Sports Bangla

ফুটবলারদের পাশে জার্মান কর্তৃপক্ষ

ফুটবলারদের পাশে জার্মান কর্তৃপক্ষ

ফুটবলারদের পাশে জার্মান কর্তৃপক্ষ
জুলাই ১৮
০৯:৪৬ ২০১৪

বিশ্বকাপ জয় উদযাপন করতে গিয়ে জার্মানি খেলোয়াড়দের দেখানো গাউচো নাচ লাতিন আমেরিকার কাউকে অসম্মান করার জন্য নয় বলে উল্লেখ করেন ফুটবল অ্যাসোসিয়েশনের প্রধান ভলফগাং নিয়ের্সবাখ। আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশনের প্রধান হুলিও গ্রন্দোনার কাছে চিঠি লিখে বিষয়টির ব্যাখ্যা করার কথা জানান নিয়ের্সবাখ।

বার্লিনে সমর্থকদের সামনে বিশ্বকাপ জয় উদযাপনের সময় মঙ্গলবার কয়েকজন জার্মান খেলোয়াড় হঠাৎই নিজেদের বাঁকিয়ে খাটো করে ফেলেন এবং বলতে থাকেন, “গাউচোরা এভাবে হাঁটে। যারা গাউচো, তারা এভাবে হাঁটে।” এর পর আবার লাফ দিয়ে উঠে তারা সমর্থকদের উদ্দেশে চিৎকার বলেন, “জার্মানির মানুষ এভাবে হাঁটে। যারা জার্মান, তারা এভাবে হাঁটে।”

আর্জেন্টিনার ও ব্রাজিলের নিচু এলাকার মানুষ গাউচো নামে পরিচিত। তাদের আলাদা সংস্কৃতিও রয়েছে। আর্জেন্টিনাকে হারিয়ে বিশ্বকাপ জয়ের পর জার্মানির খেলোয়াড়দের এমন উদযাপনে ক্ষুব্ধ সেদেশের মানুষ।

আর্জেন্টিনার ক্রীড়া সংবাদপত্র ওলে লিখেছে, “জার্মানরা গাউচো নাচ দেখিয়েছে…এটা আমাদের দেশে ক্ষোভের জন্ম দিয়েছে।”

জার্মানির সংবাদমাধ্যমেও এর সমালোচনা হয়েছে। ফ্রাঙ্কফুর্টার আলগেমাইনে সাইটুং পত্রিকা একে ‘বাজে বিদ্রুপ’ বলে উল্লেখ করেছে। জার্মানির খেলোয়াড়রা দেশের ভাবমূর্তি নষ্ট করেছে বলে দাবি পত্রিকাটির। টাগেসস্পিগেল পত্রিকা একে বলেছে ‘স্বাদহীন’ আর টাগেসসাইটুং -এর চোখে এটা ‘অসম্মানজনক”।

ভলফগাং নিয়ের্সবাখ এটাকে কোনোভাবেই অসম্মানজনক হিসেবে দেখছেন না। এটা খেলোয়াড়দের ধারাবাহিক উদযাপনেরই একটা অংশ ছিল বলে উল্লেখ করেন তিনি, “তারা সবাই নিশ্চিতভাবে ভদ্র ও ভালো ক্রীড়াসুলভ ব্যক্তি, তারা কাউকে নিয়ে মজা করেনি, শুধু সমর্থকদের সঙ্গে আনন্দ করতে চেয়েছে। এটা যদি ভুল হয়ে থাকে অথবা কেউ ভুল বুঝে থাকে, তাহলে আমরা দু:খিত।”

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

অক্টোবর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১