Sports Bangla

মধুর প্রতিশোধ জার্মানির

মধুর প্রতিশোধ জার্মানির

মধুর প্রতিশোধ জার্মানির
সেপ্টেম্বর ০৫
০৩:৪৭ ২০১৫

Wedding Snaps (2)পোল্যান্ডকে হারিয়ে মধুর প্রতিশোধ নিয়ে ২০১৬ সালের ইউরো মূলপর্বের পথে আরেকধাপ এগিয়েছে জার্মানি। প্রথম লেগে পোলিশদের মাঠ থেকে হেরে আসা জার্মানি  এদিন ফিরতি লেগের ম্যাচটিতে ৩-১ গোলে জেতে। গত অক্টোবরে প্রথম লেগে পোল্যান্ডের কাছে ২-০ গোলে হেরেছিল জার্মানি। তবে ফিরতি লেগের জয়ে বাছাই পর্বের ‘ডি’ গ্রুপে সাত ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠেছে ইওয়াখিম লুভের দল। সমান ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে নেমে গেছে পোলিশরা। জার্মানির মারিও গোটসে দুটি ও টমাস মুলার একটি গোল করেন। পোল্যান্ডের একমাত্র গোলদাতা রবের্ত লেভানদোভস্কি।

নিজেদের মাঠ ফ্রাঙ্কফুটের কমার্চব্যাঙ্ক অ্যারেনায়  শুক্রবার রাতের এই ম্যাচের শুরু থেকে পোল্যান্ডের রক্ষণভাগে চাপ তৈরি করে জার্মানি। বেলারাবির দুটি লক্ষ্যভ্রষ্ট শটের পর দ্বাদশ মিনিটে এগিয়ে যায় স্বাগতিকরা। বেলারাবির কাছ থেকে পাওয়া বল টমাস মুলারকে বাড়িয়ে দেন জোনাস হেক্টর; তা থেকে বায়ার্ন মিউনিখ ফরোয়ার্ড মাপা শটে লক্ষ্যে পৌঁছে দেন। অষ্টদশ মিনিটে কামিল গ্রোসিস্কির শট মানুয়েল নয়ার রুখে দিলে সমতায় ফেরার সুযোগ নষ্ট হয় পোল্যান্ডের। তার পরপরই ব্যবধান দ্বিগুণ করেন  গোটসে। নিচু শটে লক্ষ্যভেদ করেন ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনার জালে গোল করা এই ফরোয়ার্ড।

Bright-sports-shop_bigপোল্যান্ড ঘুরে দাঁড়ায় ৩৭তম মিনিটে। গ্রোচিস্কি সতীর্থের লম্বা পাস ধরে রবের্ত লেভানদোভস্কির উদ্দেশে ক্রস দেন; অনেকটা সামনের দিকে ঝুঁকে বুলেট গতির হেডে নয়ারকে পরাস্ত করেন বায়ার্ন মিউনিখে খেলা এই ফরোয়ার্ড। প্রথমার্ধের যোগ করা সময়ে নয়ারের ভুলের সুযোগটা কাজে লাগাতে পারলে সমতায় ফিরতে পারত পোল্যান্ড। জার্মান গোলরক্ষকের দুর্বল শট থেকে বল পেয়ে আরকাদিউস মিলিক লম্বা পাস দেন লেভানদোভস্কিকে। ক্লাব সতীর্থের জোরালো শট কর্নারের বিনিময়ে ফেরান নয়ার।

এরপর কর্নারে লেভানদোভস্কি হেড করলেও গোল লাইন থেকে হেড করে জার্মানিকে বিপদমুক্ত রাখেন গোটসে।আক্রমণ, প্রতিআক্রমণে ঠাসা দ্বিতীয়ার্ধে খেলা বেশ জমে ওঠে। ৫৮তম মিনিটে জার্মানির গোটসের শট পোস্টে লেগে প্রতিহত হয়। একটু পরই পোল্যান্ডের একটি দুর্দান্ত আক্রমণ ঝাঁপিয়ে পড়ে রুখে দেন নয়ার। ৬৮তম মিনিটে পোল্যান্ডের গ্রোসিস্কি শেষ মুহূর্ত নিয়ন্ত্রণ হারিয়ে বক্সে পড়ে গেলে সমতায় ফেরার আরেকটি সুযোগ নষ্ট হয় অতিথিদের।

ব্যবধান বাড়াতে আক্রমণের ধার আরও বাড়ায় জার্মানি। কিন্তু মুলার-গোটসেদের পথে দেয়াল হয়ে থাকেন পোল্যান্ড গোলরক্ষক লুকাস ফাবিয়ানিস্কি। তবে ৮২তম মিনিটে আর হতাশ হতে হয়নি স্বাগতিকদের। মুলারের শট ফাবিয়ানিস্কি শেষ মুহূর্তে পা দিয়ে আটকালেও বক্সের মধ্যে সুবিধাজনক জায়গায় থাকা গোটসে ফিরতি শটে স্কোরলাইন ৩-১ করেন। শেষ পর্যন্ত এই স্কোরলাইন ধরে রেখে গ্রুপ পর্বের বাছাইয়ে পঞ্চম জয় তুলে নেয় বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়নরা।

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

অক্টোবর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১