Sports Bangla

বিশ্বের প্রথম এবং একমাত্র

বিশ্বের প্রথম এবং একমাত্র

বিশ্বের প্রথম এবং একমাত্র
জানুয়ারি ১২
১৬:০৫ ২০১৫

royal-magnum_bigটেস্ট ও টি-২০’র বিশ্বসেরা অলরাউন্ডারের পর এবং ওয়ানডেতেও বিশ্বসেরা অলরাউন্ডারের খেতাব পেয়েছেন বাংলাদেশের ক্রিকেটার সাকিব আল হাসান। এর ফলে সাকিবই হলেন তিন ফরম্যাটে শীর্ষ অলরাউন্ডারের খেতাবধারী বিশ্বের প্রথম এবং একমাত্র ক্রিকেটার।

৪০৩ পয়েন্ট নিয়ে সোমবার আইসিসি ঘোষিত ওয়ানডে অলরাউন্ডারের শীর্ষে ওঠে আসেন সাকিব আল হাসান। পাকিস্তানি ওপেনার মোহাম্মদ হাফিজকে পেছনে ফেলেন বাংলাদেশি এ বাঁহাতি ক্রিকেটার। ৩৯৭ পয়েন্ট নিয়ে মোহাম্মদ হাফিজ দ্বিতীয় এবং লঙ্কান ক্রিকেটার অ্যাঞ্জেলো ম্যাথুজ ৩৯৫ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছেন।

টেস্টেও সাকিব আল হাসানের প্রতিদ্বন্দ্বী পাকিস্তানি ওপেনার মোহাম্মদ হাফিজ। শীর্ষে থাকা সাকিবের পয়েন্ট ৩৭৭। ৩৬৩ পয়েন্ট নিয়ে হাফিজ দ্বিতীয় এবং পাকিস্তানি অলরাউন্ডার শহিদ আফ্রিদি ৩২৬ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছেন।

৩৯৮ পয়েন্ট নিয়ে সেরা টি২০ অলরাউন্ডার সাকিব। দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকান পেসার ভারনন ফিল্যান্ডারের পয়েন্ট ৩৪১। ৩১৮ পয়েন্ট নিয়ে ভারতের রবিচন্দ্রন অশ্বিন তৃতীয় স্থানে রয়েছেন।

ওয়ানডেতে ১৪১ ম্যাচ খেলে ৩৯৭৭ রান করার পাশাপাশি ১৮২ উইকেট নিজের ঝুলিতে নিয়েছেন সাকিব আল হাসান। ওয়ানডেতে তার ৬টি শতক ও ২৬টি অর্ধশতক রয়েছে।

এছাড়া ৩৭ টেস্টে তিন সেঞ্চুরি ও ১৭ ফিফটিতে ২৫২৯ রান করেছেন সাকিব। আর উইকেট শিকার করেছেন ১৪০টি। টেস্টে তার বেস্ট বোলিং ৭/৩৬। ১৪০ উইকেট শিকারের পথে চারবার চার উইকেট, ১৪ বার পাঁচ উইকেট এবং একবার ১০ উইকেট শিকার করেছেন সাকিব।

Ambia all-

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

নভেম্বর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০