Sports Bangla

ব্রাজিলকে হারিয়ে যুব বিশ্বকাপ সার্বিয়ার

ব্রাজিলকে হারিয়ে যুব বিশ্বকাপ সার্বিয়ার

ব্রাজিলকে হারিয়ে যুব বিশ্বকাপ সার্বিয়ার
জুন ২০
১১:৩৫ ২০১৫

Explore1ব্রাজিলের দুর্দিন যেন কাটছেই না। কোপা আমেরিকায় কলম্বিয়ার কাছে অপ্রত্যাশিত হারই নয় শুধু, ম্যাচ শেষে দুর্ঘটনার জের সম্ভবত অনেকদুর টানতে হবে সেলেসাওদের। দলের সেরা খেলোয়াড় এবং অধিনায়ক নেইমারকে চার ম্যাচের জন্য নিষিদ্ধ করেছে দক্ষিণ আমেরিকা ফুটবল কনফেডারেশন। এই খবর যখন চাউর হতে শুরু করেছে, তখন নিউজিল্যান্ডে যুব বিশ্বকাপের ফাইনাল খেলছিল নেইমারের ব্রাজিল।

অনুর্ধ্ব-২২ দলের ব্রাজিল তরুন তুর্কীরা কিন্তু অভাবনীয়ভাবে এই ম্যাচে হেরেই গেল। নবাগত সার্বিয়ার কাছে ১১৭তম মিনিটে নেমাঞ্জা ম্যাক্সিমোভিচের আচমকা গোলে যুব বিশ্বকাপের শিরোপা বঞ্চিত হলো ৫ বারের বিশ্বচ্যাম্পিয়নরা। ব্রাজিলের সামনে সুযোগ ছিল ষষ্ঠ শিরোপা জিতে আর্জেন্টিনার পাশে বসা। তবে শেষ সময়ের গোলে এই স্বপ্ন গুড়িয়ে যায়।

Kwality (1)ম্যাচটি যখন নিশ্চিত পেনাল্টি শ্যুট আউটে বিজয়ী নির্ধারণের দিকে চলে যাচ্ছিল, খেলাও হয়ে গেছে ১১৭ মিনিটের, এমন সময়ই ইউরোপিয়ান দল সার্বিয়ার ত্রানকর্তারূপে আবির্ভূত হন নেমাঞ্জা ম্যাক্সিমোভিচ। কাউন্টার অ্যাটক থেকে হঠাৎই বল নিয়ন্ত্রনে নিয়ে ব্রাজিলের গোলমুখে এগিয়ে যান স্টেফান ইলিচ এবং আন্দ্রিজা জিভকোভিচ। দু’জনের ওয়ান টু ওয়ান থেকে বল পেয়ে যান মাক্সিমোভিচ। ব্রাজিলিয়ান ডিফেন্ডারদের পেছনে ফেলে গোলরক্ষক জিয়ানকে পরাস্ত করতে কোনই কষ্ট করতে হয়নি মাক্সিমোভিচকে।

একটি স্বাধীন জাতি হিসেবে সার্বিয়ার এটাই আন্তর্জাতিক পরিমণ্ডলে যে কোন পর্যায়ে প্রথম শিরোপা। আর এই অসাধারণ কীর্তির জন্য সার্বিয়ানদের জাতীয় বীরের মর্যাদা পেয়ে যাবেন নিশ্চিত, গোলরক্ষক এবং অধিনায়ক প্রেদরাগ রাজকোভিচ। ব্রাজিলের মুহূর্মুহু আক্রমণ ফিরিয়ে দিয়ে তো তিনিই রক্ষা করেছেন সার্বিয়াকে।

ambiagroupম্যাচের পরিসংখ্যান দেখলেই বোঝা যায় কতটা প্রভাব বিস্তার করে খেলেছে ব্রাজিল। নিউজিল্যান্ডের নর্থ হার্বার স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে প্রথম থেকেই বেশ আক্রমণাত্মক ছিল ব্রাজিল। কিন্তু কোন গোলই আদায় করতে পারেনি তারা। প্রথমার্ধ শেষ হয় গোলশুন্যভাবেই। দ্বিতীয়ার্ধেরও অর্ধেক শেষ হয়ে যায়, কিন্তু কেউ কারও গোলের মুখ খুলতে পারেনি।

অবশেষে ৭০তম মিনিটে এসে ব্রাজিলের রক্ষণের দুর্বলতা বের করে ফেলে সার্বিয়া। এ সময় এসে খুব কাছ থেকে ডান পায়ের শটে ব্রাজিলের জাল কাঁপিয়ে দেন স্ট্যানিসা ম্যান্ডিক। অবশ্য খুব বেশি অপেক্ষা করতে হয়নি ব্রাজিলকে। তিন মিনিট পরই সেলেসাওদের সমতায় ফেরান আন্দ্রে পেরেইরা। জাজার পাস থেকে বল পেয়ে ডান পায়ের অসাধারণ শটে সার্বিয়ার জালে বল জড়ান তিনি।

এরপর নির্ধারিত সময়ে ১-১ গোলে সমতা থাকলে খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। অতিরিক্ত ৩০ মিনিটও যখন শেষ হওয়ার পথে, তখনই ব্রাজিলের জালে বল জড়িয়ে সার্বিয়াকে গৌরবময় জয় উপহার দেন মাক্সিমোভিচ।

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

সেপ্টেম্বর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০