Sports Bangla

ভাগ্যের নির্মম পরিহাস

ভাগ্যের নির্মম পরিহাস

ভাগ্যের নির্মম পরিহাস
মার্চ ২৬
১৪:২৯ ২০১৫

Kwality (1)গতবার হয়েছিল প্রথমবারের মতো অল এশিয়ান ফাইনাল। ভাগ্যের কি নির্মম পরিহাস, এবার এশিয়ার কোন দলই ফাইনালে উঠতে পারল না। ১৯৯২ বিশ্বকাপের পর এমন ঘটনা এই প্রথম। তবে প্রথমবারের মতো হচ্ছে অল ওশেনিয়া ফাইনাল। ২৯ মার্চ মেলবোর্নে রোমাঞ্চকর ফাইনালে মুখোমুখি হবে বিশ্বকাপের দুই আয়োজক অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড।

স্বাগতিক হিসাবে দুটি দেশ গর্ব করতেই পারেই। প্রথম সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকাকে ৪ উইকেটে হারিয়ে প্রথমবারের মতো ফাইনালের টিকিট নিশ্চিত করে নিউজিল্যান্ড। বৃহস্পতিবার দ্বিতীয় সেমিফাইনালে ভারতকে ৯৫ রানে হারিয়ে ফাইনালে উঠে এসেছে সাবেক চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ভারত। ১৯৯২ বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করেছিল অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। ঐবার ফাইনালে উঠতে পারেনি আয়োজকের কোন দেশই। গ্রুপ পর্বে বাদ অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড তাও পৌছে গিয়েছিল সেমিতে। এবার ঘরের মাঠ সোনায় সোহাগা। অসি-কিউই শিবির দুই দলই ফাইনালে।

FMC-Sports-logo-300x133এবার দেখা যাক বিগত বিশ্বকাপগুলোতে স্বাগতিক দলগুলোর হাল হকিকত। ১৯৭৫ সালে প্রথম বিশ্বকাপে আয়োজন করেছিল ইংল্যান্ড। ফাইনাল অস্ট্রেলিয়াকে হারিয়ে শিরোপা জেতে ওয়েস্ট ইন্ডিজ। সেমিতে অস্ট্রেলিয়ার কাছে হেরেছিল স্বাগতিক ইংল্যান্ড। দ্বিতীয় বিশ্বকাপ ১৯৭৯ সালে অনুষ্ঠিত হয়েছিল ইংল্যান্ডেই। তবে এবার সফল ইংলিশ শিবির। উঠে গিয়েছিল ফা্ইনালে। তবে ওয়েস্ট ইন্ডিজের কাছে ৯২ রানে হেরে রানার্স আপ হিসাবে থেকেই সন্তুষ্ট থাকতে হয়েছিল ইংল্যান্ডকে।

Explore১৯৮৩ বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করে ইংল্যান্ড ও ওযেলস। ফাইনালে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে শিরোপা জেতে ভারত। এবারই প্রথম এশিয়ার দল হিসাবে ফাইনাল ও সঙ্গে শিরোপার জেতার রেকর্ড গড়ে ভারত। স্বাগতিক ইংল্যান্ড বিদায় নেয় সেমিফাইনাল থেকেই। ১৯৮৭ বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করে পাকিস্তান ও ভারত। তবে ফাইনাল খেলে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। শিরোপা জেতে অস্ট্রেলিয়া। পাকিস্তান-ভারত বিদায় নেয় সেমিফাইনাল থেকেই।

১৯৯২ বিশ্বকাপের আয়োজক ছিল যৌথভাবে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া। মেলবোর্নে ইংল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা জেতে পাকিস্তান। গ্রুপ পর্বে বাদ অস্ট্রেলিয়া, সেমিতে বাদ নিউজিল্যিান্ড। ১৯৯৬ বিশ্বকাপে আয়োজক ভারত, পাকিস্তান ও শ্রীলংকা। সহ-আয়োজক হিসাবে সফল শ্রীলংকা। ফাইনালে অস্ট্রেলিয়াকে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা জেতে দ্বীপ রাষ্ট্রটি। পাকিস্তান কোয়ার্টার ফাইনাল ও ভারত সেমিফাইনাল থেকেই বিদায়।

১৯৯৯ বিশ্বকাপের আয়োজক ছিল যৌথভাবে ইংল্যান্ড, ওয়েলস, স্কটল্যান্ড, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস। লর্ডসে পাকিস্তানকে হারিয়ে শিরোপা জেতে অস্ট্রেলিয়া। গ্রুপ পর্বেই বাদ ইংল্যান্ড। ২০০৩ বিশ্ব্কাপের আয়োজক ছিল দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে ও কেনিয়া। ভারতকে হারিয়ে শিরোপা জেতে অস্ট্রেলিয়া। গ্রুপ পর্বেই বাদ দক্ষিণ আফ্রিকা।

২০০৭ বিশ্বকাপে আয়োজক ছিল ওয়েস্ট ইন্ডিজ। ফাইনালে শ্রীলংকাকে হারিয়ে শিরোপা জেতে অস্ট্রেলিয়া। সুপার এইট থেকে বিদায় ওয়েস্ট ইন্ডিজের। ২০১১ বিশ্বকাপে আয়োজক ছিল বাংলাদেশ-ভারত ও শ্রীলংকা। এবারই প্রথম হয় অল এশিয়ান ফাইনাল। ফাইনালে শ্রীলংকাকে হারিয়ে শিরোপা জেতে ভারত। গ্রুপ পর্বে বাদ আরেক আয়োজক বাংলাদেশের।

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

অক্টোবর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১