Sports Bangla

ব্ল্যাটারকেই বহিষ্কার করল ফিফা

ব্ল্যাটারকেই বহিষ্কার করল ফিফা

ব্ল্যাটারকেই বহিষ্কার করল ফিফা
অক্টোবর ০৮
০৩:৪৮ ২০১৫

Explore1দুর্নীতিতে টালমাটাল ফুটবলের অভিভাবক সংস্থা ফিফা এবং এত বেশি যে খোদ প্রেসিডেন্ট সেফ ব্ল্যাটারকেই সাময়িকভাবে বহিষ্কার করা হলো ফিফা থেকে। আগামী ৯০ দিনের জন্য (তিনমাস) এই বহিষ্কারাদেশ কার্যকর থাকবে। ফিফার শক্তিশালী এথিক্স কমিটি বহিষ্কারের আদেশ দিয়েছে ব্ল্যাটারকে। বিবিসি, স্কাই নিউজ জানিয়েছে এসব তথ্য। তাদেরকে নিশ্চিত তথ্য দেন এথিক্স কমিটির এডজুডিকেটোরি চেম্বারের জর্জ হ্যান্স-জোয়াকিম একার্ট।

গত মাসে ৭৯ বছর বয়সী ব্ল্যাটারের বিরুদ্ধে সুইস অ্যাটর্নি জেনারেল ফৌজদারি তদন্ত শুরু পর ফিফা এথিক্স কমিটি চলতি সপ্তাহে বৈঠকে বসে। সেই বৈঠকেই সাময়িক বহিষ্কারের এ সিদ্ধান্ত নেয়া হয়। ব্ল্যাটারের বিরুদ্ধে ফিফার স্বার্থবিরোধী নেতিবাচক চুক্তি স্বাক্ষর এবং ইউরোপিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন (ইউইএফএ) সভাপতি মিশেল প্লাতিনিকে অবৈধ পন্থায় অর্থ দেওয়ার অভিযোগ ওঠে।

weddingব্ল্যাটারের সাবেক এক উপদেষ্টা, ক্লজ স্টোয়েকার ব্রিটেনের গার্ডিয়ান পত্রিকাকে বলেন, খবরটি ফিফার প্রেসিডেন্টকে জানানো হয়েছে। তিনি আপাতত শান্ত আছেন। তবে এটা তো মাত্র ৯০ দিনের জন্য। তিনি তো আসলে বরখাস্ত নন। কমিটি তো এখনও সিদ্ধান্ত নেয়নি।’

ব্ল্যাটারকে স্থায়ীভাবে অব্যাহতি দেওয়া হবে কি না সে সম্পর্কে আগামী শুক্রবার সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন ফিফার এথিক্স কমিটির এডজুডিকেটরি চেম্বারের প্রধান হ্যান্স জোয়াকিম একার্ট। তবে এই অভিযোগে মিশেল প্লাতিনিকেও অব্যাহতি দেওয়া হবে কি না সে সম্পর্কে এখনও সিদ্ধান্ত হয়নি।

যদিও ব্ল্যাটার তার বিরুদ্ধে আনা সমস্ত অভিযোগ সবসময় অস্বীকার করে আসছিলেন। ১৯৯৮ সাল থেকে ফিফা দায়িত্বে থাকা ব্ল্যাটার গত ২৯মে পঞ্চমবারের মতো আবার প্রেসিডেন্ট পদে নির্বাচিত হন। তবে দুর্নীতির অভিযোগ ওঠায় নির্বাচিত হওয়ার গত ২ জুন তিনি ফিফা থেকে পদত্যাগ করছেন বলে জানান। আগামী বছরের ফেব্রুয়ারিতে রয়েছে ফিফার স্পেশাল এজিএম। সে পর্যন্ত প্রেসিডেন্ট ব্ল্যাটারই থাকার কথা।

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

অক্টোবর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১