Sports Bangla

শচিনকে ছাড়িয়ে গেইলের মহাকাব্য

শচিনকে ছাড়িয়ে গেইলের মহাকাব্য

শচিনকে ছাড়িয়ে গেইলের মহাকাব্য
ফেব্রুয়ারি ২৫
০৬:৪৮ ২০১৫

royal-magnum_bigক্রিকেটে ডাবল সেঞ্চুরির মহাকীর্তি গড়ে দেখালেন ভারতের ব্যাটিং কিংবদন্তি শচিন টেন্ডুলকার। তারিখটা ছিল ২০১০ সালের ২৪ ফেব্রুয়ারি। পুরো ৫ বছরের ব্যবধানে মঙ্গলবার সেই একই দিনে ওয়ানডেতে আরেকটি ডাবল সেঞ্চুরি দেখতে পেয়েছে ক্রিকেট বিশ্ব। বিশ্বকাপ ক্রিকেটে জিম্বাবুয়ের বিপক্ষে এদিন ব্যাট করতে নেমে ২১৫ রানের মহাকাব্যিক এক ইনিংস উপহার দিয়েছেন গেইল। চার-ছক্কার ফুলঝুরির পাশাপাশি শচিনের সেই ডাবল সেঞ্চুরির স্মৃতিকেও তাই ফিরিয়ে এনেছেন তিনি।

দীর্ঘদিন পর রানে ফিরেই দানবীয় এক ইনিংস খেলেছেন ক্যারিবিয়ান হার্ডহিটার ক্রিস গেইল। অস্ট্রেলিয়ার ম্যানুকা ওভালে তার ২১৫ রানের দৃষ্টিনন্দন ইনিংসটি বিশ্বকাপ ক্রিকেটের ইতিহাসে প্রথম ডাবল সেঞ্চুরির রেকর্ড। ওয়েস্ট ইন্ডিজ ‘ব্যাটিং ঝড়’র রেকর্ড গড়া এই ইনিংস খেলার দিনে ক্রিকেটপ্রেমীদের স্মৃতিতে ভেসে উঠেছে পাঁচ বছর পূর্বের সেই ম্যাচ-ক্রিকেটের বরপুত্র টেন্ডুলকারের নান্দনিক ব্যাটিংয়ে যেদিন পুরো ক্রিকেট বিশ্ব প্রথম ওয়ানডে ক্রিকেটে ডাবল সেঞ্চুরির আনন্দে রোমাঞ্চিত হয়েছে।

Explore১৯৭১ থেকে ২০১০- দীর্ঘ ৩৯ বছর ২ হাজার ৯৬১টি ওয়ানডে ম্যাচে ডাবল সেঞ্চুরি করার মাইলফলকটি অধরা থেকে গিয়েছিল; বলতে গেলে ব্যাটসম্যানদের কাছে তা অকল্পনীয় একটি বিষয়ও হয়ে দাঁড়িয়েছিল। তবে জিম্বাবুয়ের ক্রিস কভেন্ট্রি (১৯৪*), পাকিস্তানের সাঈদ আনোয়ার (১৯৪), ওয়েস্ট ইন্ডিজের স্যার ভিভ রিচার্ডস (১৮৯*), শ্রীলঙ্কার সনাৎ জয়াসুরিয়া (১৮৯) আর দক্ষিণ আফ্রিকার গ্যারি কার্স্টেনরা (১৮৮*) সেই সম্ভবনা জাগিয়ে তুলেও পরিপূর্ণতা টানতে পারেননি শেষ অবধি। খোদ শচিনও নিউজিল্যান্ডের বিপক্ষে একবার অপরাজিত ১৮৬ রানের ইনিংস খেললেও ডাবল সেঞ্চুরি করতে না পারার হতাশা নিয়ে মাঠ ছেড়েছিলেন।

তবে চেষ্টায় কি না হয়! ২০১০ সালের ২৪ ফেব্রুয়ারি রচিত হল ওয়ানডে ক্রিকেটে এক বিরল ইতিহাস। ভারতের গোয়ালিয়রের ক্যাপ্টেন রূপ সিং স্টেডিয়ামের মাঠে রচিত হল রূপকথা। দক্ষিণ আফ্রিকার ক্যালিস, পার্নেল, স্টেইন আর ভ্যানদের বিপক্ষে রীতিমতো উইলো ঝড় তুলে শচিন ধারণ করলেন বিধ্বংসী এক ইনিংস। নিখুঁত সব শটে ৩৭ বলে করে ফেললেন হাফসেঞ্চুরি, ৯০ বলে স্পর্শ করলেন নিজের ওয়ানডে ক্যারিয়ারের ৪৬তম সেঞ্চুরি। তবে শচিন থামলেন না সেখানেই; ভারতের ইনিংসের ৪৬তম ওভারে সাঈদ আনোয়ার আর চালর্স কভেন্ট্রিকে দুইয়ে নামিয়ে ওয়ানডের সর্বোচ্চ ইনিংসের (১৪১ বলে ১৯৫) মালিক হয়ে গেলেন আধুনিক ক্রিকেটের ব্যাটিং দেবতা। এর পর শেষ ওভারের তৃতীয় বলে লিটল মাস্টার যখন চার্লস ল্যাঙ্গাভেল্টকে স্টিয়ার করে ব্যাকওয়ার্ড পয়েন্টে ঠেলে দুই হাত ঊর্ধ্বে প্রসারিত করলেন, তখন ক্রিকেট বিশ্ব বিস্মিত হয়ে দেখতে পেল- ওয়ানডে ক্রিকেটে একজন ব্যাটসম্যানের ডাবল সেঞ্চুরির (১৪৭ বলে) রূপকথাটি লেখা হয়ে গেছে রেকর্ড বুকে।

Wedding Snaps (11)শচিন তার ২২৬ মিনিটের ওই মহাকাব্যিক ইনিংসে ১৪৭ বলে ২৫ চার আর তিন ছক্কায় ২০০ রানে অপরাজিত ছিলেন। শচিনময় ইনিংসটিতে ৩ উইকেটে ৪০১ রান করা ভারতের সামনে মাত্র ২৪৮ রানে গুটিয়ে গিয়েছিল দক্ষিণ আফ্রিকা। শচিন যে পথ আবিষ্কার করেছেন, পরবর্তীতে সেই পথে হেঁটেছেন তারই স্বদেশী আরও দুই ব্যাটসম্যান। বীরেন্দর সেওয়াগ ও রোহিত শর্মা। ১৪০ বলে বীরেন্দর শেবাগ করেছেন ডাবল সেঞ্চুরি। আর রোহিত ১৫১ ও ১৫৬ বলে দুবার ছুঁয়েছেন ডাবল সেঞ্চুরির রেকর্ড। তবে এবারই বিশ্বকাপ ক্রিকেটে এবং ভারতের বাইরে প্রথম ডাবল সেঞ্চুরি দেখল ক্রিকেটপ্রেমীরা। কাকতলীয়ভাবে এটাও ২৪ ফেব্রুয়ারি! ঠিক শচিনের মতোই ইনিংসের গোড়াপত্তন করতে এসে যা করেছেন পাওয়ার হিটার গেইল।

ওয়ানডে ক্রিকেটের চতুর্থ ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরি ক্লাবে নাম লেখানোর পথে বিস্ফোরক ইনিংস খেলেছেন গেইল। করেছেন দ্রুততম ডাবল সেঞ্চুরির রেকর্ডও। ১৩৮ বলে ডাবল সেঞ্চুরি পূর্ণ করা গেইল মাঠ ছেড়েছেন ওয়ানডে ক্রিকেটে তৃতীয় সর্বোচ্চ ২১৫ রান করে। রোহিত শর্মা ও এবি ডি ভিলিয়ার্সের সঙ্গে যৌথভাবে গড়েছেন ইনিংসে সর্বোচ্চ ১৬ ছক্কার রেকর্ড। ১৬তম ব্যাটসম্যান হিসেবে ২২তম সেঞ্চুরি করা গেইল ওয়ানডের ৯ হাজারী ক্লাবেও ঢুকেছেন ১৬তম ব্যাটসম্যান হিসেবে। অনেক প্রাপ্তির এক ইনিংসে একটি জায়গায় শচিনকেও ছাড়িয়ে গেছেন ওয়েস্ট ইন্ডিজ ওপেনার। দ্বিতীয় উইকেটে মারলন স্যামুয়েলসকে নিয়ে গড়া তার ৩৭২ রানের জুটি ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে যে কোনো উইকেটে সর্বোচ্চ রানের রেকর্ড। এর আগে ১৯৯৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে শচিন টেন্ডুলকার ও রাহুল দ্রাবিড়ের ৩৩১ রানের জুটিই ছিল সর্বোচ্চ।

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

অক্টোবর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১