Sports Bangla

সাকিবের ঝুঁলিতে বিশ্বরেকর্ড

সাকিবের ঝুঁলিতে বিশ্বরেকর্ড

সাকিবের ঝুঁলিতে বিশ্বরেকর্ড
নভেম্বর 07
10:08 2014

bright_academy_bigগ্যারি সোবার্স, জ্যাক ক্যালিসদের ছোঁয়ার পর আবার নতুন উচ্চতায় সাকিব আল হাসান। এবার বিশ্ব ক্রিকেটের তৃতীয় ক্রিকেটার হিসেবে একই টেস্টে সেঞ্চুরি ও দশ উইকেট নেয়ার বিরল কৃতিত্ব দেখালেন দেশসেরা ক্রিকেটার।

শুক্রবার খুলনা টেস্টের পঞ্চম ও শেষ দিনে ৩১ বছরের রেকর্ড ভাঙার মাধ্যমে কিংবদন্তি ইংলিশ অলরাউন্ডার ইয়ান বোথাম ও পাকিস্তান মহাতারকা ইমরান খানকে স্পর্শ করেন সাকিব। বিশ্ব ক্রিকেটের তৃতীয় ক্রিকেটার হিসেবে অনন্য ওই নজির স্থাপন করলেন টাইগার এই ক্রিকেটার। যাতে সিরিজের দ্বিতীয় টেস্টে ১৬২ রানের জয় পায় টাইগাররা।

কেননা সিরিজের দ্বিতীয় এই টেস্টে প্রথম ইনিংসে ব্যাট হাতে ১৩৭ রান করার পর বল হাতে জিম্বাবুয়ের প্রথম ইনিংসে পাঁচটি উইকেটও তুলে নিয়েছিলেন সাকিব। এরপর দ্বিতীয় ইনিংসে স্বাগতিকদের জয়টা যখন দূরের গ্রহ মনে হচ্ছিলো ঠিক তখনই আবার সাকিব ভেলকি। আবার জিম্বাবুয়ের ইনিংসে আক্রমণ করে বসেন সাকিব। তুলে নেন পাঁচ উইকেট।

অর্থাৎ, এক টেস্টে সেঞ্চুরি ও দশ উইকেট জমা হয় সাকিবের ঝুঁলিতে। যা একটি বিশ্বরেকর্ড। ১৯৮৩ সালে ইমরান খান সর্বশেষ এক টেস্টে দশ উইকেট ও একই সাথে সেঞ্চুরি হাঁকানোর কীর্তি দেখিয়েছিলেন। তার তিন বছর আগে অবশ্য প্রথম ক্রিকেটার হিসেবে সেই মাইলফলক স্পর্শ করেছিলেন ইয়ান বোথামও। সেটা ১৯৮০ সালের ঘটনা।

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

অক্টোবর ২০২১
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১