Sports Bangla

বাংলাদেশের সেরা রেটিং পয়েন্ট

বাংলাদেশের সেরা রেটিং পয়েন্ট

বাংলাদেশের সেরা রেটিং পয়েন্ট
মে ১২
০৫:৩০ ২০১৫

ambia flatটেস্ট ক্রিকেটে নতুন র‌্যাঙ্কিং প্রকাশ করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। বরাবরের মতো এবারও মে মাসে ‘ডাটা আপডেটিং’ প্রক্রিয়ার মধ্য দিয়ে বাৎসরিক পারফরম্যান্সের ভিত্তিতে দলগুলোর র‌্যাঙ্কিং করেছে আইসিসি। সেই সুবাদে গত ১৪ বছরের মধ্যে নিজেদের সেরা টেস্ট রেটিং পয়েন্ট অর্জন করেছে বাংলাদেশ। নতুন ঘোষিত র‌্যাঙ্কিং অনুযায়ী, বাংলাদেশের রেটিং পয়েন্ট বর্তমানে ৩৯। পাকিস্তানের বিপক্ষে সদ্য সমাপ্ত ২ ম্যাচের টেস্ট সিরিজের একটি ড্র করার সুবাদে ১ রেটিং পয়েন্ট পেয়েছিল বাংলাদেশ। আর বিগত বছরগুলোর পারফরম্যান্সের হিসেবে আরও ৬ পয়েন্টে বেড়েছে। সব মিলিয়ে রেটিং পয়েন্ট বেড়েছে ৭। অবশ্য র‌্যাঙ্কিংয়ে আগের অবস্থানেই (৯) রয়েছে বাংলাদেশ।

এদিকে, বাৎসরিক পারফরম্যান্সের হিসেবে করা এই র‌্যাঙ্কিংয়ে শীর্ষ স্থান দক্ষিণ আফ্রিকার দখলে। দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। ২ ধাপ উন্নতিতে তৃতীয় স্থানে উঠে এসেছে নিউজিল্যান্ড। আর আগের তৃতীয় স্থানে থাকা পাকিস্তান নেমে গেছে ৬ নম্বরে। ৩ ধাপ উন্নতিতে ভারত রয়েছে ৪ নম্বরে। অন্যদিকে, ১ ধাপ নেমে গিয়ে ইংল্যান্ড অবস্থান নিয়েছে ৫-এ। ৭ নম্বরে থাকা শ্রীলঙ্কারও অবনতি হয়েছে ১ ধাপ (আগে ছিল ৬ নম্বরে)। আর বাংলাদেশের মতো ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়েরও অবস্থা অপরিবর্তিত রয়েছে। ওয়েস্ট ইন্ডিজ ৮ এবং জিম্বাবুয়ে ১০ নম্বর স্থানেই রয়েছে।

উল্লেখ্য, আপডেটিং প্রক্রিয়ায় প্রতিবছর মে মাসে বিগত ৪ বছরের পারফরম্যান্সের ভিত্তিতে দলগুলোর রেটিং পয়েন্ট ও র‌্যাঙ্কিং করা হয়। সেই হিসাবে সাম্প্রতিক পারফরম্যান্সের প্রভাবে নিজেদের সেরা রেটিং পয়েন্ট অর্জন করেছে বাংলাদেশ। সাফল্যের ধারা অব্যাহত রাখতে পারলে স্বাভাবিকভাবেই তাই আগামীতে এই রেটিং পয়েন্টকেও ছাড়িয়ে যাওয়ার সুযোগ থাকছে বাংলাদেশের।

Kwality

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

ডিসেম্বর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১