Sports Bangla

দ্রুততম ডাবল সেঞ্চুরি মিস

দ্রুততম ডাবল সেঞ্চুরি মিস

দ্রুততম ডাবল সেঞ্চুরি মিস
ডিসেম্বর ২৬
০৫:৫৩ ২০১৪

New Zealand v Sri Lanka - 1st Test: Day 1বিশ্বরেকর্ডের দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছিলেন নিউজিল্যান্ড অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম। আর মাত্র ৫ রান করতে পারলেই টেস্ট ক্রিকেটের দ্রুততম ডাবল সেঞ্চুরির মালিক বনে যেতেন তিনি। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে তাকে ১৯৫ রানে থেমে যেতে হয়। ৫ রানের আফসোস নিয়ে ম্যাককালামকে প্যাভিলিয়নের পথ ধরতে হয়।

তবে টেস্টের প্রথম দিনে আপাতত এগিয়ে রয়েছে স্বাগতিক নিউজিল্যান্ড। শুক্রবার শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ব্যক্তিগত ১৯৫ রান করে থারিন্ডু কৌশলের বলে করুনারত্নকে কট দিয়ে সাজঘরে ফেরেন ম্যাককালাম। মাত্র ১৩৪ বলে তিনি এই রান করেন। ম্যাককালামের ইনিংসটি ১৮টি চার ও ১১টি ছয়ে সাজানো ছিল।

স্বদেশি নাথান অ্যাস্টল ১৫৩ বলে ডাবল সেঞ্চুরি করে দ্রুততম ডাবল সেঞ্চুরির রেকর্ডটি নিজের দখলে রেখেছেন। শুক্রবার সেই রেকর্ড ভেঙে দেয়ার সুযোগ পেয়েও হারালেন চলতি বছর তিনটি ডাবল সেঞ্চুরি করা কিউই ব্যাটসম্যান ম্যাককালাম।

Bright-sports-shop_bigটেস্টে এক ইনিংসে সর্বোচ্চ ১২টি ছয় মারার রেকর্ড ১৯৯৬ সালে গড়েছিলেন পাক কিংবদন্তি ক্রিকেটার ওয়াসিম আকরাম। সেই রেকর্ডও ভাঙার দ্বারপ্রান্তে চলে গিয়েছিলেন ম্যাককালাম। তবে ১১টি ছক্কাতেই এই কিউই ওপেনারকে থামতে হয়।

৮৮ রানে ৩ উইকেট হারানোর পর ধুঁকতে থাকা নিউজিল্যান্ডকে চতুর্থ উইকেট জুটিতে উদ্ধার করে ম্যাককালাম ও কেন উইলিয়ামসন (৫৪) জুটি। এই দুজন ১২৬ রানের জুটি গড়লে ম্যাচে ফেরে কিউইরা। এরপর পঞ্চম উইকেট জুটিতে জেমস নিশামকে নিয়ে ১৫৩ রানের জুটি গড়ে দলের হাতে ম্যাচের লাগাম এনে দেন ম্যাককালাম। ১৩৪ বলে ১৯৫ রান করে সাজঘরে ফিরেন ম্যাকুলাম। ১৮ বাউন্ডারি ও ১১ ছয়ে সাজানো ছিল তার ইনিংস।

তবে অন্য কিছু রেকর্ড জমা পড়েছে তার সংগ্রহ শালায়। নিউজিল্যান্ডের ইতিহাসের দ্রততম সেঞ্চুরি গড়েছেন তিনি। ৭৪ বলেই সেঞ্চুরি স্পর্শ করেছেন ম্যাককুলাম। অবশ্য এর মাধ্যমে ভেঙেছেন নিজের গড়া পুরোনো রেকর্ড।

এক বছরে টেস্টে সবচেয়ে বেশি ছয়ের রেকর্ডটাও এখন এই কিউই ব্যাটসম্যানের দখলে। এর আগে ২০০৫ সালে এক বছরে ১৫ টেস্টে ২২ ছয় নিয়ে সবচেয়ে বেশি ছয়ের রেকর্ড দখলের ছিল অ্যাডাম গিলক্রিস্টের। আর ম্যাককুলাম মাত্র ৯ টেস্টেই ৩৩টি ছয় মেরে সাবেক অসি গ্রেট ব্যাটসম্যানকে ছাড়িয়ে গেছেন এ বছর।

লংকান বোলারদের বিপক্ষে যখন ধুঁকছিল নিউজিল্যান্ডের ব্যাটসম্যানরা তখনই উইকেটে নামেন এই কিউই ব্যাটসম্যান। তার অতিমানবীয় ইনিংসে ভর করেই প্রথম দিনে ৮০.৩ ওভারে ৭ উইকেটে ৪২৯ রানের বড় সংগ্রহ গড়েছে কিউইরা।

Ambia all-

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

অক্টোবর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১