Sports Bangla

বৃথা রোহিতের বীরত্ব

বৃথা রোহিতের বীরত্ব

বৃথা রোহিতের বীরত্ব
অক্টোবর ১১
১২:৫৩ ২০১৫

ambiagroupআহামারি রেকর্ড হয়তো নয়, তবে একেবারে তুচ্ছ করার মতোও নয়; রবিবার তেমনই একটি রেকর্ডই গড়েছেন ভারতের ওপেনিং ব্যাটসম্যান রোহিত শর্মা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে রান তাড়া করার ক্ষেত্রে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ড গড়েছেন তিনি। ১৫০ রান। কিন্তু বৃথা গেছে রোহিতের এই বীরোচিত ইনিংস। সিরিজের প্রথম ওয়ানডেতে নাটকীয় লড়াই শেষে ভারতকে ৫ রানে হারিয়ে দিয়েছে দক্ষিণ আফ্রিকা। সঙ্গে ৫ ম্যাচের এই সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গিয়েছে অতিথিরা।

কানপুরের গ্রিন পার্কে মুখোমুখি হয়েছে এই দুই দল। টস জিতে আগে ব্যাটিং করেছে দক্ষিণ আফ্রিকানরা। উদ্বোধনী জুটিতে ৪৫ রান পাওয়ার পর দলীয় ১০৪ রানে দ্বিতীয় উইকেট হারিয়েছে তারা। এরপর ক্রিজে এসেছেন বর্তমান সময়ে বিশ্বের সবচেয়ে ভয়ঙ্কর ব্যাটসম্যান; দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এ বি ডি ভিলিয়ার্স।

Exploreভারতীয় বোলাদের কড়া শাসনই করেছেন তিনি। শেষ অব্দি ৭৩ বল মোকাবেলা করে ৫ বাউন্ডারি আর ৬ ছক্কায় ১০৪ রান (ওয়ানডে ক্যারিয়ারের ২১তম সেঞ্চুরি) করে অপরাজিত ছিলেন ভিলিয়ার্স। আর সেই সুবাদে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ৩০৩ রান তুলেছে দক্ষিণ আফ্রিকা।

তবে অতিথিদের দেওয়া ৩০৪ রানের টার্গেটকে সহজই বানিয়ে ফেলেছিলেন ভারতের ওপেনার রোহিত শর্মা। দক্ষিণ আফ্রিকার বোলারদের অবলীলায় মাঠের বাইরে আছড়ে ফেলেছেন ওয়ানডেতে দু’বার ডাবল সেঞ্চুরি হাঁকানো এই ব্যাটসম্যান; কখনো মাটি কামড়ানো শটে, আবার কখনো বলকে হাওয়ায় ভাসিয়ে। দক্ষিণ আফ্রিকান স্পিনার ইমরান তাহিরের বলে কট অ্যান্ড বোল্ড হওয়ার আগে ১৩৩ বলে ১৫০ রান করেছেন রোহিত। তার ইনিংসে ১৩ বাউন্ডারি ও ৬টি ছক্কা। এটি তার ওয়ানডে ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরি।

এই ইনিংসের সুবাদে জিম্বাবুয়ের ব্র্যান্ডন টেলরের অপরাজিত ১৪৫ রানের ইনিংসটি পিছনে ঠেলে দিয়েছেন রোহিত; গড়েছেন রান তাড়া করায় আফ্রিকানদের বিপক্ষে ব্যক্তিগত সেরা ইনিংসের রেকর্ড। কিন্তু শেষ অব্দি তিনি ভারতের হার ঠেকাতে পারেনি।

রোহিত যতক্ষণ ক্রিজে ছিলেন ততক্ষণ পর্যন্ত ম্যাচ ভারতের নিয়ন্ত্রণেই ছিল। ৪৬.১ ওভারে দলীয় ২৬৯ রানে চতুর্থ উইকেট হিসেবে হিসেবে আউট হয়েছেন রোহিত। এরপরই ম্যাচ নিজেদের অনুকূলে নিয়েছে দক্ষিণ আফ্রিকার বোলাররা। বিশেষ করে কাগিসো রাবাদা।

ম্যাচের শেষ ওভারে জয়ের জন্য ভারতের প্রয়োজন ছিল ১১ রান; হাতে ছিল ৫ উইকেট। কিন্তু ওই ওভারের চতুর্থ ও পঞ্চম বলে মহেন্দ্র সিং ধোনি ও স্টুয়ার্ট বিনিকে আউট করে ভারতের সব আশা ভরসা শেষ করে দিয়েছেন তরুণ পেসার রাবাদা। শেষ অব্দি ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৯৮ রান তুলতে সক্ষম হয়েছে ভারত। দক্ষিণ আফ্রিকা ম্যাচ জিতে নিয়েছে ৫ রানে। ম্যাচ সেরার পুরস্কার জিতে দিনটি নিজের করে নিয়েছেন এবি ডি ভিলিয়ার্স।

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

সেপ্টেম্বর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০