Sports Bangla

পদত্যাগের ঘোষণা ব্লাটারের

পদত্যাগের ঘোষণা ব্লাটারের

পদত্যাগের ঘোষণা ব্লাটারের
জুন ০৩
০৩:৩৮ ২০১৫

Kwality (1)আবারও নাটক জমে উঠেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফাকে কেন্দ্র করে। পঞ্চম মেয়াদে ফিফার সভাপিত হিসেবে নির্বাচিত হওয়ার ৪ দিনের মাথায় পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছেন সেপ ব্লাটার। ফিফার শীর্ষ কর্মকর্তাদের দুর্নীতি নিয়ে সম্প্রতি যে ঝড় বইছে ফুটবল বিশ্বে, এরই ধারাবাহিকতায় মঙ্গলবার রাতে আকস্মিক পদত্যাগ করবেন বলে ঘোষণা দিয়েছেন ৭৯ বছর বয়সী ব্লাটার। তার পরিবর্তে অন্য কাউকে সভাপতি হিসেবে নির্বাচিত করার জন্য যত শিগগিরই সম্ভব এক্সট্রাঅর্ডিনারি ফিফা কংগ্রেস আহবান করেছেন তিনি।

১৯৯৮ সালে ফিফার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন সেপ ব্ল্যাটার। এরপর চারবার ফিফা প্রেসিডেন্ট নির্বাচিত হন তিনি এবং টানা ১৭ বছর বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থাটির সভাপতির দায়িত্ব পালন করার পর অবশেষে সরে দাঁড়ানোর ঘোষণা দিলেন ৭৯ বছর বয়সী এই বৃদ্ধ।

Explore1১৯৭৫ সালে হোয়াও হ্যাভেলাঞ্জ ফিফার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার সময়ই সংস্থাটিতে চাকুরিজীবী হিসেবে যোগ দিয়েছিলেন ব্ল্যাটার। ২৪ বছর ফিফা প্রধানের দায়িত্ব পালন করেছেন হ্যাভেলাঞ্জ, জুলে রিমের পর যা দ্বিতীয় সর্বোচ্চ। হ্যাভেলাঞ্জের উত্তরসূরি হিসেবে ১৯৯৮ সালে ফিফা প্রধান হন ব্ল্যাটার।

গত সপ্তাহেই পঞ্চম মেয়াদের জন্য সভাপতি নির্বাচিত হয়েছিলেন সুইজারল্যান্ডের ব্লাটার। নির্বাচনের দুই দিন আগেই দুর্নীতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার সাত শীর্ষ কর্মকর্তাকে গ্রেপ্তার করে সুইস পুলিশ। ব্লাটার এক বিবৃতিতে বলেন, “আমি ফিফা এবং এর স্বার্থগুলোর সঙ্গে খুব ভালোভাবে জড়িত। এগুলো আমার খুব কাছের। এ জন্যই আমি এ সিদ্ধান্ত নিয়েছি।”

“আমার কাছে ফিফা সংস্থাটি এবং বিশ্বজুড়ে ফুটবল সবচেয়ে গুরুত্বপূর্ণ”, যোগ করেন তিনি।

১৯৯৮ সাল থেকে ফিফার সভাপতি ব্লাটার জানান, পরের ফিফার সাধারণ কংগ্রেস হবে মেক্সিকো সিটিতে আগামী বছরের ১৩ মে। তাই ফিফার নির্বাহী কমিটিকে যত দ্রুত সম্ভব বিশেষ কংগ্রেস ডাকতে বলবেন তিনি। বিশেষ কংগ্রেস বসতে পারে আগামী ডিসেম্বর থেকে আগামী বছরের মার্চের মধ্যে।

Bright-sports-shop_bigসম্প্রতি যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ ফিফায় দুর্নীতি নিয়ে ১৪ জনের বিরুদ্ধে অভিযোগ আনে। তাদের অনুরোধে গত বুধবার খুব ভোরে সুইজারল্যান্ডের জুরিখের একটি হোটেলে অভিযান চালিয়ে ফিফার সাত কর্মকর্তাকে ঘুষ নেওয়ার সন্দেহে গ্রেপ্তার করে সুইস পুলিশ।

এদিকে, এই গ্রেপ্তার হওয়ার ঘটনার কয়েক ঘণ্টা পর সুইস কর্তৃপক্ষ ২০১৮ ও ২০২২ বিশ্বকাপের আয়োজক নির্ধারণ প্রক্রিয়া নিয়ে ফৌজদারি তদন্ত শুরু করে।

সুইস ফেডারেল অফিস অব জাস্টিস জানায়, ওই কর্মকর্তারা নব্বইয়ের দশক থেকে বর্তমান সময় পর্যন্ত প্রায় ১০ কোটি ডলার ঘুষ হিসেবে নিয়েছেন বলে সন্দেহ করা হচ্ছে।

গত মঙ্গলবার নতুন এক অভিযোগে দাবি করা হয়, ২০১০ সালের বিশ্বকাপ দক্ষিণ আফ্রিকায় আয়োজন করা নিয়ে ফিফার মহাসচিব জেরোমে ভালকে ১ কোটি ডলার ঘুষ লেনদেনের সঙ্গে জড়িত ছিলেন।

ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফার সভাপতি মিশেল প্লাতিনি আগেই ব্লাটারকে নির্বাচনে না দাঁড়াতে অনুরোধ করেছিলেন। ব্লাটার সরে যাওয়ার সিদ্ধান্ত নেওয়ার পর সাবেক এই ফুটবল তারকা বলেন, “এটা কঠিন একটা সিদ্ধান্ত ছিল, একটা সাহসী সিদ্ধান্ত এবং সঠিক সিদ্ধান্ত।”

গত শুক্রবার প্রথম দফা নির্বাচনের পর একমাত্র প্রতিদ্বন্দ্বী জর্ডানের যুবরাজ আলি বিন আল-হুসেইন সরে দাঁড়ালে পুনর্নির্বাচিত হন ব্লাটার। প্রথম দফা ভোটে নির্বাচিত হতে দুই-তৃতীয়াংশ ভোট প্রয়োজন ছিল। জুরিখে নির্বাচনে ভোট পড়ে ২০৯টি, এর মধ্যে বাতিল হয় তিনটি ভোট।  ব্লাটার পান ১৩৩ ও জর্ডানের আল-হুসেইন পান ৭৩ ভোট।

Ambia 1

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

সেপ্টেম্বর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০