Sports Bangla

সুপার ওভার নিষিদ্ধ!

সুপার ওভার নিষিদ্ধ!

সুপার ওভার নিষিদ্ধ!
নভেম্বর ১০
২০:০৬ ২০১৪

ambiagroupবিশ্বকাপের নক আউট পর্ব থেকে সুপার ওভার তুলে দিল ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল। ২০১৫ ক্রিকেট বিশ্বকাপ থেকেই এই সিদ্ধান্ত কার্যকরি হবে। বিশ্বকাপের ফাইনালে যদি কোনো ফল না হয়, অথবা ম্যাচ টাই হয় তাহলে উভয় দলকেই চ্যাম্পিয়ন হিসেবে ঘোষণা করা হবে। নির্ধারিত ওভারের পর অতিরিক্ত এক ওভার বা সুপার ওভারের মাধ্যমে যেভাবে ম্যাচের নিষ্পত্তি করা হতো, এবার থেকে আর তা নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয়া হলো, আইসিসি-র কার্যকরী কমিটির বৈঠকে।

তবে শুধু তাই নয়, একই সঙ্গে বিশ্বকাপের কোয়ার্টারফাইনাল এবং সেমিফাইনালেও সুপার ওভার খেলা বন্ধ থাকবে। তবে সেক্ষেত্রে জয়ী দল ঘোষণার ক্ষেত্রে গ্রুপ সেরাদেরই পরের রাউন্ডে খেলার সুযোগ দেয়া হবে। এছাড়াও এই বৈঠকেই ঠিক হয় অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে আয়োজিত সব ম্যাচেই ডিসিশন রিভিউ সিস্টেম ব্যবহার করা হবে। এমনকি দুর্নীতিদমনেও কিছু নতুন পদক্ষেপ নেয়া হয়েছে।

এছাড়াও এই বৈঠকেই বিশ্বকাপের পুরস্কার অর্থ বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। দুবাইতে আইসিসি-র বৈঠকে ঠিক হয় যে প্রায় কুড়ি শতাংশ পুরস্কারমূল্য বাড়ানো হবে। আগে যেখানে বিজয়ী দল চল্লিশ লক্ষ মার্কিন ডলার পেত, এখন তা অনেকটাই বেড়ে যাবে। ২০১১ ভারত, বাংলাদেশ এবং শ্রীলঙ্কায় অনুষ্ঠিত বিশ্বকাপে পুরস্কার অর্থ হিসাবে খরচ করা হয়েছিল মোট একাশি লক্ষ মার্কিন ডলার। অস্ট্রেলিয়া বিশ্বকাপে সেই অর্থের পরিমাণ বাড়িয়ে করা হয়েছে মোট এক কোটি মার্কিন ডলার। ফলে বিশ্বকাপ চ্যাম্পিয়ন দল পাবে প্রায় চল্লিশ লক্ষ কুড়ি হাজার ডলার। আগে যা ছিল উনচল্লিশ লক্ষ পঁচাত্তর হাজার ডলার। এবং রানার্স দল পাবে সাড়ে সতেরো লক্ষ মার্কিন ডলার। এছাড়াও সেমিফাইনালে পরাজিত দুই দল পাবে ষাট হাজার ডলার। কোয়ার্টার ফাইনালে পরাজিত দল পাবে খেলা চার দল পাবে তিরিশ হাজার করে, এবং গ্রুপ চ্যাম্পিয়নরা পাবে ম্যাচ প্রতি পঁয়তাল্লিশ হাজার করে। প্রতিযোগিতার প্রথম রাউন্ড থেকে বিদায় নেয়া ছয় দলের প্রত্যেকে পাবে ৩৫ হাজার ডলার করে।

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

নভেম্বর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০