Sports Bangla

সংস্থা নয়, ব্যক্তি আকরামের নামে বিসিবি’র চেক!

সংস্থা নয়, ব্যক্তি আকরামের নামে বিসিবি’র চেক!

সংস্থা নয়, ব্যক্তি আকরামের নামে বিসিবি’র চেক!
এপ্রিল ১২
০৯:৫৮ ২০১৪

শামীম চৌধুরী : প্রথম শ্রেণীর ক্রিকেট জাতীয় লীগের চলমান আসরে অংশগ্রহণরত ৭টি বিভাগীয় ক্রীড়া সংস্থা এবং ঢাকা মেট্রোর যাবতীয় খরচের চেক স্ব স্ব সংস্থার নামে পাঠানোর কথা বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)। অথচ, ৬টি বিভাগীয় ক্রীড়া সংস্থা এবং ঢাকা মেট্রোর ক্ষেত্রে সে নিয়ম অনুসরণ করলেও চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থার ক্ষেত্রে অন্য আইন প্রবর্তন করেছে বিসিবি! অংশগ্রহণের প্রাক্কালে টিম জার্সি, অনুশীলন খরচার জন্য ৫ লাখ টাকা করে বরাদ্দ থেকে শুরু করে প্রতিটি রাউন্ডে অংশগ্রহণের জন্য ভ্রমণ খরচা ও খেলোয়াড়-কর্মকর্তাদের দৈনিক হাতখরচার টাকা চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থার নামে না পাঠিয়ে সে অংকের চেক চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থার কাউন্সিলর ও বিসিবি’র পরিচালক এবং ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খানের নামে ইস্যু করছে বিসিবি! ইতোমধ্যে অনুশীলন ও টিম জার্সির ৫ লাখ টাকাসহ ৭ রাউন্ডে খেলোয়াড় কর্মকর্তার দৈনিক হাত খরচা ও ভ্রমণ খরচা খাতে ১৫ লাখ ৬৪ হাজার টাকার চেক আকরামের নামে ইস্যু করেছে বিসিবি। বিসিবি’র সংশ্লিষ্ট বিভাগ এবং চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থা এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছে!
সাধারণত অংশগ্রহণকারী বিভাগীয় দলসমূহের অনুকূলে বরাদ্দকৃত অর্থ স্ব স্ব বিভাগীয় ক্রীড়া সংস্থার নামে চেক ইস্যু করার কথা। সেই চেক সংস্থার সভাপতি, সাধারণ সম্পাদক এবং কোষাধ্যক্ষের যৌথ স্বাক্ষরে উত্তোলন করাই ছিল এতোদিনের রেওয়াজ। সংস্থার নীতিমালায় এটাই বাধ্যতামূলক। সেখানে অংশগ্রহণকারী ৮টি দলের মধ্যে ৭টির ক্ষেত্রে এই নিয়ম মানা হলেও কেন চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থার ক্ষেত্রে ব্যতিক্রম আইন করেছে বিসিবি, সে প্রশ্নই তুলেছেন এই সংস্থার সহ-সভাপতি এবং বিসিবি’র মিডিয়া কমিটির সদস্য সচিব আলী আব্বাস ও বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সিরাজ উদ্দিন মোহাম্মদ আলমগীর।
সংস্থার নামে চেক ইস্যু না করে ব্যক্তি আকরামের নামে তা ইস্যু করায় বিস্ময় প্রকাশ করেছেন চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থার সহ-সভাপতি আলী আব্বাস- ‘সংস্থার যে কোন সিদ্ধান্ত তো রেজুলেশন থাকতে হবে। আমি সংস্থার সহ-সভাপতি হয়েও চেক ইস্যু এবং তা তোলার ব্যাপারে কিছুই জানি না, সংস্থার প্রেসিডেন্ট, সেক্রেটারি, ট্রেজারার জানে না। আমরা তো কাউকে এই চেক তোলা এবং ভাঙানোর অনুমোদনও দেইনি। তাহলে এই চেক দেয়া এবং তা তোলার কর্তৃপক্ষ কে? তাছাড়া সংস্থার নামের চেক ভাঙাতে গেলে তো প্রেসিডেন্ট, সেক্রেটারি, ট্রেজারের স্বাক্ষর প্রয়োজন। কিভাবে কি হচ্ছে, কিছুই জানি না!’ যে প্রক্রিয়ায় জাতীয় লীগে অংশগ্রহণকারী চট্টগ্রাম বিভাগীয় দলের নামে বরাদ্দকৃত টাকা উত্তোলন এবং খরচা করা হচ্ছে, তাতে বড় ধরনের আইনি সমস্যায় পড়বে বিসিবি, সেটাই মনে করছেন চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সিরাজউদ্দিন মোহাম্মদ আলমগীর- ‘কোন ব্যক্তি সংস্থার নামে চেক তুলতে পারে না, ব্যক্তির নামে চেক ইস্যুও হতে পারে না। তাছাড়া সংস্থার আয়-ব্যয়ের হিসাব প্রতি বছর জাতীয় ক্রীড়া পরিষদকে (এনএসসি) জমা দেয়া বাধ্যতামূলক। জাতীয় লীগে কি পরিমাণ টাকা এসেছে, কোন উপায়ে তা খরচ হয়েছে, এই হিসাব আমরা অডিট রিপোর্টে দিব কিভাবে?’
বিভাগীয় ক্রীড়া সংস্থার একজন কাউন্সিলর না হয়েও আকরাম খানকে কিভাবে চট্টগ্রাম বিভাগীয় দলের খরচাপাতি তুলে দেয় বিসিবি, সে প্রশ্ন জোরে শোরে তুলেছেন এই দুই সংগঠক। শুধু চেক এর ক্ষেত্রেই নয়, চট্টগ্রাম বিভাগীয় দল গঠন, ম্যানেজার নিয়োগ এবং দল পরিচালনায় চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থাকে অন্তর্ভুক্ত করা হয়নি বলেও অভিযোগ তুলেছেন সংস্থার সহ-সভাপতি আলী আব্বাস- ‘লোক মুখে শুনেছি আজম ইকবালকে চট্টগ্রাম বিভাগীয় ক্রিকেট দলের ম্যানেজার করা হয়েছে। অথচ, সে তো সংস্থার একজন কাউন্সিলরই নয়। এখানেও সংস্থার অধিকারকে ক্ষুণœ করা হয়েছে। সংস্থার একজন যোগ্য কমকর্তাকে অতীতে পর্যায়ক্রমে ম্যানেজার করেছি, এবারও করতাম। এখানেও উপেক্ষা করা হয়েছে। দলে কারা আছেন, কারা খেলছেন, এই বিষয়টিও আমাদের অজানা।’
গত বছরের অক্টোবরে অনুষ্ঠিত বিসিবি’র নির্বাচনে চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থার কাউন্সিলর না হয়েও বিভাগীয় ক্রীড়া সংস্থার প্রেসিডেন্টের ব্যক্তিগত মনোনয়নে বিসিবি’র কাউন্সিলর হিসেবে মনোনীত হয়ে বিসিবির নির্বাচনের বৈতরণী পেরিয়ে আকরাম খান হয়েছেন বোর্ড পরিচালক। চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থার সঙ্গে সাবেক এই অধিনায়কের দূরত্ব তৈরি হয়েছে সেখান থেকেই। রাজশাহী, খুলনায়ও যথাযথ নিয়মে কাউন্সিলর মনোনীত হয়নি। তারপরও নিয়ম মেনে এই দু’টি বিভাগীয় ক্রীড়া সংস্থার অনুকূলেই কিন্তু চেক ইস্যু হচ্ছে! যেখানে ব্যক্তি আকরাম খান ব্যতিক্রম, বিসিবি’র দৃষ্টিতে চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থা তার কাছে অতি তুচ্ছ!

ak

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

সেপ্টেম্বর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০