Sports Bangla

বিশ্ববিদ্যালয় ক্রিকেটের স্বপ্নদ্রষ্টা

বিশ্ববিদ্যালয় ক্রিকেটের স্বপ্নদ্রষ্টা

বিশ্ববিদ্যালয় ক্রিকেটের স্বপ্নদ্রষ্টা
জুন ০৪
১৪:৪০ ২০১৫

ambiagroupবাণিজ্যিক এই যুগে ব্যবসা নিয়েই সবার চিন্তা ভাবনা। তাই খেলার মাঠগুলো এখন বহুতল বাণিজ্যিক বা আবাসিক ভবন। শিক্ষার প্রসারে নানান জায়গায় গড়ে উঠছে শিক্ষা প্রতিষ্ঠান। সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের অপ্রতুলতার কারণে এই সব বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে লেখাপড়া করছে অসংখ্য শিক্ষার্থী। কিন্তু জায়গার অভাবে গড়ে উঠছে না কোন খেলার মাঠ। তাই খেলার মাঠে খেলার সুযোগ পাচ্ছে না শিক্ষার্থীরা।

প্রাথমিক বিদ্যালয় থেকে শুরু করে সর্বোচ্চ বিদ্যাপীঠের একই হাল। কিন্তু এসব ভেবে তো আর বসে থাকলে চলবে না। ঠিকই এগিয়ে আসেন একজন। যিনি স্বপ্ন দেখেন অনেক। শুধু স্বপ্ন দেখেই থেমে থাকেননি। বাস্তবায়নে নেমে পড়েন মাঠে। অদম্য ইচ্ছা শক্তি আর বাস্তবায়নের মানসিকতা স্বপ্ন বাস্তবায়নে একটুও দেরী করেননি। বলছিলাম সাদার্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সরওয়ার জাহান। যাঁর হাত ধরে চট্টগ্রামে সম্প্রতি অনুষ্ঠিত হয়ে গেল আন্তঃ বিশ্ববিদ্যালয় ক্রিকেট টুর্নামেন্ট। নিকট অতীতে চট্টগ্রামে এ রকম দর্শকেঠাসা কোন টুর্নামেন্ট হয়নি।

Explore1সরওয়ার জাহান সম্পাদিত ‘দখিনা’ মাসিক পত্রিকার সৌজন্যে ও চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থার ব্যবস্থাপনায় আয়োজিত এই সুন্দর টুর্নামেন্টের উদ্বোধনের দিনই চট্টগ্রামের ক্রীড়াঙ্গনকে চমকে দেয় বিপুল সংখ্যক দর্শক উপস্থিতি। বৃষ্টির বাধা উপেক্ষা করে হাজারো বাদ্যের তালে তালে হাজারো…. দর্শক-সমর্থক গগনবিধারী চিৎকারে প্রকম্পিত করে তুলে সুদূর সাগরিকা স্টেডিয়াম সংলগ্ন বিভাগীয় মহিলা কমপ্লেক্স মাঠটি। বাংলাদেশের ক্রীড়াঙ্গনের সবচেয়ে আকর্ষণীয় ও সফল টুর্নামেন্ট বিপিএল যার হাত দিয়ে আলোর মুখ দেখেছিল সেই বিসিবির সাবেক পরিচালক, বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ও স্পোর্টসবাংলাডটকমের সম্পাদক সিরাজুদ্দীন মো. আলমগীর আন্তঃবিশ্ববিদ্যালয় টুর্নামেন্ট সফল করতে নিজের অভিজ্ঞতা কাজে লাগালে বর্ণিল হয়ে উঠে টুর্নামেন্টটি। সাথে ছিলেন টুর্নামেন্টের আহ্বায়ক চট্টগ্রামের ক্রীড়াঙ্গনের আরেক উজ্জ্বল সংগঠক সাইফুল্লাহ চৌধুরী।

Kwality (1)চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, সাদার্ন বিশ্ববিদ্যালয়, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়, বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়, আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম, কক্সবাজার ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয় ও … বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে টুর্নামেন্টের শুরু দিন থেকেই জমজমাট হয়ে উঠে। দুগ্রুপে বিভক্ত হয়ে দলগুলো মুখাবেলা করে প্রথম রাউন্ডে। এ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচ থেকেই সাদার্ন বিশ্ববিদ্যালয় শক্তিমত্তার পরিচয় দিয়ে জানান দেন গ্রুপ চ্যাম্পিয়নটি তাদের জন্য রেখে অন্যান্য স্থানের জন্য লড়ো তোমরা। একই অবস্থা ‘খ’ গ্রুপে আইআইইউসি’র। ঠিকই তারা গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে উঠে। কিন্তু সবার সব হিসেব-নিকেষ ভুল প্রমাণ করে সেমিফাইনালে তাদেরকে হার উপহার দিয়ে ফাইনালে নাম লেখায় প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ও বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়। ফাইনালে বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয় এক কথায় প্রিমিয়ারকে উড়িয়ে চ্যাম্পিয়নশিপের স্বাদ নেয়।

Souther University-1টুর্নামেন্টটি সফলভাবে সম্পন্ন হওয়ার পর এই প্রতিবেদক মুখোমুখি হয় টুর্নামেন্টের অন্যতম স্বপ্নদ্রষ্টা স্পন্সর ‘দখিনা’র সম্পাদক সরওয়ার জাহানের। ১৯৯৮ সালে সাদার্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা পরিচালক ও বর্তমান ট্রাস্টি বোর্ডের ট্রেজারার সরওয়ার জাহান জানান, বর্তমানে অনেক প্রাইভেট বিশ্ববিদ্যালয় গড়ে উঠেছে, কিন্তু খেলার মাঠ না থাকায় শিক্ষার্থীদের সুপ্ত প্রতিভা বিকাশের সুযোগ নেই। একজন শিক্ষার্থীকে পরিপূর্ণভাবে পরিস্ফূটিত হতে হলে প্রয়োজন খেলার মাঠে নিজেকে মেলে ধরা। তাছাড়া একজন শিক্ষার্থী শুধুমাত্র বই-খাতা নিয়ে বসে থাকবে সেটিরও তিনি ঘোর বিরোধী। এক সময় চট্টগ্রাম থেকে ৭-৮ জন খেলোয়াড় সবসময় জাতীয় দলে খেলতো। কিন্তু অধুনা সংখ্যাটি একেবারে শূন্যের কোটায়। তিনি এই টুর্নামেন্টটিকে জাতীয় পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। এই জন্য তিনি চট্টগ্রামের মেয়র বিসিবি সহসভাপতি আ জ ম নাছির উদ্দিনসহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন।

১৯৬২ সালে জন্ম নেওয়া সরওয়ার জাহান বিএস এবং এমএস করেছেন যুক্তরাষ্ট্রের ল্যাঙ্গ্সটন বিশ্ববিদ্যালয় থেকে। তিনি আমেরিকাতে প্রবাসী না হয়ে নিজের দেশ-নিজের এলাকার জন্য কিছু করার তাগিদে দেশে ফিরে আসেন। বহু গুণে গুণান্বিত এই ব্যক্তি একজন লেখক হিসেবেও এরই মধ্যে নিজের যোগ্যতার বলিষ্ঠ প্রমাণ দেখিয়েছেন। গড়ে তুলেছেন নিজস্ব প্রেস। যেখানে এরই মধ্যে ৭টি বিশ্ববিদ্যালয়ের পাঠযোগ্য বই ছাপানো হয়েছে। এর মধ্যে তার লিখিত বই রয়েছে তিনটি Key to Learning (2010), Presidents of Bangladesh (2012) Ges Career Planning (2012). তিনি শুধু সাদার্ন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেই থেমে থাকেননি। সুবিধা বঞ্চিতদের জন্য নড়াইল পলিটেকনিক ইনস্টিটিউট, যশোরে সাদার্ন ইনস্টিটিউট অব ম্যানেজম্যান্ট এন্ড আইটি এবং কিশোরগঞ্জে উচ্চশিক্ষা থেকে বঞ্চিতদের জন্য প্রতিষ্ঠা করেন ইশা খা ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়। এছাড়া তিনি চট্টগ্রামে দুস্থ, নিঃস্বদের আইনি সহায়তা দেয়ার জন্য সাদার্ন আইনি পরামর্শ কেন্দ্র গঠন করেন-যেখানে আইনি পরামর্শ এবং সহায়তা প্রদান করা হয়। তাছাড়া কক্সবাজারের চকরিয়ায় গড়ে তুলেছেন স্বামী হারা, অসহায় নারীদের জন্য নৈতিক শিক্ষা, ধাত্রী শিক্ষা, লেখাপড়া ও সেলাই প্রশিক্ষণ কেন্দ্র। যার কর্মসূচি সরওয়ার জাহান ফাউন্ডেশন কর্তৃক পরিচালিত হচ্ছে। এক ছেলে এক মেয়ের জনক সরওয়ার জাহানের সহধর্মিনীও একজন উচ্চশিক্ষিত নারী। যিনি বর্তমানে সাদার্ন বিশ্ববিদ্যালয়ে ফিন্যান্স বিভাগে অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।

লেখক সম্পর্কে

আরিফুল হক

আরিফুল হক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

সেপ্টেম্বর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০