Sports Bangla

ভবিষ্যতের ব্র্যাডম্যান

ভবিষ্যতের ব্র্যাডম্যান

ভবিষ্যতের ব্র্যাডম্যান
জুন ১২
১৪:৩২ ২০১৫

Explore1টেস্ট ক্রিকেটে সর্বকালের সেরা ব্যাটসম্যান হিসেবে সম্মানিত অস্ট্রেলিয়ান কিংবদন্তি স্যার ডন ব্র্যাডম্যান। আর গত দুই বছরে টেস্ট বিশ্বে সবচেয়ে সফল ব্যাটসম্যানের আসনটি দখলে নিয়েছেন ব্র্যাডম্যানেরই স্বদেশী তরুণ স্টিভেন স্মিথ। বৃহস্পতিবার রাতে নিজের নামের পাশে আরও একটি টেস্ট সেঞ্চুরি যোগ করে নিয়েছেন স্মিথ। সঙ্গে বিশ্বের একমাত্র ব্যাটসম্যান হিসেবে গত দুই বছরে ২ হাজারের বেশি রান করার কৃতিত্ব দেখিয়েছেন তিনি।

টেস্ট ক্রিকেটে স্টিভেন স্মিথ মানেই যেন বর্তমানে অস্ট্রেলিয়ার জন্য ব্যাটিং নির্ভরতার নাম। অথচ ২০১০ সালে ২১ বছর বয়সে একজন লেগ স্পিনার হিসেবেই অস্ট্রেলিয়ার জাতীয় দলে সুযোগ পেয়েছিলেন স্মিথ। ব্যাট করতে নামতেন ৮ নম্বরে। স্মিথ তখন জানতেন না যে দলে তার ভূমিকাটা আসলে কি! যদিও শারীরিক অবয়ব ও বোলিং স্টাইলে মিল থাকার কারণে তরুণ স্মিথকে বলা হচ্ছিল ভবিষ্যতের শেন ওয়ার্ন। কিন্তু ওয়ার্ন নয়, সময়ের পরিক্রমায় স্মিথ যেন হয়ে উঠছেন ভবিষ্যতের ব্র্যাডম্যানই!

ambiagroupশুনতে অবাক লাগলেও ব্র্যাডম্যানের যোগ্য উত্তরসুরী হিসেবে স্মিথের তুলনা মোটেও অযৌক্তিক নয়। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কিংস্টোন টেস্টে স্মিথ যে সেঞ্চুরি হাঁকিয়েছেন, মাত্র ২৮ টেস্টে এটি তার নবম সেঞ্চুরি। এ ছাড়া রয়েছে ১০টি হাফসেঞ্চুরি। গত ২৭টি টেস্টে ৫১.৮৬ গড়ে স্মিথ করেছেন মোট ২৩৩৪ রান। যার মধ্যে গত ২১টি টেস্টে তিনি ৬৪.০৩ গড়ে তিনি করেছেন ২০৪৯ রান।

২০১৩ সালের পর্যন্ত ব্যাটিং অর্ডারের ৮ নম্বরেই ব্যাট করতে হয়েছে স্মিথকে। ২০১০ সাল থেকে ২০১১ সাল অব্দি মোট ৫ টেস্টে ২৮.৭৭ গড়ে স্মিথ করেছিলেন মাত্র ২৫৯ রান। এরপর ২ বছর দলে ছিলেন না। ২০১৩ সালে ফের দলে ডাক পেয়েছেন তিনি। ওি বছর মার্চ থেকে বর্তমান সময় অব্দি স্মিথের ব্যাট শাসন করে চলেছে বিশ্বের সব বোলারকেই। সর্বশেষ ৬টি টেস্টের ৫টিতেই সেঞ্চুরি রয়েছে স্মিথের। কেবল টেস্ট নয়, ওয়ানডেতে সমান সফল এই তরুণ অস্ট্রেলিয়ান। এখন অব্দি ৫৮ ওয়ানডে ম্যাচ খেলে ৪০.৭৬ গড়ে করেছেন ১৫৪৯ রান। এর মধ্যে রয়েছে ৪টি সেঞ্চুরি ও ৭টি হাফসেঞ্চুরি।

স্টিভেন স্মিথ বর্তমানে তাই বিশ্ব ক্রিকেটের অন্যতম ভয়ঙ্কর ব্যাটসম্যানই। ইতোমধ্যে অস্ট্রেলিয়ার ভবিষ্যত অধিনায়কের খ্যাতি পাওয়া স্মিথকে অনেকেই বোলারদের জন্য ‘ঠাণ্ডা মাথার খুনি’ বলে ডাকতে শুরু করেছেন। অনেকেই আবার ব্র্যাডম্যানের যোগ্য উত্তরসুরী হিসেবেই দেখতে শুরু করেছেন তাকে।

Kwality

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

সেপ্টেম্বর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০