Sports Bangla

ফিরে দেখা বাংলাদেশের ক্রিকেট

ফিরে দেখা বাংলাদেশের ক্রিকেট

ফিরে দেখা বাংলাদেশের ক্রিকেট
ডিসেম্বর 31
15:50 2014

royal-magnum_bigসাফল্য ও ব্যর্থতার বছরটি পার করে নতুন বছরকে নতুন আঙ্গিকে রাঙ্গিয়ে নেবার প্রত্যয় সবার মাঝেই। বছরজুড়ে ধারাবাহিক ব্যর্থতার পর শেষ মুহূর্তে এসে সাফল্যের মধ্য দিয়ে তেমনই শেষ হয়ে গেল বাংলাদেশের ক্রিকেট একটি বছর, ২০১৪ সাল। বছর শেষে ক্রিকেট আর ক্রিকেটারদের পারফরম্যান্স মূল্যায়ন করেই পাঠকদের জন্য সাজানো হল ফিরে দেখা বাংলাদেশের ক্রিকেট-২০১৪।

ব্যর্থতার পর সাফল্য
ক্রিকেটে বাংলাদেশ বছর শুরু করে হোম সিরিজে শ্রীলংকার কাছে হার দিয়ে। এরপর ঘরের মাঠে এশিয়া কাপ, টি২০ বিশ্বকাপ এবং ভারতের বিপক্ষে সিরিজ। ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়ে ব্যর্থতা সঙ্গী করেই দেশে ফেরে সাকিবহীন বাংলাদেশ দল। কিন্তু ধারাবাহিক ব্যর্থতা মুছে দিল বছরের শেষ সিরিজটি। ঢাকা, খুলনা এবং চট্টগ্রামে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট ও ওয়ানডে সিরিজে ‘বাংলাওয়াশ’ ছিলে মুশফিক-মাশরাফিদের ঐতিহাসিক সাফল্য।

FMC-Sports-logo-300x133নতুন বছরের শুরুতে শ্রীলংকা সিরিজে দিয়ে বছর শুরু টাইগারদের। ঢাকায় সফরে প্রথম টেস্টে হারলেও চট্টগ্রামের লাকি ভেন্যূ চট্টগ্রামে দ্বিতীয় টেস্টে ড্র করে টাইগাররা। সফরে দুটি টি২০তে জিততে জিততেই হারে মাশরাফিরা। সারা বছরের হারের ব্যর্থতার যন্ত্রনা ঘুচিয়েছে বছর শেষে জিম্বাবুয়ে সিরিজ। ঘরের মাঠে প্রথমবার তিন ম্যাচ টেস্ট সিরিজে জিম্বাবুয়েকে বাংলাওয়াশের পর পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজেও করলো বাংলাওয়াশ।

এ বছর মোট ৩৫টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছে বাংলাদেশ। যার মধ্যে মধ্যে ৭টি টেস্ট, ১৮টি ওয়ানডে এবং ১০টি টি২০। ওয়ানডে ক্রিকেটে ১৮টি ম্যাচের মধ্যে প্রথম ১৩ ম্যাচেই ব্যর্থতা। এরপর পর শেষ পাঁচটি ওয়ানডেতে জয় পায় টাইগাররা।

আশরাফুল
ক্রিকেটে বাংলাদেশের সবচেয়ে বড় একটি বিজ্ঞাপণ সাকিব-তামিমের মতো তারকারা আজ বিশ্বে বিভিন্ন নামি-দামি লিগে খেলার সুযোগ পাচ্ছে। পেশাদারিত্বের এই যুগে, এখন সবাই নিজেকে প্রতিষ্ঠিত করতেই ব্যস্ত। ব্যর্থতা সত্ত্বেও ক্রিকেট দুনিয়াতে প্রধান আলোচিত ইস্যূ ছিলো বাংলাদেশ ক্রিকেট লিগ (বিপিএলে) ফিক্সিংয়ের দায়ে আট বছর নিষিদ্ধ হওয়া মোহাম্মদ আফরাফুল। গত ১৮জুন বিসিবি গঠিত ট্রাইব্যুনাল আশরাফুলকে ৮ বছর নিষিদ্ধ এবং ১০ লাখ টাকা জরিমানা করে।

Bright-sports-shop_bigশাস্তি ঘোষণার পর নির্ধারিত সময়েই তা কমাতে আপিল করেন জাতীয় দলের সাবেক এ অধিনায়ক। আপিলের কারণে আশরাফুলের শাস্তিও কমানো হয়। কিন্তু কমানো শাস্তির বিপক্ষে আবার আন্তর্জাতিক ক্রীড়া আদালতে আপিল করে আইসিসি এবং বিসিবি। যদিও আইসিসির নতুন সংশোধিত আইনে ঘরোয়া লিগে খেলার সুযোগ খুলে গেছে আশরাফুলের সামনে। যদি বিসিবি তাকে সহযোগিতা করে।

সাকিব
বাংলাদেশের ক্রিকেটে বিসিবির আচরণ ভঙ্গ নিয়ে সাকিব ইস্যূ ছিলো মিডিয়ায় হট কেক। বছরের শুরুতে শ্রীলংকা সিরিজে অশ্লীল অঙ্গভঙ্গি করে প্রথমবার আচরণ ভঙ্গ করেন সাকিব আল হাসান। যে কারণে তিনটি আন্তর্জাতিক ম্যাচে নিষিদ্ধ করা ছাড়াও জরিমানা গুনতে হয় তাকে।

নিষেধাজ্ঞা এবং জরিমানা গুনেও সাকিব নিজেকে পরিবর্তন করতে পারেনি। এরপর ফের আচরণ ভঙ্গের দায়ে বিশ্বসেরা ক্রিকেটার সাকিব আল হাসান দেশি ও বিদেশি আন্তর্জাতিক ক্রিকেটে নিষেধাজ্ঞার শিকার হন। সে সময় সাকিব ইস্যুতে পুরো ক্রিকেট দুনিয়াতেই সমালোচনার ঝড় ওঠে। শেষ পর্যন্ত জিম্বাবুয়ে সিরিজের আগে বিসিবির নিষেধাজ্ঞা কাটিয়ে মাঠে ফেরেন এবং জিম্বাবুয়ে সিরিজে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেই বিশ্বরেকর্ড করেন সাকিব!

শেষ পর্যন্ত আবেদনের পরিপ্রেক্ষিতে সাকিবের ওপর থেকে বিদেশী ঘরোয়া লিগে খেলার ওপর থেকেও নিষেধাজ্ঞা তুলে নেয় বিসিবি। কিন্তু এত কিছুর পরও সাকিবের আচরণ পরিবর্তণ হয়নি। ঢাকা প্রিমিয়ার লিগে লিজেন্ডস অব রূপগঞ্জের হয়ে খেলতে গিয়ে আম্পায়ারের সঙ্গে অশোভন আচরণের দায়ে জরিমানার মুখোমুখি হন তিনি।

ambia logo- mainএ বছর জাতীয় দলের হয়ে ওয়ানডে ও টেস্ট ক্রিকেটে বেশ কিছু তরুণ ক্রিকেটারের অভিষেক ঘটে। যাদের মধ্যে পেসার তাসকিন আহমেদ, স্পিনার তাইজুল ইসলাম, অলরাউন্ডার সাব্বির রহমান অভিষেকেই চমক দেখান। বছরের শেষ মুহুর্তে জাতীয় দল থেকে ছিটকে পড়েন বেশ কিছু অভিজ্ঞ ক্রিকেটার। এদের মধ্যে রয়েছেন স্পিনার আব্দুর রাজ্জাক। অপফর্মের থাকায় জিম্বাবুয়ে সিরিজে খেলতে পারেনি অলরাউন্ডার নাসির হোসেন, নাঈম ইসলামও।

এক নজরে সারা বছরের ফলাফল:

শ্রীলংকা সিরিজ: দুই টেস্ট ১-০ (ড্র) তে হার। টি২০ সিরিজ ২-০তে হার। ওয়ানডে সিরিজ ৩-০তে হার।

এশিয়াকাপ: ফেব্রুয়ারি-মার্চে এশিয়া কাপে ৪ ম্যাচেই পরাজয়।

টি২০ বিশ্বকাপ কাপ: এশিয়া কাপের ব্যর্থতার পর টি২০ বিশ্বকাপের উন্মাদনা শুরু হয়। নিজেদের দেশে অনুষ্ঠিত গ্রুপ পর্বের ৭ ম্যাচের মধ্যে বাংলাদেশের জয় মাত্র দুটিতে এবং প্রথম রাউন্ড থেকেই বিদায়।

ভারত সিরিজ: এশিয়া কাপ ও টি২০ বিশ্বকাপের পর ভারতের দ্বিতীয় ক্যাটাগরির দলের কাছে ২-০তেই লজ্জাজনক হার।

ওয়েস্ট ইন্ডিজ সফর: হোম সিরিজে ব্যর্থতার পর আগস্টে ওয়েস্ট ইন্ডিজ সফয়ে যায় মুশফিক বাহিনী। কিন্তু তাতেও টাইগারদের ভাগ্য পরিবর্তন হয়নি। সফরে ওয়ানডে সিরিজে ৩-০তে হার এবং টেস্ট ২-০ তে হার।

জিম্বাবুয়ে সিরিজ: বছরের শেষ নিজেদের দেশে জিম্বাবুয়ের বিপক্ষে টাইগাররা ফেরে জয়ের ধারায়। তিন ম্যাচের টেস্ট সিরিজে ৩-০তে জয় এবং ৫ ম্যাচের ওয়ানডে সিরিজে ৫-০ তে জয় দিয়ে বছর শেষ করে টাইগাররা।

Ambia all

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

জুন ২০২১
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০