Sports Bangla

লিডিং ক্রিকেটার অব দ্য ইয়ার

লিডিং ক্রিকেটার অব দ্য ইয়ার

লিডিং ক্রিকেটার অব দ্য ইয়ার
এপ্রিল 08
11:56 2015

Exploreওয়ানডে ক্রিকেটকে বিদায় জানানো শ্রীলংকান তারকা কুমার সাঙ্গাকারার মুকুটে যোগ হলো আরও একটি পালক। লন্ডন থেকে প্রকাশিত ক্রিকেটের বাইবেল নামে পরিচিত, উইজডেন ক্রিকেটার্স অ্যালমানাক ম্যাগাজিনের ‘লিডিং ক্রিকেটার অব দ্য ইয়ার’ নির্বাচিত হয়েছেন তিনি। ভারতের শেবাগের পর দ্বিতীয় ক্রিকেটার হিসেবে তিনি দু’বার এই বিরল সম্মানে ভুষিত হলেন। সাঙ্গাকারা একমাত্র ক্রিকেটার যিনি একবার ক্রিকেটার অব দ্য ইয়ার নির্বাচিত হয়েছেন এবং সাথে দু’বার হয়েছেন লিডিং ক্রিকেটার অব দ্য ইয়ার। ভারতীয় ওপেনার শেবাগ ২০০৮ ও ২০০৯ সালে টানা দু’বার উইজডেন অ্যালমানাকের ‘লিডিং ক্রিকেটার অব দ্য ইয়ার’ নির্বাচিত হয়েছিলেন। আর কুমার সাঙ্গাকারা প্রথম এই বিরল সম্মানে ভূষিত হন ২০১১ সালে।

২০১৪ সালে তিন ধরনের ক্রিকেটে রেকর্ড ২ হাজার ৮৬৮ রান করেন কুমার সাঙ্গাকারা। এর মধ্যে টেস্টে একটি ট্রিপল সেঞ্চুরিও রয়েছে তার। গেল বছরের টি২০ বিশ্বকাপের ফাইনালে ম্যাচ সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতা সাঙ্গাকারা একই বছরে লর্ডসে সেঞ্চুরিও করেন। তার এই সেঞ্চুরির ওপর ভর করেই ইংল্যান্ডের মাটিতে সিরিজ জয় করে নেয় শ্রীলংকা।

ambiagroupলংকান এই গ্রেটকে উইজডেন’র ‘লিডিং ক্রিকেটার অব দ্য ইয়ার’ নির্বাচিত করার পেছনে সদ্য সমাপ্ত বিশ্বকাপে টানা চার সেঞ্চুরির কৃতিত্বকেইও সবচেয়ে বেশি বিবেচনায় আনা হয়। উইজডেন ক্রিকেটার্স অ্যালমানাক-এর সম্পাদক লরেন্স বুথ বলেন, ‘সদ্য ক্রিকেটকে বিদায় জাননো ক্রিকেটার কুমার সাঙ্গাকারাকে লিডিং ক্রিকেটার অব দ্য ইয়ার নির্বাচিত করাটা স্বাভাবিকই ছিল। বিশ্বকাপে তার টানা চারটি সেঞ্চুরি প্রমাণ করে আমরা সঠিক ব্যক্তিকেই বেছে নিয়েছি। আগামী দিনগুলোতে তাকে খুব মিস করবো।’

১৮৮৯ সাল থেকে উইজডেন ক্রিকেটার্স অ্যালমানাক ম্যাগাজিন প্রকাশের আগ পর্যন্ত ইংলিশ মৌসুমের পারফরম্যান্স বিবেচনা করে পাঁচজন ক্রিকেটারকে ‘উইজডেন ক্রিকেটার্স অব দ্য ইয়ার’ নির্বাচিত করে আসছে। তবে ২০০৪ সাল থেকে ম্যাগাজিন প্রকাশের আর পর্যন্ত বিশ্ব ক্রিকেটের পারফরম্যান্স বিবেচনা করে, ‘লিডিং ক্রিকেটার অব দ্য ইয়ার’ পুরস্কার প্রবর্তন করে উইজডেন ক্রিকেটার্স অ্যালমানাক।

এবার কুমার সাঙ্গাকারার সঙ্গে ‘লিডিং ক্রিকেটার অব দ্য ইয়ার’ নির্বাচিত হয়েছেন অস্ট্রেলিয়ার নারী দলের অধিনায়ক ম্যাগ ল্যানিং। পুরস্কারটির ইতিহাসে এই প্রথম কোনো নারী ক্রিকেটারকে এই পুরস্কারের জন্য নির্বাচিত করা হলো। এছাড়া এ বছর উইজডেন বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছেন শ্রীলংকান অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউজ, দুই ইংল্যান্ড জাতীয় দলের ক্রিকেটার মঈন আলী ও গ্যারি ব্যালান্স এবং ইংলিশ ঘরোয়া লিগে অসাধারণ পারফরমেন্স করা অ্যাডাম লিথ ও জিতান প্যাটেল।

নিয়ম অনুযায়ী ‘উইজডেন ক্রিকেটার্স অব দ্য ইয়ার’ হিসেবে কোন ক্রিকেটারকে ক্যারিয়ারে একবারই মনোনীত করা হয়। তবে লিডিং ক্রিকেটার অব দ্য ইয়ারের ক্ষেত্রে এ নিয়ম প্রযোজ্য নয়। একজন ক্রিকেটার একের অধিক সময় ‘লিডিং ক্রিকেটার অব দ্য ইয়ার’ নির্বাচিত হতে পারেন।

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

আগস্ট ২০২১
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১