Sports Bangla

রেকর্ড ফেলে হিউজকে স্মরণ

রেকর্ড ফেলে হিউজকে স্মরণ

রেকর্ড ফেলে হিউজকে স্মরণ
ডিসেম্বর ০১
১৫:৪১ ২০১৪

ambiagroupফিলিপ হিউজের মৃত্যু শোকের ছায়া ঢেকে গেছে অস্ট্রেলিয়ান ক্রিকেটের আকাশ। হিউজের আত্মার প্রতি শ্রদ্ধা আর স্মৃতি রোমন্থন চলছে নিত্যদিন। অস্ট্রেলিয়ার ক্লাবগুলো নানাভাবে স্মরণ করছে তাকে। হৃদয়ের অন্তস্থলের সেই অনুভূতি এখন শোভা পাচ্ছে ক্লাব ম্যাচের স্কোর বোর্ডগুলোতেও!

ক্রিকেট দল ‘হাডন’ এর অধিনায়ক শন ম্যাক আরথারও হিউজকে স্মরণ করলেন। আর তা করতে গিয়ে রেকর্ড ভাঙার সুযোগও হাত ছাড়া করলেন তিনি। ক্লাবের হয়ে অনন্য এক রেকর্ডের চেয়ে তার কাছে যে হিউজের প্রতি শ্রদ্ধা জানানোটাই বেশি জরুরি!

হৃদয়ের মমতা জড়িয়ে তাই তিনি একাদশকে নিয়ে স্কোর বোর্ডের রানের অংকগুলোতে ভরে দিলেন হিউজের স্মৃতি দিয়েই। কাজটা মোটেই সহজ ছিল না। তবু ভিআরই ডেলাকম্বের বিপক্ষে টেস্ট ম্যাচে তিনি দুরূহ সেই কাজও করে ফেললেন। হয়তো অলক্ষ্যে কোন আড়াল থেকে তার হৃদয়ে সাহস যোগিয়েছেন ফিলিপ হিউজ!

bright_academy_bigসে যাই হোক, স্কোর বোর্ডের রানগুলো সত্যি চমক জাগানিয়া ছিল। আরথার তখন ২২০ রানে অপরাজিত ছিলেন। টেস্ট এক ইনিংসে ক্লাবের হয়ে সবোর্চ্চ রানের রেকর্ডটা হয়ে যেতো আর ১১ রান করলেই। কিন্তু তা করেননি তিনি। কারণ তার লক্ষ্য যা ছিল তা পূরণ হয়ে গেছে!

তখন স্কোর বোর্ডে জমা পড়েছে ৬৩ ওভারে ৪০৮ রান। আর তাতেই থেমে গেলেন তিনি। ফিলিপ হিউজ বলের আগাতে বিদায় নেয়ার আগে ৬৩ রানে অপরাজিত ছিলেন। ওভারটা তারই স্মারক। আর ৪০৮ রান মনে করিয়ে দেবে হিউজের টেস্টে ম্যাচের ক্যাপের নাম্বার। হিউজের টেস্টে ম্যাচের ক্যাপের নাম্বার যে ছিল ৪০৮।

ম্যচ শেষে হাডনের অধিনায়ক শন ম্যাক আরথার বলেন, ‘আমরা ভাবছিলাম ৪০৮ রানে ৬৩তম ওভারে শেষ করতে পারলে দারুণ হবে। আর তাই হয়েছে। এটা সত্যিই আনন্দের।’

পার্থের একটি গ্রেড ম্যাচে এস্টন আগার ৯৮ রান করেই স্বেচ্ছা অবসর নেন! এখানেও কারণটা ফিলিপ হিউজ। ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেকে ৯৮ রান করেছিলেন তিনি। আর তাকে স্মরণ করতেই সেঞ্চুরিকে অগ্রহ্য করে নেমে গেলেন তিনি!

এভাবে যখন চলছে ফিলিপ হিউজের স্মরণ তখন আবেগ স্পর্শ করলো অস্ট্রেলিয় প্রধান মন্ত্রীকেও, ‘তার মৃত্যু লোকজনকে এতোটা স্পর্শ করার কারণ সে ছিল জীবনের মধ্য গগনে। আর ৬৩ রানে অপরাজিত থেকে সেঞ্চুরির পথে ছিল সে। টেস্টে দলে ফিরে আসার অপেক্ষায়ও ছিল।’

‘খেলাধুলা গর্ব করার বিষয়। দুঃখ করার বিষয় নয়। তবে সে এতোটা তাড়াতাড়ি চলে গেল আমাদের ছেড়ে। জীবনের ২৬ বছরের প্রতিটি মিনিট সে পূর্ণ করেছিল ৬০ টি গুরুত্বপূর্ণ ও মহামূল্যবান মুহূর্ত দিয়ে….’ এভাবেই বলের আঘাতে অকালে প্রাণ হারানো তরুণ ক্রিকেটার হিউজের কথা স্মরণ করলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীও।

kwality ice cream -1

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

ডিসেম্বর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১