Sports Bangla

সিজেকেএসের দুর্নীতি : ক্লাব রেজিস্ট্রেশন বন্ধ, বাদ যায় না কাউন্সিলরশিপও

সিজেকেএসের দুর্নীতি : ক্লাব রেজিস্ট্রেশন বন্ধ, বাদ যায় না কাউন্সিলরশিপও

সিজেকেএসের দুর্নীতি : ক্লাব রেজিস্ট্রেশন বন্ধ, বাদ যায় না কাউন্সিলরশিপও
অক্টোবর ২৫
২২:১৮ ২০১৩

CJKS-logo-2আমলাতান্ত্রিক জটিলতায় চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার (সিজেকেএস) অর্ন্তভূক্ত ক্রীড়াসংগঠনগুলো(ক্লাব) নিয়মিত খেলাধুলায় অংশ না নিলেও দীর্ঘসময় ধরে টিকে আছে তাদের প্রতিনিধিত্ব(কাউন্সিলরশিপ)। প্রতি চার বছর অন্তর অনুষ্ঠিত সিজেকেএস নির্বাচনে কাউন্সিলররা ভোট দিয়ে নির্বাচিত করে নতুন কমিটিকে। আর এই নির্বাচনের আগে ক্লাব এবং কাউন্সিলরশিপ বেচাকেনা নিয়েও চলে লাখ লাখ টাকার বাণিজ্য, যার প্রভাব পড়ে সংস্থার নির্বাচনেও। অনেক ক্লাব খেলাধুলার অংশ নেয়ার চাইতে এই ভোট বাণিজ্যকেই বেশি প্রাধান্য দেয়। এদিকে, নতুন ক্লাব রেজিস্ট্রেশনও (নিবন্ধন) দীর্ঘ প্রায় ২০ বছর ধরে বন্ধ।

সিজেকেএস সূত্রে জানা যায়, টানা দুই বছর ৬টি মেজর গেইমসের মধ্যে প্রতিবছর তিনটি করে খেললে অতিরিক্ত একটি কাউন্সিলরশিপ পাবে অংশগ্রহণকারী ক্রীড়াসংগঠন বা ক্লাবগুলো। এর অতিরিক্ত কাউন্সিলরশিপ ধরে রাখতে টানা দুইবছর খেলতে হবে প্রতি চার বছরে। না হলে বাতিল হয়ে যাবে অতিরিক্ত কাউন্সিলরশিপটি। এছাড়া কোন ক্রীড়াসংগঠন যদি প্রতিবছর তিনটি মেজর গেমসে অংশ না নেয় বা অন্তত তিনটি মাইনর গেমস না খেলে তাহলে ঐ ক্রীড়া সংগঠনের কাউন্সিলররা সংস্থার নির্বাচনে ভোট দিতে পারবে না।
জাতীয় ক্রীড়া সংস্থার (এনএসসি) নিয়ম অনুযায়ী, ৬টি মেজর গেমস হলো- ফুটবল, ক্রিকেট, হকি, কাবাডি, ভলিবল ও হ্যান্ডবল। আর ইনডোর গেমসগুলো যেমন- দাবা, টেবিল টেনিস, ব্যাডমিন্টনসহ সকল ইনডোর গেমস হল মাইনর গেমস।

তবু অনেক ক্লাব সংস্থার খেলাধুলায় অংশ না নিলেও টিকে আছে তাদের কাউন্সিলরশিপ। এসব ক্লাবের সাথে প্রভাবশালী ব্যক্তিদের সম্পৃক্ততার কারণে এবং বাতিল করা যাচ্ছে না তাদের কাউন্সিলরশিপ। খেলায় নিয়মিত অংশগ্রহণ না থাকলে কাউন্সিলরশিপসহ ভোটাধিকার বাতিলের নিয়ম থাকলেও সংস্থা নিরব ভূমিকা পালন করছে দীর্ঘ সময় ধরে।
অনুসন্ধান করে জানা যায়, খেলাধুলায় অংশ না নিলেও অনেক ক্রীড়াসংগঠনের কাউন্সিলরশিপ টিকে আছে। এদের মধ্যে রয়েছে- বাংলাদেশ রেলওয়ে এসসি ও রেঞ্জার্স, বাংলাদেশ রাইফেল ক্লাব, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ সমিতি সাদা, চট্টগ্রাম সিটি কর্পোরেশন জুনিয়র গ্রীণ, আমিন ইউনাইড এসসি, নোয়াপাড়া লায়ন্স ক্লাব, ক্যাথলিক ক্লাব, পিডিবি গ্রীণ, বাকলিয়া একাদশ জুনিয়র, চিটাগং ক্লাব, বিসিআইসি, আবেদীন ক্লাব, এলিট পেইন্ট, ওপিএ, রিজেন্সী ক্লাব, নবীন মেলা, ফায়ার সার্ভিস স্পোর্টস ক্লাব, অছি ক্লাব, অগ্রণী সংঘ, হালিশহর লাকি ক্লাব, মুক্তবিহঙ্গ ক্লাব, গোসাইলডাঙ্গা যুব গোষ্ঠী, পাথরঘাটা দুর্বার ক্লাব, বেঙ্গল ইউনাইটেড ক্লাব, ডবলমুরিং ও চন্দনপুরা একাদশ। এসব ক্রীড়াসংগঠনের মধ্যে অনেকগুলো দীর্ঘ সময় ধরে অংশ নেয় না সংস্থা আয়োজিত খেলাধুলায়। অনেকগুলো আবার মাঝে মাঝে দু’একটি মেজর বা মাইনর গেমসে অংশ নিয়ে জানিয়ে দেয় তাদের নামমাত্র উপস্থিতি।
এদিকে, ১৯৯৪ সালের পর থেকে ক্লাব নিবন্ধন পুরোপুরি বন্ধ। নিবন্ধন বন্ধ হওয়ার আগ পর্যন্ত ৭৯টি ক্রীড়া সংগঠন নিবন্ধিত ছিল। এছাড়া সহযোগী সংগঠন আছে আরো সাতটি। যদিও নীতিমালা অনুযায়ী সহযোগী সংগঠনগুলো অবৈধ। এগুলো হল বিসিআইসি ক্রীড়া সংসদ জুনিয়র, বাকলিয়া একাদশ জুনিয়র, কাস্টমস স্পোর্টস জুনিয়র, কাস্টমস এক্সাইজ এন্ড ভ্যাট জুনিয়র, ফ্রেন্ডস ক্লাব জুনিয়র, রিজেন্সী স্পোর্টস জুনিয়র এবং শতদল জুনিয়র। অন্যদিকে নিবন্ধন বন্ধ থাকার পরও প্রায় অনেকগুলো সক্রিয় ক্রীড়া সংগঠন নিবন্ধনের জন্য আবেদনপত্র জমা দিয়েছে সংস্থায়।

সিজেকেএস কার্যনির্বাহী কমিটির সদস্য মোহাম্মদ ইউসুফ জানান, ‘নিয়মিত খেলাধুলায় যারা অংশ নেয় না তাদের কাউন্সিলরশিপ বাতিল করা উচিত। নইলে যারা নিয়মিত সিজেকেএস আয়োজিত খেলাধুলায় অংশ নেয় তারাও সংস্থার দুর্বলতার সুযোগ নিয়ে বিরত থাকবে খেলায় অংশ নেয়া থেকে। তবে এখনো পর্যন্ত সিজেকেএস থেকে এব্যাপারে কোন উদ্যোগ নেয়া হয়নি।’

শহীদ বুদ্ধিজীবি স্মৃতি সংসদের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক ও চট্টগ্রাম বিভাগীয় শাখার আহবায়ক মো. হারুন অর রশিদের মতে, ‘সিজেকেএসের খেলাধুলায় যারা নিয়মিত অংশ নেয় না তাদের বাতিল করা প্রয়োজন। চট্টগ্রামে ইদানিং অনেক ক্রীড়াসংগঠন স্থানীয় অনেক খেলাধুলায় নিয়মিত অংশগ্রহণ করে। কিন্তু কার্যকর এসব ক্লাবগুলোর নিবন্ধন নেই সিজেকেএসে। এসব ক্লাবগুলোকে সুযোগ দেয়া উচিত এবং বাতিল করা উচিত নিষ্ক্রিয় ক্রীড়াসংগঠনগুলোকে।’

লেখক সম্পর্কে

সঞ্জয় বাবু

সঞ্জয় বাবু

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

সেপ্টেম্বর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০