Sports Bangla

নতুন ইতিহাস আফগানদেন

নতুন ইতিহাস আফগানদেন

নতুন ইতিহাস আফগানদেন
অক্টোবর ২৫
০৫:১৮ ২০১৫

ambiagroupকল্পকাহিনীর মতো। ঢাল-তলোয়াড় কিছুই নেই আর আপনি যুদ্ধে জিততে চাচ্ছেন! যে দেশে মাঠ বা অবকাঠামো বলতে কিছুই নেই সেদেশের পক্ষে টেস্ট খেলুড়ে কোন দেশের বিপক্ষে ওয়ানডে সিরিজ জেতার আশা বাড়াবাড়ি নয় কি? না। যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান বুঝিয়ে দিল  এটা মোটেও বাড়াবাড়ি নয়। শনিবার বুলাওয়েতে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের পঞ্চম এবং শেষ ওয়ানডেতে জিম্বাবুয়েকে ৭৩ রানে হারিয়ে নতুন ইতিহাসের জন্ম দিয়েছে আফগানরা। আইসিসির সহযোগী দেশ হয়ে তারা টেস্ট খেলুড়ে দেশ জিম্বাবুয়েকে ওয়ানডে সিরিজে হারিয়েছে ৩-২ ব্যবধানে। আফগানিস্তানের ছুঁড়ে দেওয়া ২৪৬ রানের লক্ষ্যের পেছনে ছুটতে গিয়ে স্বাগতিকদের থামতে হয়েছে ১৭২ রানে।

এদিন কুইন্স স্পোর্টস ক্লাব মাঠে ২৪৫ রান তাড়া করতে নেমে শুরু থেকেই ধুঁকতে হয়েছে জিম্বাবুয়েকে। ১৫ রানের মধ্যে চামু চিবাবা (৭), ক্রেইগ আরভিন (১) এবং মুতাবামি (২) ফিরে গেলে চরম বিপর্যয়ে পড়ে স্বাগতিকরা। সেই বিপর্যয় আরও বাড়িয়ে স্কোরবোর্ডে ৫৫ রান উঠতেই ড্রেসিংরুমের পথ ধরেন মুতমবুজি (৬) ও সিকান্দার রাজা (২)।

Explore1তবে মিডল অর্ডারে একপ্রান্ত আগলে রেখে নিঃসঙ্গ শেরপার মতো জিম্বাবুয়ের ইনিংসকে টেনেছেন শন উইলিয়ামস। ১৭২ রানের মধ্যে ১০২ রানই এসেছে তার ব্যাট থেকে। বাকি ৯ ব্যাটসম্যান মিলে করেছেন মাত্র ৭০ রান! এখান থেকে আসলে বোঝা যায় আফগান বোলারদের সামনে কতটা অসহায় ছিল জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা। উইলিয়ামসনের ১০২ রান এসেছে ১২৪ বলে তিন চার আর চার ছক্কায়। দ্বিতীয় সর্বোচ্চ রান লুক জঙ্গের (১৬)। অধিনায়ক এলটন চিগুম্বুরা করেন ১৪ রান।

২২ রানে ৪ উইকেট নিয়ে জিম্বাবুয়ের আসল সর্বনাশটা করেছেন ফাস্ট বোলার দৌলত জাদরান। ৪১ রানে ৩ উইকেট নিয়েছেন আমির হামজা। ২৪ রানে ২ উইকেট পেয়েছেন তরুণ লেগ স্পিনার  রশিদ খান।

এরআগে টস হেরে ব্যাট করতে নেমে টপ অর্ডার ব্যাটসম্যানদের সম্মিলিত অবদানে আফগানিস্তান নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে স্কোরবোর্ডে জমা করে ২৪৫ রান। আলি জাদরান ৮৮ বলে ৫৪, মোহাম্মদ নবী ৭০ বলে ৫৩, অধিনায়ক স্ট্যানিকজাই ৫৮ বলে ৩৮ এবং মোহাম্মদ শাহজাদ করেন ২২ রান। ওয়েলিংটন মাসাকাদজা ৩১ এবং রাজা ৪০ রানে পেয়েছেন ৩টি করে উইকেট।

ম্যাচ সেরা হয়েছেন দুজন, আফগানিস্তানের দৌলত জাদরান ও জিম্বাবুয়ের সেঞ্চুরিয়ান শন উইলয়ামস। তবে সিরিজ সেরার পুরস্কার জিতে নিয়েছেন আফগান অধিনায়ক মোহাম্মদ নবী।

Kwality

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

নভেম্বর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০