Sports Bangla

দক্ষিণ আফ্রিকার দুঃখ প্রকাশ

দক্ষিণ আফ্রিকার দুঃখ প্রকাশ

দক্ষিণ আফ্রিকার দুঃখ প্রকাশ
জুলাই ০৩
১০:৫৭ ২০১৫

Exploreঘটনাটা তাদের জন্য অনাকাংখিতই ছিল। বাংলাদেশে যে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের আইন রয়েছে, কর্তৃপক্ষের পূর্বানুমতিছাড়া সবধরনের মানববিহীন আকাশযান নিষিদ্ধ। বিষয়টা জানা ছিল না। এ কারণেই ড্রোন উড়িয়ে পরে বাংলাদেশ সেনাবাহিনী এবং নিরাপত্তা বাহিনীর কাছে ক্ষমা প্রার্থনা করে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট কর্তৃপক্ষ।

গত বুধবার মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকার প্রথম দিনের অনুশীলনের সময় হঠাৎ একটি ড্রোন উড়তে দেখা যায়। বাংলাদেশে এ বিষয়টা অভাবনীয়। পরে দেখা যায় মাঠের এক পাশে বসেই রিমোর্ট কন্ট্রোল দিয়ে সেটি নিয়ন্ত্রণ করছেন দলটির এক কর্মকর্তা।

সাথে সাথে বিসিবি থেকে দক্ষিণ আফ্রিকা টিম ম্যানেজমেন্টকে জানিয়ে দেওয়া হয়, ড্রোন ওড়ানো যাবে না। বাংলাদেশের আইনে এটা নিষিদ্ধ। এটা জানান পরপরই দ্রুত ড্রোনটি নামিয়ে আনে প্রোটিয়ারা। তবে তারা জানায়, ভিন্ন কোন উদ্দেশ্যে নয়, ড্রোনটি তারা এনেছিল, নিজেদের অনুশীলনের ছবি তোলার জন্যে।

ambiagroupঠিক কী উদ্দেশ্যে ড্রোনটা ওড়ানো হয় সেই ব্যাখ্যাও দিয়েছেন মুসাজি, ‘প্রোটিয়াদের টেলিভিশন ক্রুরাই ড্রোনটাকে এনেছে। আমাদের ইউটিউব চ্যানেলের জন্য ব্যতিক্রমী কিছু ভিডিও ফুটেজ জোগাড় করাই ছিল উদ্দেশ্য।’

দক্ষিণ আফ্রিকা দলের ম্যানেজার মোহাম্মদ মুসাজি এক বিবৃতিতে জানান, ‘আমরা বাংলাদেশের আকাশসীমায় কঠোর এই নিরাপত্তা আইন সম্পর্কে অবগত ছিলাম না। তবে জানার পর সঙ্গে সঙ্গেই যন্ত্রটাকে নামিয়ে আনি। বাংলাদেশের সেনাবাহিনী ও নিরাপত্তা বাহিনীকে ঝামেলায় ফেলার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছি’

গত ডিসেম্বরেই বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ বাংলাদেশের আকাশে পূর্বানুমতি ছাড়া সব ধরনের মানববিহীন আকাশযান নিষিদ্ধ করে। জাতীয় নিরাপত্তা ও দুর্ঘটনা এড়াতেই এই সিদ্ধান্ত। এ বিষয়ে বাংলাদেশের ক্রিকেট বোর্ড কর্মকর্তারা জানান, গত ডিসেম্বরে দেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ জাতীয় নিরাপত্তার স্বার্থে বিনা অনুমতিতে আকাশে যে কোনো ধরনের মনুষ্যবিহীন যান ওড়ানো নিষিদ্ধ করে।

Kwality

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

ডিসেম্বর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১