Sports Bangla

শেষ বিশ্বকাপ যাদের

শেষ বিশ্বকাপ যাদের

শেষ বিশ্বকাপ যাদের
জুলাই 15
05:36 2014

ফুটবলের মহাযজ্ঞ শেষ হলো। আবার চার বছরের অপেক্ষা পরবর্তী বিশ্বকাপ আসরের জন্য। এবারের আসরের অনেকেই হয়ত থাকবেন সেই আসরে। আর থাকবেন না অনেকেই। সেই না থাকাদের দলে থাকবে অনেক তারকার নামও।

ব্রাজিল বিশ্বকাপে রেকর্ড গড়েই বিদায় নিচ্ছেন মিরোস্লাভ ক্লোসা। ফুটবলকে বিদায় দিচ্ছেন এই তারকা মহিমান্বিত এক অর্জনের মধ্য দিয়েই। ব্রাজিলের বিপক্ষে সেমিফাইনালে ৭-১ গোলের জয়ের পথে তার করা গোলটি ছিল তার রেকর্ড গড়ার মুহূর্ত। এই গোল তাকে বিশ্বকাপে ব্যাক্তিগত সর্বোচ্চ গোলের রেকর্ড ধারীর আসনে বসিয়ে দিয়েছ।

ইতালির হয়ে দীর্ঘদিন মধ্যমাঠ সামলাচ্ছেন আন্দ্রে পিরলো। এবারের বিশ্বকাপের আসরে তার বয়স ছিল ৩৫ বছর। আর আগামী রাশিয়া ২০১৮ বিশ্বকাপে তার বয়স হবে ৩৯ বছর। তাই মাঝ মাঠে তার যাদু আর দেখা যাবে না বিশ্বকাপের মঞ্চে।

ইংল্যান্ডের স্টিভেন জেরার্ডের শেষ বিশ্বকাপ এটিই। ৩৪ বছর বয়সী এই তারকা এবার গ্রুপ পর্ব থেকেই বিদায় দেখেছেন দলের। ইংল্যান্ডের চেয়ে স্পেনের বিদায়টা ছিল বেশি হতাশা জনক। তাদের দলে আগামী বিশ্বকাপে হয়ত আর দেখা যাবে না অনেককেই। আর তাদের মধ্যে সবার আগে যাদের নাম থাকবে তারা হলেন জাভি আলোনসো, জাভি হার্নান্দেজ ও ডেভিড ভিয়া। তাদের বয়সটা ৩২ পেরিয়ে গেছে এবারই।

ক্যামেরুনের অধিনায়ক স্যামুয়েল ইতোর বয়সটাও ৩৩ বছর। তাই পরবর্তী বিশ্বকাপে খেলতে হলে অবিশ্বাস্য রকমভাবে খেলায় থাকতে হবে তাকে। আরেক অফ্রিকান তারকা দ্রিদিয়ের দ্রগবারও শেষ বিশ্বকাপ ছিল এবারই। কারণ আগামী বিশ্বকাপের আসর যখন শুরু হবে তার বয়স হবে ৪০ বছর।

ম্যাক্সিকোর অধিনায়ক রাফায়েল মারকুয়েজ একমাত্র খেলোয়াড় হিসেবে পাঁচটি বিশ্বকাপ খেলেছেন। আর তার বয়স ৩৫ বছর হওয়ায় স্বাভাবিকভাবেই তাকে আর দেখা যাবে না রাশিয়ার বিশ্বকাপে।

এছাড়া এই বিশ্বকাপই যাদের শেষ সেই তালিকায় রাখা যায় উরুগুয়ের দিয়েগো ফোরলান, ইতালির জিয়ানলুইজ বুফন, আর্জেন্টিনার ডেমিকেলিসসহ আরও অনেক তারকার নাম। আগামী বিশ্বকাপের আসরে তাই থাকবে না এবারের আসরে আলো ছড়ানো অনেক তারাই।

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

জুন ২০২১
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০