Sports Bangla

তিন মৌসুম রোনালদোদের কোচ বেনিতেজ

তিন মৌসুম রোনালদোদের কোচ বেনিতেজ

তিন মৌসুম রোনালদোদের কোচ বেনিতেজ
জুন ০৩
১০:৫৭ ২০১৫

Kwality (1)নাপোলির সাবেক কোচ রাফা বেনিতেজ আনুষ্ঠানিকভাবে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদের প্রধান কোচ হিসেবে দায়িত্ব নিয়েছেন। কার্লো আনচেলত্তিকে বরখাস্ত করার পর তাকে নিয়োগ দিয়েছে রিয়াল কর্তৃপক্ষ। ৩ বছরের জন্য রোনালদোদের কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন বেনিতেজ।

রিয়ালের গত দুই মৌসুমের কোচ কার্লো আনচেলত্তির ছাঁটাই হওয়ার আগে থেকেই দলটির পরবর্তী কোচ হিসেবে বেনিতেসের নাম শোনা যাচ্ছিল। এবার সেটাই চূড়ান্ত হলো। ক্লাবের ওয়েবসাইটে বুধবার খবরটি নিশ্চিত করে রিয়াল। রিয়াল কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানায়, বুধবার বেনিতসকে কোচ হিসেবে পরিচয় করিয়ে দেওয়া হবে।

Explore1গত দুই মৌসুমে ইতালির ক্লাব নাপোলিতে দায়িত্ব পালন শেষে রিয়ালে যোগ দিচ্ছেন বেনিতেস। গত মৌসুমে রিয়ালকে দশম উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জেতানো কোচ আনচেলত্তিকে গত সপ্তাহে ছাঁটাই করে রিয়াল। এই মৌসুমে বড় কোনো শিরোপা না জেতার কারণেই মূলত মেয়াদ শেষ হওয়ার এক বছর আগে চাকরি হারাতে হয় আনচেলত্তিকে। মাদ্রিদে জন্ম নেওয়া বেনিতেস তার কোচিং ক্যারিয়ারের শুরুতে রিয়াল ‘বি’ দলের দায়িত্বে ছিলেন।

কোচ হিসেবে বেনিতেসের সাফল্য মূলত ভালেন্সিয়ার হয়ে। ২০০১ থেকে ২০০৪ মেয়াদে যোগ দিয়ে স্পেনের দলটিকে প্রথম মৌসুমেই লা লিগা শিরোপা জেতান বেনিতেস। তৃতীয় মৌসুমেও ভালেন্সিয়াকে ঘরোয়া লিগের চ্যাম্পিয়ন করান তিনি। এরপর লিভারপুলে যোগ দিয়ে ওখানে ৬ মৌসুম কাটান বেনিতেস। অ্যানফিল্ডের দলটির হয়ে খুব বেশি সাফল্য না পেলেও শুরুটা করেছিলেন দুর্দান্ত; প্রথম মৌসুমেই অল রেডদের ইউরোপ সেরা করান তিনি। কিন্তু বাকি সময়ে আর কোনো বড় শিরোপাই জেতেননি তিনি, চ্যাম্পিয়ন্স লিগসহ ক্লাবটিতে সর্বসাকুল্যে তার অর্জন ছিল মোট ৪টি শিরোপা।

পরে ইন্টার মিলান, চেলসি এবং সবশেষ নাপোলির দায়িত্ব পালন করা বেনিতেসের তেমন কোনো সাফল্য নেই। ইন্টারের হয়ে ২টি, চেলসির হয়ে ১টি এবং নাপোলির হয়ে ২টি শিরোপা জেতেন বেনিতেস। রিয়ালে যোগ দেওয়ার প্রথম দিনের সংবাদ সম্মেলনে তিনি বলেন, “রিয়াল মাদ্রিদকে ভালো খেলতে হবে, তাদের পূর্ণ শক্তি দিয়ে। আমরা জেতার জন্য খেলব। আপনাকে ভালো খেলতে হবে, জিততে হবে এবং গোল করতে হবে।”

১৯৯৩ সালে সান্তিয়াগো বের্নাবেউয়ের এই ক্লাবে ‘বি’ দলের কোচ হিসেবে কোচিং ক্যারিয়ার শুরু করেছিলেন বেনিতেস। দুই বছর পর ভায়াদলিদের মূল কোচ হয়ে চলে যান তিনি। দীর্ঘ ২০ বছর পর পুরনো ঠিকানায় ফিরে দারুণ খুশি মাদ্রিদেই জন্ম নেওয়া এই কোচ।

“এটা খুব বিশেষ একটা দিন। খুব কঠিন একটা পথ ছিল এবং ঘরে ফিরে আসাটা আমার অন্যতম লক্ষ্য ছিল। এখানে অনেক মানুষ আছে যাদের আমি অনেক বছর ধরে চিনি। এটাকে একটা চক্র বলতে পারেন কারণ আমি এখান থেকেই শুরু করেছিলাম এবং আবারও আমি এখানে। ”

Ambia 1

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

অক্টোবর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১