Sports Bangla

ফিফার সভাপতি নির্বাচন ফেব্রুয়ারিতে

ফিফার সভাপতি নির্বাচন ফেব্রুয়ারিতে

ফিফার সভাপতি নির্বাচন ফেব্রুয়ারিতে
জুলাই 20
14:06 2015

Milestone-wedding-1-main colorব্লাটারের উত্তরসুরী কে হবেন? সেই প্রশ্নের মীমাংসা করতে সভাপতি নির্বাচনের তারিখ ঘোষণা করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। ঘোষিত তারিখটি হচ্ছে, ২০১৬ সালের ২৬ ফেব্রুয়ারি। সোমবার ফিফার নির্বাহি কমিটির বৈঠক শেষে এই তারিখ ঘোষণা করা হয়েছে। যার মানে দাঁড়াচ্ছে, আরও ৭ মাস ফিফার সভাপতি হিসেবেই থাকছেন বিতর্কিত সেপ ব্লাটার।

চলতি বছর ২৯ মে ফিফার সভাপতি হিসেবে পঞ্চম মেয়াদে নির্বাচিত হয়েছিলেন ৭৯ বছর বয়সী ব্লাটার। কিন্তু এর কিছুদিন আগেই দুর্নীতি আর জালিয়াতির অভিযোগে ফিফার কয়েক শীর্ষ কর্মকর্তার গ্রেপ্তার হওয়ার বিষয়টি নিয়ে যে সমালোচনার ঝড় উঠেছিল, নির্বাচিত হওয়ার ৪ দিনের মাথায় (০২ জুন, ২০১৫) ঐ বিতর্কের জের ধরে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটির সভাপতির পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিতে বাধ্য হয়েছিলেন ব্লাটার। ফিফা কার্যনির্বাহী কমিটিকে তার উত্তরসুরী বেছে নেওয়ার জন্য পুনোনির্বাচনের একটি তারিখও নির্ধারণ করতে আহবান করেছিলেন তিনি। অবশেষে সোমবার সেই তারিখ ঘোষণা করেছে ফিফার কার্যনির্বাহী কমিটি।

Exploreএটি ছিল ব্লাটার সভাপতি হিসেবে নির্বাচিত হওয়ার পর ফিফা কিমিটির প্রথম বৈঠক। সেখানে আর সবার সঙ্গে সেপ ব্লাটারও উপস্থিত ছিলেন। নির্বাচনের তারিখ ঘোষণার পাশাপাশি বৈঠকে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থাটিতে কিছু কিছু সংস্কার করার ব্যাপারেও আলোচনা হয়েছে।

আগামী ২৬ ফেব্রুয়ারির নির্বাচনে যারা ফিফা সভাপতি হিসেবে প্রার্থী হতে ইচ্ছুক তাদেরকে চলতি বছর ২৬ অক্টোবরের মধ্যে নিজেদের প্রার্থীতার বিষয়টি নিশ্চিত করতে বলা হয়েছে। নতুন করে প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণার পরই জ্বল্পনা শুরু হয়ে গেছে, কে হচ্ছেন ফিফার পরবর্তী কর্তা ব্যাক্তি। সম্ভব্য অনেকের নামই উঠে আসছে। এর মধ্যে রয়েছেন, বর্তমানে উয়েফা প্রেসিডেন্ট এবং সাবেক ফ্রেঞ্চ গ্রেট মিশেল প্লাতিনি। এছাড়াও রয়েছেন প্রিন্স আলি বিন আল হুসেইন। যিনি সর্বশেষ নির্বাচনে ব্ল্যাটারের কাছে হেরে গিয়েছিলেন। এছাড়াও জিকো, ম্যারাডোনাসহ ফুটবল বিশ্বের আরও অনেকের নাম এসেছে প্রেসিডেন্ট নির্বাচনে দাঁড়াতে ইচ্ছুকদের তালিকায়। নতুন তারিখ অনুযায়ী প্রার্থীরা এখন থেকেই প্রচারণার সুযোগ পেয়ে যাচ্ছেন।

Kwality

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

জুন ২০২১
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০