে রিয়াল রেসিং ক্লাব দ্য স্যানতান্দারের পক্ষ থেকে ড্যানিয়েল ডেইজ ফুটবল ফেডারেশনের সদস্যদের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক গড়ে তোলার ইচ্ছের কথা প্রকাশ করেন। ওই বৈঠকে উপস্থিত ছিলেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সহসভাপতি এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপমন্ত্রী আরিফ খান জয়সহ আরও কয়েকজন বাফুফে কর্মকর্তা।

ড্যানিয়েল ডেইজ মূলতঃ গত তিন মাস ধরেই বাংলাদেশে তার ব্যবসায়িক কাজে অবস্থান করছেন। পাশাপাশি একজন ফুটবল সংগঠক হিসেবেও এ দেশের ফুটবল নিয়ে কাজ করার ইচ্ছা ছিল তার। বাংলাদেশে ফুটবল দলের সাবেক স্ট্রাইকার মনির হাত ধরেই যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপমন্ত্রী আরিফ খান জয়ের সঙ্গে যোগাযোগ করেন তিনি।

Bright-sports-shop_bigআরিফ খান জয়ের কাছেই রিয়াল রেসিং ক্লাব দ্য স্যানতান্দারের পক্ষ থেকে ফুটবল প্রশিক্ষণের জন্য বাংলাদেশের বয়স ভিত্তিক কোন দলকে স্পেনে নিয়ে নিয়ে যাওয়ার আগ্রহ প্রকাশ করেন তিনি। বুধবার এ বিষয়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে বৈঠক শেষে তিনি বাফুফের সঙ্গেও আলোচনার আশা প্রকাশ করেন।

শুধু স্পেনে কোন দল নিয়ে যাওয়াই নয়, ড্যানিয়েল ডেইজের ইচ্ছা, তার ক্লাব থেকে কোচ এনে বাংলাদেশের তৃণমূল পর্যায়ে ফুটবল প্রশিক্ষণ দেবেন। এ বিষয়ে প্রয়োজনীয় অনুমতি চান তিনি। ড্যানিয়েল ডেইজ জানান, সব কিছু মিলিয়ে খুব শিগগিরই প্রস্তাব পাঠাবে তার ক্লাব।

এ বিষয়ে ফুটবল ফেডারেশনে যোগাযোগ করা হলে, জানা যায় রিয়াল রেসিং ক্লাব দ্য স্যানতান্দারের পক্ষ থেকে প্রস্তাব পাঠানোর পর সেটা বিচার করে দেখবে বাফুফে। একই সঙ্গে বাফুফের পক্ষ থেকেও সহযোগিতামূলক প্রস্তাব দেয়া হবে স্প্যানিশ ক্লাবটিকে।

বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ এ বিষয়ে বলেন, ‘দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমেই ঠিক করা হবে সব কিছু। আগে ক্লাবটির প্রস্তাব খতিয়ে দেখতে হবে। তারা বাংলাদেশ জাতীয় দল বা যে কোন বয়স ভিত্তিক দল নিয়ে স্পেনে প্রশিক্ষণ দেয়া, তৃণমূল পর্যায়ে প্রশিক্ষণ ছাড়াও স্পন্সর বিষয়ে কাজ করতে চাইছে। তাই সবকিছু পুঙ্খানুপুঙ্খভাবে খতিয়ে না দেখে কিছু বলা সম্ভব নয়। প্রস্তাব পাঠালে এবং এ বিষয়ে বৈঠক করা হলে তারপরই এবিষয়ে নিশ্চিতভাবে সিদ্ধান্ত জানানো যাবে।’

স্পেনের ক্লাবটির সঙ্গে বাফুফের নদ্বিপাক্ষিক আলোচনা সফল হলে বাংলাদেশের ফুটবলারদের স্পেনে উন্নত ফুটবল প্রশিক্ষণ পাওয়ার সুযোগ তৈরির পাশাপাশি বাংলাদেশের সম্ভাবনাময় ফুটবল অঙ্গনে নতুন একটা জোয়ার সৃষ্টি হবে এবং এ দেশের ফুটবল আরও সামনে এগিয়ে যাওয়ার স্বপ্ন দেখার রসদও পাবে, তাতে কোন সন্দেহ নেই।

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

সেপ্টেম্বর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০