Sports Bangla

নিজেকে সরিয়ে নিলেন নিজেই!

নিজেকে সরিয়ে নিলেন নিজেই!

নিজেকে সরিয়ে নিলেন নিজেই!
জানুয়ারি ২৭
১৮:২০ ২০১৫

royal-magnum_bigওয়েস্ট ইন্ডিজের দুঃস্বপ্ন সম্ভবত আর কমছেই না। বিশ্বকাপ স্কোয়াড থেকে এমনিতেই বাদ দেয়া হয়েছে ডোয়াইন ব্রাভো এবং কিয়েরন পোলার্ডকে। এবার বিশ্বকাপ স্কোয়াড থেকে নিজেকে সরিয়ে নিলেন বিশ্বের অন্যতম সেরা স্পিনার সুনিল নারাইন।

নিজের বোলিং অ্যাকশন নিয়ে আরও কাজ করতে হবে এবং এ নিয়ে আরও সময় লাগবে বলেই নিজেকে প্রত্যাহার করে নিয়েছেন তিনি। বিশ্বকাপের আর মাত্র ১৭দিন বাকি। এ সময় এসে হঠাৎ নারিন নিজেকে সরিয়ে নেওয়ায় নিশ্চিত বিপদের মুখে পড়ে গেলো ওয়েস্ট ইন্ডিজ।

সম্ভবত ক্রিকেট বিশ্বে এই সময়ের সেরা স্পিনার সুনিল নারাইন। এখনও পর্যন্ত কোন ব্যাটসম্যানই তার রহস্যের কূল-কিনারা খুঁজে পাননি। টেস্ট, ওয়ানডে এবং টি-টুয়েন্টি তিন ফরম্যাটেই রয়েছে তার আধিপত্য। কিন্তু হঠাৎ করেই চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের শেষ ম্যাচে নারাইনের বোলিং অ্যাকশন নিয়ে আপত্তি তুলে রিপোর্ট জমা দেন অ্যাম্পায়াররা। সেমি ফাইনালেও একই কাণ্ড ঘটলো। তাই কলকাতা নাইট রাইডার্সের ( কেকেআর) হয়ে ফাইনাল খেলা হলো না তার। বড় স্কোর করেও যে ফাইনালে কেকেআর এমন বিশ্রিভাবে হারল সেটা নারাইন না থাকার কারণেই। এবার বিশ্বকাপ স্কোয়াড থেকে নিজেকে সরিয়ে নিলেন নিজেই!

FMC-Sports-logo-300x133এমনিতেই ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট অতিক্রম করছে নিজেদের ইতিহাসে সবচেয়ে খারাপ সময়। ভারতে সিরিজ চলাকালীন সময়েই বোর্ডের সঙ্গে চুক্তি নিয়ে বিরোধের জের ধরে মাঝ পথেই দেশে ফিরে যাওয়ার জের এখনও বেশ ভালোভাবে টানতে হচ্ছে ক্যারিবীয়দের। এরই জের ধরে আবার ওয়ানডে দল থেকে বাদ দেওয়া হয়েছে ডোয়াইন ব্রাভো আর কিয়েরণ পোলার্ডকে। যে কারণে সর্বশেষ দক্ষিণ আফ্রিকা সফরে গিয়ে ওয়েস্ট ইন্ডিজকে যেভাবে নাকানি-চুবানি খেতে হচ্ছে, তাতেই বোঝা যাচ্ছে দেশটির ক্রিকেট এখন কোন অবস্থায় গিয়ে দাঁড়িয়েছে। এরই মধ্যে যখন রহস্যময় স্পিনার হিসেবে পরিচিত নারাইন নিজেকে বিশ্বকাপ স্কোয়াড থেকে সরিয়ে নিলেন, তখন আরও গভীর অন্ধকারে পড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট, তাতে কোন সন্দেহ নেই।

ভারতে চ্যাম্পিয়ন্স লিগ টি২০ চলাকালীন কলকাতা নাইটরাইডার্সের হয়ে খেলার সময় সন্দেহজনক বোলিং অ্যাকশনের জন্য অভিযুক্ত হয়েছিলেন এবং ফাইনালের জন্য নিষিদ্ধ হয়েওছিলেন তিনি। পরে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডই নারাইনকে দেশে ডেকে নিয়ে তার জন্য রিহ্যাবিলিটেশন প্রোগ্রামের আয়োজন করে। অদ্যাবদী তার রিহ্যাব চলছিল। এরই ফাঁকে ১৫ সদস্যের বিশ্বকাপ স্কোয়াডে রাখা হয় সুনিল নারাইনকে।

Wedding Snaps (11)গত বিশ্বকাপেই উত্থান ঘটে রহস্যময় স্পিনার সুনিল নারাইনের। এরপর গত চার বছরে নিজেকে বিশ্বের অন্যতম সেরা স্পিনার হিসেবে প্রতিষ্ঠিত করতে পেরেছেন নারাইন। এমনকি র‌্যাংকিংয়ে শীর্ষেও উঠে আসতে পেরেছিলেন তিনি। এমন একজন বোলার নিজেকে সরিয়ে নেওয়ায় নিশ্চিতভাবেই বড় একটা ধাক্কা খেলো ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট।

নিজেকে সরিয়ে নেওয়ার জন্য ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডকে (ডব্লিউসিবি) যে চিঠি দিয়েছেন নারাইন, সেখানে লিখেছেন- রিহ্যাবিলিটেশনের জন্য আরও সময় লাগবে তার। শুধু তাই নয়, রিহ্যাবের বাকি সময়টা নিজের তত্বাবধানেই থাকতে চান তিনি। ইএসপিএন ক্রিকনইনফো লিখেছে, এর অর্থ হচ্ছে, নারাইনকে এ সময় খুব ভালোভাবে সহযোগিতা করতে পারে কলকাতা নাইট রাইডার্স।

তিন মাস ক্রিকেটের বাইরে থাকার পর অবশ্য মাঠে ফিরেছেন নারাইন। রোববার ঘরোয়া ক্রিকেটে ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোর হয়ে ৮ ওভার বোলিং করে বৈচিত্রতা আনেন তিনি এবং ৬ উইকেট দখল করেন। যেখানে ছিলেন শিব নারায়ন চন্দরপলের উইকেটও।

এমন অসাধারণ প্রত্যাবর্তনের পরও নারাইন জানিয়েছেন, তিনি পুরোপুরি আত্মবিশ্বাসী নন আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার ব্যাপারে। তিনি বলেন, ‘টিএন্ডটির হয়ে খেলেছি এবং ভালো বোলিং করেছি-এটা আমার জন্য বেশ অনুপ্রেরণার। তবে বিশ্বকাপ মানে অন্য কিছু। এখানে আত্মবিশ্বাস না থাকলে খেলা উচিৎ নয়। এ কারণে নিজের ক্যারিয়ার রক্ষার স্বার্থেই বোর্ডের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নিয়েছি আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার জন্য আরও কিছু সময় নেওয়ার। মূলতঃ আমি নিজে যখন শতভাগ আত্মবিশ্বাসী হতে পারবো, তখনই মাঠে ফিরবো।’

Ambia all

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

অক্টোবর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১