Sports Bangla

প্রাইম গ্র্যান্ড মাস্টারস চ্যাম্পিয়ন রাকিব

প্রাইম গ্র্যান্ড মাস্টারস চ্যাম্পিয়ন রাকিব

প্রাইম গ্র্যান্ড মাস্টারস চ্যাম্পিয়ন রাকিব
ফেব্রুয়ারি ১৩
১২:৫৬ ২০১৫

royal-magnum_bigবর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে চট্টগ্রামে প্রথমবারের মতো আনুষ্ঠিত গ্র্যান্ড মাস্টারস দাবায় শিরোপা জিতে নিয়েছেন গ্র্যান্ড মাস্টার আব্দুল্লাহ আল-রাকিব। চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার (সিজেকেএস) আয়োজনে এবং বাংলাদেশ দাবা ফেডারেশনে সহযোগিতায় সিজেকেএস-প্রাইম ডিসট্রিবিউশন গ্র্যান্ড মাস্টারস দাবা প্রতিযোগিতায় বাংলাদেশ নৌবাহিনীর গ্র্যান্ড মাস্টার আব্দুল্লাহ আল-রাকিব চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করেছেন। রাকিব ৯ খেলায় ৬ পয়েন্ট পেয়ে শিরোপা জয় করেন। উজবেকস্তানের গ্র্যান্ড মাস্টার ভাহিদভ তায়ির একই পয়েন্ট পেয়ে রানার-আপ হন। রাকিব ও তায়ির একই পয়েন্ট অর্জন করায় ট্রাই-ব্রেকিংয়ে রাকিবের জয়ের সংখ্যা অধিক হওয়ায় তিনি চ্যাম্পিয়ন হন।

সাড়ে পাঁচ পয়েন্ট করে নিয়ে ঢাকা মোহামেডানের গ্র্যান্ড মাস্টার নিয়াজ মোরশেদ তৃতীয় ও বাংলাদেশ নৌবাহিনীর আন্তর্জাতিক মাস্টার মিনহাজউদ্দিন আহমেদ চতুর্থ স্থান লাভ করেন। পাঁচ পয়েন্ট নিয়ে ভারতের আন্তর্জাতিক মাস্টার সোমক পালিত পঞ্চম স্থান লাভ করেন।

FMC-Sports-logo-300x133চার পয়েন্ট করে নিয়ে টাই-ব্রেকিংয়ে ষষ্ঠ হতে অষ্টম স্থান অর্জন করেছেন যথাক্রমে ভারতের আন্তর্জাতিক মাস্টার অক্ষত খামপারিয়া, বাংলাদেশ নৌবাহিনীর ফিদে মাস্টার সেখ নাসির আহমেদ এবং ঢাকা মোহামেডানের আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল। তিন পয়েন্ট নিয়ে পোল্যান্ডের মহিলা গ্র্যান্ড মাস্টার তমা ক্যাটরিনা নবম এবং দুই পয়েন্ট নিয়ে বাংলাদেশ নৌবাহিনীর ফিদে মাস্টার খন্দকার আমিনুল ইসলাম দশম হয়েছেন।

১৩ ফেব্রুয়ারি শুক্রবার বিকালে চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামের কনফারেন্স হলরুমে চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মোহাম্মদ আব্দুল্লাহ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। চট্টগ্রাম জেলা প্রশাসক ও সিজেকেএস এর সভাপতি মেজবাহ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সিজেকেএস সাধারণ সম্পাদক আ জ ম নাসির উদ্দিন।

এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এবং সিজেকেএস এর সহ-সভাপতি মোহাম্মদ ইলিয়াস হোসেন, সিজেকেএস সহ-সভাপতি মোজাম্মেল হক, বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ-সভাপতি ও সিজেকেএস এর সহ-সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবুদ্দীন শামীম, বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ-সভাপতি মোঃ মোকাদ্দেছ হোসাইন, কার্যনির্বাহী সদস্য লায়ন মুজিবর রহমান হাওলাদার, সিজেকেএস দাবা চেয়ারম্যান মোঃ আমিনুল ইসলাম, দাবা কমিটির সম্পাদক জাহেদুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

বিজয়ীদের নগদ আড়াই হাজার মার্কিন ডলার অর্থ পুরস্কার দেয়া হয়। রাউন্ড-রবীন লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় বাংলাদেশ, ভারত, পোল্যান্ড ও উজবেকস্তানের ৩জন গ্র্যান্ড মাস্টার, ৪জন আন্তর্জাতিক মাস্টার, ১জন মহিলা গ্র্যান্ড মাস্টার ও ২জন ফিদে মাস্টার অংশ নেন।

Ambia 1

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

এপ্রিল ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০