Sports Bangla

ফ্রান্স-জার্মানির চাপেই বিশ্বকাপ কাতারে!

ফ্রান্স-জার্মানির চাপেই বিশ্বকাপ কাতারে!

ফ্রান্স-জার্মানির চাপেই বিশ্বকাপ কাতারে!
জুলাই ০৬
০৩:৫৭ ২০১৫

Explore1আর্থিক দুর্নীতির দায়ে ধুঁকতে থাকা ফিফার প্রেসিডেন্ট সেপ ব্লাটার নতুন বোমা ফাটালেন। ব্লাটার বলে দিলেন, ফ্রান্স ও জার্মানির রাজনৈতিক চাপেই নাকি বিশ্বকাপ আয়োজনের স্বত্ত্ব পেয়েছে রাশিয়া ও কাতার। ব্লাটারের দাবি, কাতার ও রাশিয়াকে বিশ্বকাপের স্বাগতিক নির্বাচিত করতে ২০১০ সালে হওয়া ভোট প্রক্রিয়াকে প্রভাবিত করেছিলেন ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট নিকোলাস সারকোজি ও জার্মানির সাবেক প্রেসিডেন্ট ক্রিস্টিয়ান ভুলফ।

২০১০ সালের ডিসেম্বরে ফিফা নির্বাহী কমিটির ২২ সদস্যের গোপন ভোটে রাশিয়া ২০১৮ সালের এবং কাতার ২০২২ সালের বিশ্বকাপের আয়োজক নির্বাচিত হয়। এ প্রসঙ্গে ব্লাটার বলেন, “এই কারণেই এখন কাতারে একটি বিশ্বকাপ হবে।”

বর্তমানে সুইস কর্তৃপক্ষ ২০১৮ ও ২০২২ বিশ্বকাপের আয়োজক নির্বাচনের ভোট প্রক্রিয়া নিয়ে তদন্ত করছে।

Kwality- Milestoneব্লাটার আরও বলেন, “যারা এটা নির্ধারণ করেছিল তাদের এখন দায় নেওয়া উচিত।” গত মাসের শুরুতে ব্লাটার ঘোষণা দেন, আগামী ডিসেম্বর ও মার্চে ফিফা কংগ্রেসে সংস্থাটির সভাপতি পদ থেকে সরে দাঁড়াবেন তিনি। তার আগে গত ২৯ মে পঞ্চম মেয়াদে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থার সভাপতি নির্বাচিত হন সুইজারল্যান্ডের এই ফুটবল কর্মকর্তা।

ফিফায় দুর্নীতির বিষয়ে একটি তদন্ত শুরু হওয়ার পরই সরে দাঁড়ানোর সিদ্ধান্ত জানান ব্লাটার। নির্বাচনের দুই দিন আগে দুর্নীতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার সাত শীর্ষ কর্মকর্তাকে গ্রেপ্তার করে সুইস পুলিশ। তদন্তে যুক্তরাষ্ট্রে ১৮ ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে।

জার্মানির পত্রিকা ভেল্ট আম জোনটাগতে ব্লাটার বলেন, “রাশিয়া ও কাতারকে বিশ্বকাপের আয়োজক করার আগে, দুটি রাজনৈতিক হস্তক্ষেপ ছিল। সারকোজি ও ভুলফ তাদের ফুটবল সংস্থাকে ভোট দিতে প্রভাবিত করার চেষ্টা করেছিলেন।”

ব্লাটার দাবি করেন, জার্মানির ফুটবল সংস্থা ‘আর্থিক সুবিধার জন্যে কাতারকে ভোট দিতে একটা সুপারিশও পেয়েছিল’। ব্লাটারের দাবি, তিনি শুধু প্রধানের দায়িত্বে কাজ করেছেন। নির্বাহী কমিটির বড় অংশ যদি কাতারে বিশ্বকাপ চায়, তাহলে তার তো সেটা মানতেই হবে।

Ambia 1

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

অক্টোবর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১