Sports Bangla

পাকদের প্রতিশোধে পুড়ল আইরিশরা

পাকদের প্রতিশোধে পুড়ল আইরিশরা

পাকদের প্রতিশোধে পুড়ল আইরিশরা
মার্চ ১৫
০৮:০৩ ২০১৫

Kwality (1)হারলেই প্রথম রাউন্ড থেকে বিদায় ঘটবে বিশ্বকাপের সবচেয়ে চমক সৃষ্টিকারী দল আয়ারল্যান্ডের। এমন সমীকরণ নিয়ে পাকিস্তানের মুখোমুখি হয় আইরিশরা। ১১ রানে প্রথম উইকেট হারিয়ে চাপে পড়ে দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে টেনে তুলেন আইরিশ দলনায়ক উইলিয়াম পোর্টারফিল্ড। তুলে নেন বিশ্বকাপের প্রথম সেঞ্চুরি। দলকে রক্ষা করে গড়ে দেন লড়াই করা পুঁজি।

তারপর কোয়ার্টার ফাইনালে উঠতে লড়াই শুরু করে পাকিস্তান। উদ্বোধনী জুটি ভাঙে ১২০ রানে, ব্যক্তিগত ৬৩ রানে আউট হন ওপেনার আহমেদ সেহজাদ। থমসনের বলে জয়েসের হাতে ধরা পড়েন তিনি। দলীয় স্কোরে আরও ৬ রান যোগ হওয়ার পর রান আউট হন হারিস সোহেল (৩)। দুই উইকেটে হারিয়ে পাকিস্তানের সংগ্রহ তখন ১২৬ রান। তবে এরপর ওপেনার সরফরাজের সাথে হাল ধরেন পাকিস্তানের অধিনায়ক মিসবাহ। ৩৯ রানে কুসাকের বলে মিসবার স্টাম্প ভেঙে যায়।

Wedding Snaps (11)ততক্ষনে জয় প্রায় নিশ্চিত পাকিস্তানের। ইতিহাসের পুনরাবৃত্তি আর হতে দেয়নি তারা। এরপর উমর আকমলকে সাথে নিয়ে ক্যারিয়ার সেরা ইনিংস খেলে সরফরাজ দলকে এনে দেন সহজ জয়। ১২০ বলে খেলেন তার ক্রিকেট জীবনের প্রথম সেঞ্চুরি। ডকরেলকে বাউন্ডারি পাঠিয়ে তিন অঙ্কের ফিগার স্পর্শ করেন। দু’দলের রান তখন সমান। সরফরাজ অপরাজিত থাকেন ১০১ রানে। তার সঙ্গী আকমল (২০) আবার বাউন্ডারি মেরে দলের টার্গেট পূরণ করেন। সেই সাথে ৭ উইকেটে জয় পায় পাকিস্তান।

২০০৭ বিশ্বকাপে পাকিস্তানকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে উত্তীর্ণ হয় আইরিশরা। বিদায় ঘটে পাকিস্তানের। এবার সেই আইরিশদের হারিয়েই কোয়ার্টার ফাইনালে উঠে বদলা নিল ৯২’র বিশ্বচ্যাম্পিয়নরা। এবার কোয়ার্টার ফাইনালে পাকিস্তানের প্রতিপক্ষ স্বাগতিক অস্ট্রেলিয়া।

এর আগে টসে জিতে ব্যাট করতে নেমে শুরুটা ভালো না হলেও পোর্টারফিল্ডের দৃঢ়তায় চ্যালেঞ্জিং স্কোর গড়ে আয়ারল্যান্ড। ১২৪ বলে সেঞ্চুরি করার পথে তিনি ১০টি চার ও ১টি ছক্কা মারেন। আইসিসির সহযোগী দেশের প্রথম অধিনায়ক হিসেবে বিশ্বকাপে সেঞ্চুরি করার নজির গড়েন পোর্টারফিল্ড। তবে শেষ পর্যন্ত ১৩১ বলে ১০৭ রান করে সোহাইল খানের বলে আফ্রিদির হাতে ধরা পড়েন। অধিনায়ক ছাড়াও রান পেয়েছেন গ্যারি উইলসন (২৯ রান) ও বালবিরনি (১৮ রান)। তাই গুটিয়ে যাওয়ার আগে ২৩৭ রান করতে পেরেছে তারা। ৩টি উইকেট পেয়েছেন ওয়াহাব রিয়াজ। ২টি করে উইকেট নিয়েছেন সোহাইল খান ও রাহাত আলী।

Ambia 1

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

অক্টোবর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১