Sports Bangla

ব্রাডম্যান-পন্টিংয়ের পাশে ম্যাককালাম

ব্রাডম্যান-পন্টিংয়ের পাশে ম্যাককালাম

ব্রাডম্যান-পন্টিংয়ের পাশে ম্যাককালাম
নভেম্বর ২৯
০৯:৪২ ২০১৪

ambiagroupপাকিস্তানের বিপক্ষে ১৮৮ বলে ২০২ রানের ‘মহাকাব্যিক’ ইনিংস খেলার মাধ্যমে ব্রাডম্যান ও পন্টিংদের মতো কিংবদন্তি ক্রিকেটারদ্বয়ের পাশে নিজের নামটি খোদাই করেছেন কিউই দলনায়ক ব্রেন্ডন ম্যাককালাম।

চলতি বছরে তিনটি ডাবল সেঞ্চুরি করে ব্রাডম্যান-পন্টিংয়ের পাশে নাম লেখালেন ম্যাককালান। ব্রাডম্যান তিনটি ডাবল সেঞ্চুরি করেন ১৯৩০ সালে, যেখানে ৩৩৪ রানের একটি মহাকাব্যিক ইনিংসও রয়েছে। আর পন্টিংয়ের ডাবল সেঞ্চুরি তিনটি আসে ২০০৩ সালে। সেই বছর সর্বোচ্চ ২৫৭ রানের ‘মহাকাব্যিক’ একটি ইনিংসও খেলেছিলেন অস্ট্রেলিয়ার সাবেক এই অধিনায়ক।

শনিবার পাকিস্তানের বিপক্ষে ২০২ রানের ইনিংস খেলার আগে চলতি বছরের ফেব্রুয়ারিতে ভারতের বিপক্ষে এক সিরিজেই দুটি ডাবল সেঞ্চুরি করেছিলেন ম্যাককালাম, যার একটি আবার ট্রিপল সেঞ্চুরি (৩০২)।

Bright-sports-shop_bigতবে এদের সবাইকে ছাড়িয়ে গেছেন অস্ট্রেলিয়ার বর্তমান অধিনায়ক মাইকেল ক্লার্ক। ২০১২ সালে সর্বোচ্চ চারটি ডাবল সেঞ্চুরি করেন এই অসি দলনায়ক, যার মধ্যে ৩২৯* রানের একটি ‘মহাকাব্যিক’ ইনিংসও রয়েছে।

পাকিস্তান-নিউজিল্যান্ড টেস্টের দ্বিতীয় দিনে দেশের পক্ষে দ্রুততম শতক হাঁকিয়েছিলেন। শনিবার সেই ম্যাককুলাম আরো একটি দারুণ নজির গড়লেন। ক্রিকেট বিশ্বের তৃতীয় ক্রিকেটার হিসেবে একশ’র বেশি স্ট্রাইক রেটে ডাবল সেঞ্চুরি করার কৃতিত্ব দেখালেন তিনি।

শনিবার সিরিজের তৃতীয় টেস্টের তৃতীয় দিনে ১০৭.৪৪ স্ট্রাইক রেটে ১৮৮ বলে ২০২ রান করে ইয়াসির শাহের শিকারে পরিণত হন ম্যাককুলাম। নিউজিল্যান্ড অধিনায়কের ইনিংসটিতে ২১টি চারের সাথে সাথে ১১টি ওভার বাউন্ডারিরও মার ছিল। যা নিউজিল্যান্ডকে তাদের প্রথম ইনিংসে বড় সংগ্রহের পথে নিয়ে চলেছে।

ম্যাককুলামের আগে নিউজিল্যান্ডের নাথান অ্যাস্টলও এই কীর্তি দেখিয়েছিলেন। ২০০২ সালে ক্রাইস্টচার্চে ইংল্যান্ডের বিপক্ষে ওই নজির গড়েছিলেন ব্লাক ক্যাপস অলরাউন্ডার। ১৩২.১৪ স্ট্রাইকরেটে ১৬৮ বলে ২২২ রান করেছিলেন তিনি। যা ডাবল সেঞ্চুরি করার পথে সবচেয়ে বেশি স্ট্রাইকরেট। এই রেকর্ডের বাকি থাকা ক্রিকেটারের নাম বিরেন্দ্র শেবাগ। ভারতীয় ব্যাটসম্যান তিন তিনবার একশ’র বেশি স্ট্রাইক রেটে ডাবল সেঞ্চুরি করেছিলেন।

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

ডিসেম্বর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১