Sports Bangla

জয়াসুরিয়া-ক্যালিসের পাশে সাকিব

জয়াসুরিয়া-ক্যালিসের পাশে সাকিব

জয়াসুরিয়া-ক্যালিসের পাশে সাকিব
নভেম্বর ২১
১১:০৪ ২০১৪

ambiagroupআরেকটি রেকর্ডের পাতায় নিজের নাম লেখালেন দেশসেরা ক্রিকেটার সাকিব আল হাসান। যেখানে নাম আছে আর মাত্র তিন ক্রিকেটারের। ইতিহাসের মাত্র চতুর্থ ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে নিজ দেশের মাটিতে দুই হাজার রান ও ১০০ উইকেটের ‘ডাবল’-এর ‘অভিজাত’ ক্লাবে নাম খেলালেন এই টাইগার অল-রাউন্ডার।

এর আগে এই কীর্তি ছিলো সনাৎ জয়াসুরিয়া, স্টিভ ওয়াহ ও জ্যাক ক্যালিসের মতো তিন কিংবদন্তি ক্রিকেটারের।

দেশের মাটিতে ১০০ উইকেট সাকিবের আগেই হয়ে গিয়েছিল। ২০০০ রান পূর্ণ হতে শুক্রবার দরকার ছিল মাত্র ১৬ রান। ১৯তম ওভারের শেষ বলে চিগুম্বুরার বল থার্ডম্যানে ঠেলে দিয়ে দুই হাজার রান পূর্ণ করেন সাকিব। সঙ্গে সঙ্গেই বিরল সেই তালিকায় উঠে যায় সাকিবের নাম। এই অসাধারণ অর্জনের জন্য সাকিবকে খেলতে হয়েছে ৭১ ম্যাচ।

Milestone-wedding-1-main colorরেকর্ড গড়া ম্যাচে সাকিব তুলে নেন তার ক্যারিয়ারের ষষ্ঠ ওয়ানডে সেঞ্চুরি।

শ্রীলঙ্কার সাবেক তারকা জয়াসুরিয়া দেশের মাটিতে ১২৮ ম্যাচ খেলে তিন হাজার ৮৮০ রান সংগ্রহ করেন। উইকেট নেন ১১৯টি। ১৫৩ ম্যাচ খেলে অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভ ওয়াহ তিন হাজার ১৬৫ রানের পাশাপাশি নিয়েছেন ১০১ উইকেট। আর দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার ক্যালিস নিজ দেশে ১৪২ ম্যাচ খেলে পাঁচ হাজার ১৭৮ রানের পাশাপাশি নিয়েছেন ১১৬ উইকেট।

এর আগে টেস্ট সিরিজে জিম্বাবুয়ের বিপক্ষে ইতিহাসের মাত্র তৃতীয় অল-রাউন্ডার হিসেবে একই ম্যাচে সেঞ্চুরি ও ১০ উইকেটের কীর্তি গড়েছিলেন সাকিব। পাশাপাশি এক টেস্ট সিরিজে ২৫০ রানের পাশাপাশি ১৫ উইকেট লাভ করারও কীর্তি গড়েন তিনি।

আরেকটি রেকর্ড সাকিব আর মুশফিক জুটির। ৫ম উইকেট জুটিতে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের জুটিও গড়ে ফেললেন এই দুই ব্যাটসম্যান।

বাংলাদেশের হয়ে ওয়ানডেতে ৫ম উইকেট জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ড ছিল ১১৯ রানের। সেখানেও ছিলেন সাকিব। রকিবুল হাসানকে সঙ্গে নিয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২০০৮ সালে ঢাকায় ওই জুটি গড়েছিলেন সাকিব। এবার সেই রেকর্ড ভাঙলেন সাকিবই। সঙ্গে মুশফিককে নিয়ে।

৫ম উইকেটে ১১৬ রানের আরও দুটি জুটি ছিল। ওই দুটিতেও ছিলেন সাকিব। ২০০৭ সালে কানাডার বিপক্ষে আশরাফুলকে নিয়ে ১১৬ রান করেন সাকিব। ২০১০ সালে মুশফিককে নিয়ে জিম্বাবুয়ের বিপক্ষেই ১১৬ রানের জুটি গড়েছিলেন সাকিব আল হাসান।

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

সেপ্টেম্বর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০