Sports Bangla

পাঁচ মহারথিকেই বাদ!

পাঁচ মহারথিকেই বাদ!

পাঁচ মহারথিকেই বাদ!
ডিসেম্বর ০৪
১২:৫২ ২০১৪

ambiagroupতাদের হাত ধরে ২৮ বছরের অপেক্ষার অবসান হয়েছিল। ২২ বছর ক্যারিয়ারে শচীন টেন্ডুলকারের আক্ষেপ ঘুচিয়েছিলেন, সেই পাঁচ মহারথিকেই বাদ দিয়ে দিল ভারত!

বিরেন্দর শেবাগ, যুবরাজ সিং, জহির খান, গৌতম গম্ভীর আর হরভজন সিং। ২০১১ বিশ্বকাপ জয়ী ভারতের ৫ মূল তারকাকেই রাখা হলো না অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিশ্বকাপগামী ৩০ সদস্যের প্রাথমিক দলে।

যুবরাজ সিং হয়েছিলেন ২০১১ বিশ্বকাপের সেরা খেলোয়াড়। জহির খান ছিলেন যৌথভাবে সর্বোচ্চ উইকেট শিকারী। বিরেন্দর শেবাগ আর গৌতম গম্ভীর ব্যাট হাতে ওপেন করতে নামলে ওই বিশ্বকাপে প্রতিপক্ষের বোলারদের যেন ঘুম হারাম হয়ে যেতো। আর হরভজনের স্পিন বিষে নীল হতে হয়েছে প্রতিপক্ষের ব্যাটসম্যানদের।

Bright-sports-shop_bigঅভিজ্ঞ এই পাঁচ ক্রিকেটারই ঠাঁই পেলেন না ৩০ সদস্যের প্রাথমিক দলে! বৃহস্পতিবার বিশ্বকাপের জন্য প্রাথমিক দল গঠন করতে বৈঠকে বসে সন্দীপ পাতিলের নেতৃত্বে পাঁচ সদস্যের নির্বাচক কমিটি। বৈঠকের পরই ৩০ সদস্যের এই তালিকা ঘোষণা করা হলো।

তবে প্রাথমিক দল থেকে বাদ পড়লেও ১৫ সদস্যের মূল দলে থাকার সুযোগ রয়েছে তাদের যে কারও। কারণ, ৭ জানুয়ারি হচ্ছে মূল দলের তালিকা প্রকাশের শেষ তারিখ। এ সময়ের মধ্যে কোন ভালো পারফরম্যান্স কিংবা অন্য কোনভাবে দলে আসার সুযোগ থাকবে তাদের সামনে।

শুধু পাঁচ মহারথীই নয়, ২০১১ বিশ্বকাপ জয়ী দলের অনেকেই নেই ৩০ সদস্যের প্রাথমিক দলটিতে। শচীন টেন্ডুলকার এমনিতেই অবসরে। সঙ্গে শ্রীশান্থ হচ্ছেন নিষিদ্ধ। এছাড়া বাদ পড়েছেন ইউসুফ পাঠান, আশিস নেহরা, মুনাফ প্যাটেল, পিযুস চাওলা এবং প্রবীন কুমার। শ্রীশান্থ ইনজুরিতে পড়ার কারণে তার পরিবর্তে প্রবীনকে দলে নেওয়া হয়েছিল।

চারবছর আগে বিশ্বজয়ী ১৫ সদস্যের সেই দলটির শুধুমাত্র চারজন সদস্যকে রাখা হলো এবারের বিশ্বকাপের জন্য। সৌভাগ্যবান সেই চার ক্রিকেটার হলেন অধিনায়ক ধোনি, ব্যাটসম্যান বিরাট কোহলি, সুরেষ রায়না এবং স্পিনার রবিন্দ্র জাদেজা।

গত বিশ্বকাপের দল থেকে যাদেরকে বাদ দেওয়া হলো প্রাথমিক ৩০ সদস্যের দল থেকে, এদের প্রায় কেউই গত এক বছর আন্তর্জাতিক ক্রিকেটে মাঠে নামতে পারেননি। শুধু তাই নয়, ঘরোয়া ক্রিকেটেও তাদের পারফরম্যান্স একেবারে যাচ্ছেতাই। সম্প্রতি শেষ হওয়া দিলিপ ট্রফি, দেওদর ট্রফি কিংবা রঞ্জি ট্রফিতেও এদের পারফরম্যান্স সন্তোষজনক ছিল না।

নির্বাচকরা খেলোয়াড়দের বর্তমান ফর্ম বিবেচনায় নিয়ে এবং নতুন প্রজন্মকে সুযোগ করে দেওয়ার লক্ষ্যেই অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডগামী বিশ্বকাপের দল নির্বাচন করেছে। তবে এই দলেও ঠাঁই মেলেনি চেতেশ্বর পুজারার।

নতুনদের মধ্যে দেওদর ট্রফিতে দুর্দান্ত পারফরম্যান্স করার কারণে দলে ঠাঁই পেয়েছেন কলকাতার মনোজ তিওয়ারি। একই সঙ্গে আইপিএল এবং বিজয় হাজারে ট্রফিতে ভালো করার কারণে সুযোগ পেয়ে গেলেন মানিস পান্ডে। শ্রীলংকার বিপক্ষে অভিষেক ঘটা কেদার যাদবও থাকলেন ১০ সদস্যের ব্যাটসম্যানের দলে।

অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বলে অষোক দ্বিন্দ্বা আর ইশান্ত শর্মা গুরুত্ব পেয়েছেন নির্বাচকদের কাছে। এছাড়া বাঁ হাতি চায়নাম্যান কুলদীপ যাদবও রয়েছেন নির্বাচকদের ভাবনায়। সাত সদস্যের স্পিনার প্যানেলের নেতৃত্বে রবিচন্দ্র অশ্বিন। সঙ্গে রবীন্দ্র জাদেজাও আছেন।

অধিনায়ক ধোনি ছাড়াও এই দলে রাখা হয়েছে চারজন উইকেটরক্ষককে। রবিন উথাপ্পা, সানজু স্যামসন এবং ঋদ্ধিমান সাহা।

৩০ সদস্যের প্রাথমিক দল
ব্যাটসম্যান (১০জন) : শিখর ধাওয়ান, রোহিত শর্মা, আজিঙ্কা রাহানে, বিরাট কোহলি, সুরেশ রায়না, আম্বাতি রাইডু, কেদার যাদব, মনোজ তিওয়ারি, মানিস পান্ডে, মুরালি বিজয়।
ফাস্ট বোলার (৯জন) : ইশান্ত শর্মা, ভুবনেশ্বর কুমার, মোহাম্মদ শামি, ‍উমেশ যাদব, বরুন অ্যারোন, ধাওয়াল কুলকার্নি, স্টুয়ার্ট বিনি, মোহিত শর্মা, অশোক দ্বিন্দ্বা।
স্পিনার (৭জন) : রবিচন্দ্র অশ্বিন, পারভেজ রাসুল, করন শর্মা, অমিত মিশ্র, রবিন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব।
উইকেরক্ষক (৪জন) : মহেন্দ্র সিং ধোনি, রবিন উথাপ্পা, সানজু স্যামসন, ঋদ্ধিমান সাহা।
Ambia all-

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

ডিসেম্বর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১