Sports Bangla

বিপদে নেদারল্যান্ডস

বিপদে নেদারল্যান্ডস

বিপদে নেদারল্যান্ডস
সেপ্টেম্বর ০৭
০৩:৪২ ২০১৫

Milestone-wedding-1-main colorইউরো বাছাইপর্বের গত ম্যাচে আইসল্যান্ডের কাছে হারের পর এবার তুরষ্কের কাছে হেরে বড় বিপদে পড়তে যাচ্ছে নেদারল্যান্ড। রোববার তুর্কির কাছে ৩-০ গোলে হেরে যাওয়ায় ইউরোর চূড়ান্তপর্বে খেলা হুমকির মুখে পড়েছে ডাচদের।অন্যদিকে প্লে-অফের মাধ্যমে চূড়ান্ত পর্বে খেলার স্বপ্ন টিকিয়ে রাখলো তুরষ্ক।

রোববার নিজেদের মাঠে তুরষ্কের হয়ে গোল তিনটি করেন ওগুঝাম ওজিয়াকুপ, আরদা তুরান ও বোরাক ইলমাজ। এর আগে প্রথম লেগে গত অক্টোবরে নিজেদের মাঠে তুর্কির সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল নেদারল্যান্ড।

বৃহস্পতিবার আইসল্যান্ডে কাছে নেদারল্যান্ডের হার এবং লাটভিয়ার সঙ্গে তুরষ্কের ১-১ গোলে ড্রয়ের পর উভয় দলের কোচই রোববারের ম্যাচে জয় দিয়ে তৃতীয় স্থান নিশ্চিত করার মধ্য দিয়ে প্লে-অফের মাধ্যমে চূড়ান্ত পর্বে খেলার লক্ষ্য নিয়ে দল মাঠে নামান। তবে সেই যাত্রায় ডাচরা নয়, সফল হলো তুর্কিরা।

Explore1রোববার ঘরের মাঠে সমর্থকদের আনন্দে ভাসাতে মাত্র ছয় মিনিট সময় নেয় তুরষ্ক। খেলার ষষ্ঠ মিনিটের মাথায় আরদা তুরানের সঙ্গে ওয়ান টু ওয়াস পাস খেলে দারুণ এক শটে ডাচ গোলরক্ষক জ্যাসপার সিলেসেনকে পরাস্ত করে দলকে এগিয়ে নেন ওগুঝান ওজিয়াকুপ। জাতীয় দলের হয়ে ওজিয়াকুপের এটাই প্রথম গোল।

২৬ মিনিটেই ব্যবধান দ্বিগুন করে ফেলেন স্বাগতিক তুরষ্ক। প্রতিপক্ষ রক্ষণের দুর্বলতার সুযোগকে কাজে লাগিয়ে বার্সেলোনার এই নতুন রিক্রুট দলের হয়ে দ্বিতীয় গোলটি করেন।

প্রথমার্ধে বেশ কয়েকটি আক্রমণ শানায় নেদারল্যান্ড। তবে রোবেনকে ছাড়া তাদের ধার যে কম সেটা স্পষ্টই বোঝা গেছে। তাছাড়া ফন পার্সি প্রথমার্ধের শেষের দিকে গোলের একটি সহজ সুযোগ নষ্ট করলে হতাশ হতে হয় ডাচদের।

দ্বিতীয়ার্ধেও গোলের জন্য মরিয়া আক্রমণ চালায় নেদারল্যান্ড। কিন্তু প্রতিপক্ষ রক্ষণের কাছে এসেই যেন খেই হারিয়ে ফেলছে তারা। উল্টো নির্ধারিত সময়ের খেলা শেষ হওয়ার পাঁচ মিনিট আগে আরেক গোল হজম করে বসে ব্রাজিল বিশ্বকাপের সেমি-ফাইনালিস্টরা। এবারও ডাচ রক্ষণের দুর্বলতার সুযোগকে কাজে লাগিয়ে কানের এরকিনের পাস থেকে জোরালো শটে গোল করে ড্যানি ব্লিন্ডের দলের লজ্জা আরো বাড়িয়ে তোলেন বুরাক ইলমাজ।

এই হারের ফলে আট ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপে তৃতীয় থেকে চতুর্থ স্থানে নেমে গেল নেদারল্যান্ডস। আর তারুণ এই জয়ের ফলে ডাচদের পেছনে ফেলে ১২ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে উঠেছে তুরস্ক।

এদিকে রোববার দিনের অপর ম্যাচে লাটভিয়াকে হারিয়ে ফ্রান্সে আগাম বছরে অনুষ্ঠিতব্য ইউরো কাপের চূড়ান্ত পর্বের খেলার যোগ্যতা অর্জন করেছে চেক রিপাবলিক। অন্যদিকে চূড়ান্ত পর্বে যেতে হলে তিন ম্যাচ থেকে মাত্র এক পয়েন্ট দরকার আইসল্যান্ডে।

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

সেপ্টেম্বর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০