Sports Bangla

মেসির গোলে চ্যাম্পিয়ন

মেসির গোলে চ্যাম্পিয়ন

মেসির গোলে চ্যাম্পিয়ন
মে ১৭
১৯:৩৭ ২০১৫

Kwality (1)ভিসেন্তে কালদেরনে যেন মঞ্চ প্রস্তুত করাই ছিল। স্বাগতিক অ্যাটলেটিকো মাদ্রিদকে হারাতে পারলেই লা লিগা চ্যাম্পিয়নশিপের মুকুট পরবে বার্সেলোনা। কাংখিত সেই উদযাপনটিই লিওনেল মেসির একমাত্র গোলে সেরে নিলো কাতালানরা। অ্যাটলেটিকো মাদ্রিদকে ১-০ গোলে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই লা লিগার শিরোপা জিতে নিলো লিওনেল মেসি-নেইমার ডি সিলভাদের দল বার্সা। গত মৌসুমে নিজেদের মাঠে আতলেতিকো মাদ্রিদের সঙ্গে ড্র করে লা লিগার শিরোপা হারিয়েছিল বার্সেলোনা। এবার প্রতিপক্ষের মাঠে লিওনেল মেসির গোলে সেই শিরোপা পুনরুদ্ধার করেছে স্পেনের অন্যতম সফল দলটি। সেই মৌসুমে কোনো শিরোপা জিততে না পারা বার্সেলোনার জন্য বড় আঘাত হয়ে এসেছিল সেই ড্র। এবার তার প্রতিশোধ নিয়ে ট্রেবল জয়ের পথে এগিয়ে গেছে নেইমার-ইনিয়েস্তারা।

রোববার ভিসেন্তে কালদেরনে শুরুতে অতিথিদের কাঁপিয়ে দিয়েছিল আতলেতিকো। প্রথম আট মিনিটে অন্তত দুইবার বার্সেলোনাকে পিছিয়ে পড়া থেকে বাঁচান গোলরক্ষক ক্লাওদিও ব্রাভো। বিপজ্জনক জায়গায় ফ্রি-কিক ও পরপর কয়েকটি কর্নারে রক্ষণ সামলাতে ঘাম ঝরাতে হয় লুইস এনরিকের শিষ্যদের। আন্তোনিও গ্রিজমানের তীব্র গতির হাফ-ভলি ঠেকিয়ে দেন চিলির গোলরক্ষক ব্রাভো। এরপর কর্নার থেকে স্বাগতিকদের আরেকটি প্রচেষ্টা ব্যর্থ করে দেন তিনি।

Explore1বার্সেলোনা প্রথম সত্যিকারের সুযোগটি পায় ত্রয়োদশ মিনিটে। দানি আলভেসের ক্রসে মেসির হেড সরাসরি ইয়ান ওবলাকের গ্লাভসে জমা পড়লে সেই প্রচেষ্টা ব্যর্থ হয়ে যায়। ৩৩তম মিনিটে ডি-বক্সের ঠিক বাইরে ফ্রি-কিক পায় বার্সেলোনা। মেসির শট ক্রসবারে ছুঁয়ে বাইরে গেলে বেঁচে যায় আতলেতিকো। ৪৫তম মিনিটে আবার সুযোগ আসে বার্সেলোনার সামনে। আচমকা দূরপাল্লার শটে স্বাগতিকদের প্রতিরোধ ভাঙতে চেয়েছিলেন আলভেস। পারেননি ব্রাজিলের এই ডিফেন্ডার। ঝাঁপিয়ে তার প্রচেষ্টা ব্যর্থ করে দেন ওবলাক।

বিরতির পর প্রথম সুযোগটি পেয়েছিল আতলেতিকোই। ৫৫তম মিনিটে ফের্নান্দো তোরেসকে হতাশ করেন বার্সেলোনার গোলরক্ষক ব্র্যাভো। এরপর দশ মিনিট পর মেসির দারুণ গোলে এগিয়ে যায় অতিথিরা। পেদ্রো রদ্রিগেসের বল দেওয়া-নেওয়া করে ডি-বক্সের ভেতর থেকে ওবলাককে পরাস্ত করে বল জালে পাঠান আর্জেন্টিনার অধিনায়ক। লিগে এটি মেসির ৪১তম গোল।

isabela (2)৬৫তম মিনিটে মেসি বার্সেলোনাকে শিরোপার পথে এগিয়ে নেওয়ার পর দুইবার স্পেনের অন্যতম সফল দলটিকে হতাশ করেন নেইমার। একবার ইনিয়েস্তার কাছ থেকে বল পেয়ে বাইরে মারেন ব্রাজিলের তারকা। পরেরবার মেসির সাজিয়ে দেওয়া বল অনেক ওপর দিয়ে মেরে সুবর্ণ সুযোগটি হাতছাড়া করেন তিনি। পিছিয়ে পড়ার পর আক্রমণের ধার বাড়ানোর চেষ্টা করে আতলেতিকো। কিন্তু অতিথিদের জমাট রক্ষণ ভাঙা সম্ভব হয়নি তাদের। ৮৮তম মিনিটে ভালো একটি সুযোগ পেয়েছিল তারা। এবারও তাদের হতাশ করে ব্রাভো। ব্যবধান বাড়ানোর দারুণ সুযোগ এসেছিল মেসির সামনেও। কিন্তু ৯০তম মিনিটে ওবলাককে পরাস্ত করতে পারেননি তিনি। ৩৭ রাউন্ড শেষে বার্সেলোনার পয়েন্ট ৯৩, রিয়াল মাদ্রিদের ৮৯ ও আতলেতিকোর ৭৭।

শিরোপা জেতার আশা ক্ষীণ থাকলেও লড়াইটা শেষ রাউন্ড পর্যন্ত বাঁচিয়ে রাখতে নিজেদের জয়ের পাশাপাশি বার্সেলোনার হোঁচট খাওয়ার প্রার্থনায় ছিল রিয়াল মাদ্রিদ। আশা পূরণ হয়নি নিজেদের কাজটা ঠিকঠাক করা দলটির। ক্রিস্তিয়ানো রোনালদোর হ্যাটট্রিকে এসপানিওলকে ৪-১ ব্যবধানে হারিয়েও হতাশ হয়ে বাড়ি ফিরতে হচ্ছে কার্লো আনচেলত্তির দলকে। এই হ্যাটট্রিকে এবারের লিগের গোলদাতার তালিকায় শীর্ষে থাকা রোনালদোর মোট গোল হলো ৪৫টি। দ্বিতীয় স্থানে থাকা মেসির গোল ৪১টি।

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

সেপ্টেম্বর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০