Sports Bangla

নতুন মাইলফলক সাকিবের

নতুন মাইলফলক সাকিবের

নতুন মাইলফলক সাকিবের
মে 08
07:19 2015

ambia flat‘হোম অব ক্রিকেটে’ এক হাজার রান পূর্ণ হতে সাকিব আল হাসানের প্রয়োজন ছিল ৩০ রানের। ঢাকা টেস্টের তৃতীয় দিন প্রথম সেশনেই ইয়াসির শাহের বলে চার মেরে নতুন মাইলফলকে পৌঁছালেন সাকিব। ব্যাট হাতে একাই লড়াই করেছেন সাকিব। অপরাজিত ৮৯ রানের দারুণ একটি ইনিংস খেলেছেন তিনি। মিরপুর ভেন্যুতে সাফল্যের মানদণ্ডে দ্বিতীয় অবস্থানে রয়েছেন টানা ৩ টেস্টে সেঞ্চুরি করা ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। ১১ ম্যাচে ১ সেঞ্চুরি ও ৬ হাফসেঞ্চুরিতে তার সংগ্রহ ৭৭৮ রান। তার পরেই রয়েছেন সাদা পোশাকের অধিনায়ক মুশফিকুর রহিম। ১১ ম্যাচে ৫ হাফসেঞ্চুরিতে তার সংগ্রহ ৫৭৫ রান।

শুধু ব্যাটিংয়ে নয়, বোলিংয়েও মিরপুরে সবার উপরে রয়েছেন সাকিব। ৫০ উইকেট পেতে আর মাত্র প্রয়োজন ৬ উইকেট। ঢাকা টেস্ট পাকিস্তানের বিপক্ষে তাদের প্রথম ইনিংসে ৩০ ওভারে ১৩৬ রান খরচায় নিয়েছেন একটি মাত্র উইকেট। পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট নিতে পারলে এই মাইলফলকে পৌঁছাতে পারবেন তিনি।

Kwality (1)এছাড়া ঘরের মাঠে শততম উইকেটের মালিক হতে সাকিবের প্রয়োজন আর ১টি উইকেট। বাংলাদেশের হয়ে ঘরের মাঠে ১০০ উইকেটের কৃতিত্ব অবশ্য আর কোনো বোলারের নেই, যা কিনা চলতি টেস্টে অর্জন করে নেওয়ার সুযোগ রয়েছে সাকিবের সামনে।

সাকিবের পর মোহাম্মদ রফিক রয়েছেন পরের স্থানটিতে। তিনি ১৮ ম্যাচে ৬৬ উইকেট নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছেন। এ ছাড়া ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ২০ ম্যাচে ৫১, এনামুল হক জুনিয়র ১০ ম্যাচে ৩৫, সোহাগ গাজী ৬ ম্যাচে ২৪, আব্দুর রাজ্জাক ৯ ম্যাচে ১৮ উইকেট নিয়েছেন।

উল্লেখ্য, খুলনা টেস্টের মতো ঢাকা টেস্টেও অন্যতম ব্যয়বহুল বোলার সাকিব আল হাসান। খুলনা টেস্টে ৩৭ ওভার বল করে উইকেট নিয়েছিলেন একটি। রান দিয়েছেন ৩.৯৪ গড়ে। ওই টেস্টে এক ইনিংসই ব্যাট করে পাকিস্তান। খুলনার পর সাকিবের বোলিংয়ে উন্নতি হয়নি ঢাকাতেও। বাংলাদেশের বিপক্ষে ৫৫৭ রানে ইনিংস ঘোষণার আগে ৩০ ওভার বল করেছেন সাকিব। এবারও ১ উইকেট নিয়েছেন তিনি।

 

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

সেপ্টেম্বর ২০২১
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০