Sports Bangla

রেকর্ড গড়তে ব্যর্থ ফেদেরার

রেকর্ড গড়তে ব্যর্থ ফেদেরার

রেকর্ড গড়তে ব্যর্থ ফেদেরার
সেপ্টেম্বর ১৪
০৮:৩১ ২০১৫

Milestone-wedding-1-main colorফেদেরারকে হারিয়ে চলতি বছরের তৃতীয় শিরোপা ঘরে তুললেন নোভাক জকোভিচ। রোববার ইউএস ওপেনের ফাইনালে সাবেক নাম্বার ওয়ান ফেদেরারকে হারিয়ে ক্যারিয়ারের ১০তম গ্র্যান্ড-স্লামের শিরোপা জয় করেন এই সার্বিয়ান তারকা। বৃষ্টির কারণে নির্ধারিত সময়ের তিন ঘণ্টা পর নিউ ইয়র্কের ফ্লাশিং মিডোয় ফেদেরার ও জকোভিচের মধ্যকার ফাইনাল শুরু হয়। রোমাঞ্চকর লড়াই শেষে সুইস তারকা ফেদেরারকে ৬-৪, ৫-৭, ৬-৪, ৬-৪ গেমে হারিয়ে দ্বিতীয়বারের মতো ইউএস ওপেনের শিরোপা জিতলেন সার্ব তারকা জকোভিচ। এর আগে ২০১১ সালেও তিনি এই শিরোপা জয় করেন।

প্রতিপক্ষের সার্ভ রিটার্ন করার নতুন কৌশল নিয়ে আবির্ভূত হওয়া ফেদেরার দারুণ ছন্দ নিয়ে এবারের ইউএস ওপেনের ফাইনালে ওঠেন। গত উইম্বলডনের ফাইনালে হারার পর টানা ২৮টি সেট জেতার বিপরীতে একটিও সেট হারেননি সুইস তারকা। উইম্বলডনের ফাইনালে জোকোভিচের কাছেই হেরেছিলেন ফেদেরার। এবারও সেই জোকোভিচেই ভাঙল ৩ বছর পর আবার গ্র্যান্ড স্ল্যাম জয়ের স্বপ্ন।

Kwality (1)আর্থার অ্যাশ স্টেডিয়ামে ফেদেরারের সমর্থকই বেশি ছিল। এই সমর্থনকে কাজে লাগিয়ে ক্যারিয়ারে ১৮তম গ্র্যান্ড স্ল্যাম জয়ের আশা করেছিলেন সুইস তারকা। কিন্তু ২৮ বছর বয়সী জোকোভিচ তা হতে দেননি। বৃষ্টির কারণে দেরিতে শুরু হওয়া ম্যাচে প্রথম সেট জিতে নেন জোকোভিচ। দ্বিতীয় সেট জিতে ঘুরে দাঁড়ান ফেদেরার। তৃতীয় সেট জয়েরও ভালো সম্ভাবনা তৈরি করেছিলেন তিনি।

শেষ পর্যন্ত অবশ্য ২৮ বছর বয়সী জোকোভিচের সঙ্গে পেরে ওঠেননি চৌত্রিশ পূর্ণ করা ফেদেরার। তার ছয়টি সার্ভ ব্রেক করেন জোকোভিচ। এছাড়া তিনি ২৩টি ব্রেক পয়েন্টের ১৯টিই বাঁচিয়ে নেন। আর এভাবেই এ বছর গ্র্যান্ড স্ল্যামে ২৮টি ম্যাচ খেলে ২৭তম জয় তুলে নেন জোকোভিচ। আরেকটি দারুণ কীর্তি গড়েন জোকোভিচ। ১৯৬৮ সাল থেকে শুরু হওয়া টেনিসের উন্মুক্ত যুগে এক বছরে সবকটি (চারটি) গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে ওঠা তৃতীয় খেলোয়াড় হন তিনি। ১৯৬৯ সালে এই কীর্তি প্রথম গড়েছিলেন রড লেভার। আর এবারের ইউএস ওপেনের ফাইনালে জোকোভিচের প্রতিপক্ষ ফেদেরার এই কীর্তি করেন তিনবার-২০০৬২০০৭ ও ২০০৯ সালে।

চারটি ফাইনালে উঠে তিনটিই জিতলেন জোকোভিচ। একমাত্র ফ্রেঞ্চ ওপেনের ফাইনালেই হেরে যান তিনি। এমন একটি বছর কাটিয়ে দারুণ খুশি সার্বিয়ার এই টেনিস তারকা, ‘অসাধারণ একটি মৌসুম কাটলো। ২০১১ সালের পর এটি আমার ক্যারিয়ারের সেরা সময়। আগের বছরের চেয়ে (২০১১) চলতি চলতি বছরটি আমি বেশি উপভোগ করছি। কেননা, আমি একজন স্বামী এবং একজন বাবা। আর এই ব্যাপারটি আমার সুসময়কে আরো মধুর করে তুলেছে।’

পাঁচবারের চ্যাম্পিয়ন রজার ফেদেরার ২০০৯ সালের পর প্রথমবারের মতো ইউএস ওপেনের ফাইনালে উঠে হেরে গেলেন। তবে সমর্থকদের উদ্দেশ্যে তার বলা উক্তি সবার মধ্যে প্রাণ সঞ্চার করেছে। ফাইনাল শেষে ভক্তদের উদ্দেশ্যে হাত নেড়ে তিনি বলেন, ‘আগামী বছর আবার আপনাদের সঙ্গে দেখা হবে।’

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

এপ্রিল ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০