Sports Bangla

যেন ক্রিকেট রাজার জন্যই!

যেন ক্রিকেট রাজার জন্যই!

যেন ক্রিকেট রাজার জন্যই!
ফেব্রুয়ারি ২৬
০৮:২৮ ২০১৫

Explore‘ক’ তে ক্রিকেট ‘র’ তে রাজা না বলে ক্রিকেটই বলা যায়। এক সময় বলা হতো ক্রিকেট রাজার খেলা। রাজকীয় খেলা ক্রিকেট এখন পরিবর্তন হয়ে প্রজাদের খেলাতেও পরিণত হয়েছে। বিশ্বের বিভিন্নপ্রান্তে ক্রিকেটকে ছড়িয়ে দিতে নিরন্তর কাজ করে যাচ্ছে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি।

আইসিসি-বিসিবি হয়তো ক্রিকেটার সৃষ্টিতে ভূমিকা রাখলেও ক্রিকেট অন্তপ্রান লোক তৈরিতে কোন ভূমিকা রাখতে পারে না। রাখবেই বা কীভাবে? ক্রিকেট অন্তপ্রান লোক তৈরির জন্য এ যাবত কোন মেশিন বা প্রতিষ্ঠানতো আর তৈরি হয়নি। ক্রিকেটকে ভালোবাসতে গেলে, ক্রিকেটের জন্য ত্যাগ স্বীকার করতে গেলে তাদেরকে অন্য জাতের ধাতু দিয়ে তৈরি হতে হয়। চট্টগ্রামের রাজা তেমনই একজন ক্রিকেট অন্তপ্রান ব্যক্তি। যার কিতাবী নাম আবুল হাশেম। কিন্তু ‘রাজা’ বলতেই চট্টগ্রামের ক্রিকেটাঙ্গনে একটি চেহারায় সবার সামনে ভেসে উঠে। যার মুখ কখনো মলিন অবস্থায় দেখা যায় না। সদ্য হাস্যৌজ্জল রাজা কিন্তু বাংলাদেশের অন্যতম বৃহৎ গ্রুপ অব কোম্পানিজ ‘আম্বিয়া গ্রুপ’-এর ব্যবস্থাপনা পরিচালক। আর খেলাধুলা বিষয়ক অনলাইন স্পোর্টসবাংলায় নির্বাহী সম্পাদকের দায়িত্বে রয়েছেন।

Abul hashem raja ambia group (3)চট্টগ্রাম কলেজিয়েট স্কুলে পড়ার সময় স্কুল ক্রিকেট দিয়ে ক্রিকেটের সাথে সখ্য রাজার। এরপর এ পর্যন্ত ক্রিকেটের ব্যাট আর হাত থেকে রাখেননি। চিটাগাং ক্রিকেট অ্যাকাডেমির প্রধান নির্বাহী সাইফুল্লাহ চৌধুরীর হাত ধরে ক্রিকেটের পাঠচক্র পূর্ণ করা রাজা চট্টগ্রাম জেলা দল, বিভাগীয় দলের হয়ে বিভিন্ন বয়সভিত্তিক দলে খেলেন। লেখাপড়ার সুবাদে ভারত-অস্ট্রেলিয়ায় থাকাকালীন সময়েও চট্টগ্রামে ক্রিকেট মৌসুম শুরু হলে ঠিকই চলে আসতেন বিদেশ ছেড়ে। এ নিয়ে পিতা আর বড় ভাইয়ের বকা-ঝকাও থামাতে পারেনি রাজাকে। ক্রিকেট খেলার পাশাপাশি আম্বিয়া গ্রুপ থেকে ফি বছর বড় একটা টাকা স্পন্সর বাবদ চট্টগ্রামের ক্রিকেটের জন্য খরচ করেন রাজা। কয়েক বছর আগে এফএমসি গ্রুপের ইয়াছিন চৌধুরী এবং সাবেক ক্রিকেটার আবুশামা বিপ্লবকে নিয়ে গড়ে তুলেন ক্রিকেট অ্যাকাডেমি।

নিও ক্রিকেট অ্যাকাডেমিকে ক্রিকেটার তৈরির কারখানা হিসেবে গড়ে তুলতে প্রচেষ্টার অন্ত রাখছেন না নিও ক্রিকেট অ্যাকাডেমির বর্তমান সহ-সভাপতি আবুল হাশেম রাজা। পাশাপাশি জেলা ক্রীড়া সংস্থায় ইয়াছিন চৌধুরীকে সাথে নিয়ে বদরপাতি দলটি নতুনভাবে ঢেলে সাজান। দ্বিতীয় বিভাগ ও প্রথম বিভাগ দু জায়গায়তেই চ্যাম্পিয়ন হয়ে দলটি এখন প্রিমিয়ারে। বদরপাতি পরিবর্তন হয়ে এখন এফএমসি স্পোর্টস। নাম পরিবর্তন হলেও পরিবর্তন হয়নি খেলার আধিপত্যে। এফএমসি স্পোর্টস মানেই অন্য দলের কাছে সমীহ জাগানো দল। এফএমসি স্পোর্টসের অধিনায়ক হিসেবে বরাবরের মতো চলতি মৌসুমেও দলের ইনিংসের গোড়াপত্তন করতে নামেন রাজা।

ক্রিকেট বল মারার জন্য। বিশ্ব ক্রিকেটের মারকুটে ব্যাটসম্যানদের স্লোগানটি রাজার খুবই প্রিয়। রাজার ব্যাটিং মানেই ‘ধর তক্তা মার পেরেক’। খুবই সৌখিন ক্রিকেটার আবুল হাশেম রাজার রয়েছে ক্রিকেট সরঞ্জামের বিশাল এক সংগ্রহশালা। কী আছে তাতে জিজ্ঞেস না করে কী নেই তাতে জিজ্ঞেস করাটাই শ্রেয়। ইংল্যান্ডের অ্যালিস্টার কুক থেকে শুরু করে পাকিস্তানের শোয়েব আক্তার, ভারতের বীরেন্দ্রর শেওয়াগের সৌজন্যে পাওয়া ব্যাট-গ্লাভসের পাশাপাশি ভারত-পাকিস্তান-ইংল্যান্ড থেকে সংগ্রহ করা বিশ্বের নামকরা ব্রান্ডের ব্যাট-ক্যাডসের চোখ ধাঁধানো সংগ্রহ রয়েছে তাঁর।
সকাল থেকে দুপুর পর্যন্ত দেশ-বিদেশি গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সাথে বৈঠক, প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত, বিশাল এক গ্রুপের কর্মপরিকল্পনা থেকে শুরু করে সার্বিক দিক দেখাশুনায় ব্যস্ত সময় কাটানোটা একজন ব্যবস্থাপনা পরিচালকের পক্ষে উপযুক্ত কাজ। নিপূণতার সাথে সেইসব কাজ করা রাজা দুপুর গড়িয়ে বিকেল হলেই চলে যান ক্রিকেট মাঠে। অনুশীলনের মাধ্যমে নিজেকে ফিট রাখার চেষ্টায় সন্ধ্যা পর্যন্ত পরিশ্রম করে যান মাঠে। আর যেদিন ম্যাচ থাকবে সেদিন রাজাকে অফিসে পাওয়া অমাবশ্যার রাতে চাঁদ দেখতে পাওয়ার মতো অসম্ভব ব্যাপার।

একজন ক্রিকেট অন্তপ্রানলোক রাজা ক্রিকেট মাঠ থেকে কী পেলেন সে হিসেবে না গিয়ে কী দিতে পারলেন সেই হিসেবটিই সবসময় করেন। তাইতো অকাতরে ক্রিকেট খেলোয়াড়-আম্পায়ারদেরকে বিভিন্ন ক্রিকেটীয় সরঞ্জাম বিতরণ করে বেড়ান। চিন্তা চেতনার পুরোটায় জুড়ে যার ক্রিকেট রয়েছে নিশ্চয় ক্রিকেট বিধাতা তাঁকে এমনভাবে বদলা দিবেন যাতে সবাই বলতে পারে ‘ক’-তে ক্রিকেট ‘ক’-তে রাজা। ‘রাজা’র খেলা ক্রিকেট রাজার জন্যই।

Ambia 1

লেখক সম্পর্কে

আরিফুল হক

আরিফুল হক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

সেপ্টেম্বর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০