Sports Bangla

জুবায়েরের প্রথম ৫

জুবায়েরের প্রথম ৫

জুবায়েরের প্রথম ৫
নভেম্বর ১৪
১২:৪৭ ২০১৪

ambiagroupটেস্ট ক্যারিয়ারে প্রথমবারের মতো ৫ উইকেট তুলে নিয়েছেন জুবায়ের হোসেন। চলতি সিরিজে প্রথমবারের মতো জাতীয় দলের জার্সিতে খেলার সুযোগ আসে তার সামনে। প্রথম দুই টেস্টে ভাল খেলায় চট্টগ্রাম টেস্টেও সুযোগ মেলে তার। কিন্তু এবার আর মাঝামাঝি ঘরনার পারফরম্যান্স নয়। করেছেন দলের হয়ে সেরা পারফরম্যান্স। প্রথমবারের মতো ৫ উইকেট নিয়ে নিজের জাত ভাল ভাবেই চিনিয়েছেন তিনি।

সারা বিশ্বেই লেগস্পিনারদের ব্যর্থ হয়ে পড়ার কারণ, তাদের সাফল্য গ্যারান্টেড নয়। এখানে অনেকটাই জুয়া খেলে সাফল্য পেতে হয়। তারপরও বাংলাদেশ সেই ঝুঁকি নিয়েছে। তৃতীয় দিন সকালে তার জোড়া আঘাতে প্রথম ঝাঁকুনিটা খেয়েছে জিম্বাবুয়ে। একই ওভারের প্রথম ও তৃতীয় বলে ব্রেন্ডন টেলর ও সিকান্দার রাজাকে সাজঘরে ফিরিয়ে বাংলাদেশকে ম্যাচে ফিরিয়েছেন এই লেগ স্পিনার।

মাসাকাদজা আউট হওয়ার পর পরই ক্রিজে নামা টেলর কোনো কিছু বুঝে ওঠার আগেই তাইজুলের ক্যাচ বানিয়ে সাজঘরে ফিরতে বাধ্য করেছেন জুবায়ের। তার পরের শিকার ৮২ রানের ইনিংস খেলা সিকান্দার রাজা। স্লিপে দাঁড়ানোর মাহমুদউল্লাহকে ক্যাচ দিয়ে বিদায় নিতে হয়েছে জিম্বাবুয়ের এই ওপেনারকে। তার তৃতীয় শিকারে পরিণত হয়েছে আরভিন। ১৪ রান করে জুবায়েরের বলে ক্লিন বোল্ড হয়ে সাজঘরে ফিরেছেন তিনি। অবশ্য চতুর্থ উইকেট পেতে বেশকিছুক্ষণ অপেক্ষা করতে হয়েছে এই বোলারকে। এই ইনিংসে সর্বোচ্চ রান করা এ্যালটন চিগুম্বুরাকে ইমরুলের ক্যাচ বানিয়ে সাজঘরে ফিরিয়েছেন জুবায়ের। প্রথমবারের মতো ৫ উইকেট শিকার করা তখন সময়ের ব্যাপার মাত্র। শেষ ব্যাটসম্যনা হিসেবে নাটসাই মুসাঙ্গোইয়েকে মাহমুদউল্লাহর ক্যাচ বানিয়ে সাজঘরে ফিরিয়েছেন জুবায়ের হোসেন।

অবশ্য তাকে নিয়ে আলোচনাটা ছিল সেই শুরু থেকেই । কিন্তু লেগস্পিনার দেখে সবার মধ্যে সেই আত্মবিশ্বাস ছিল না। তবে শুরু থেকেই জুবায়েরের মুখে ছিল আত্মবিশ্বাসের বুলি। সুযোগ পেলে নিজেকে প্রমাণ করতে হবে। অল্প বয়সেই জেনে গেছেন পারফরম্যান্স ছাড়া দলে টিকে থাকা সম্ভব নয়। তাই খেলে যাচ্ছেন আত্মবিশ্বাসের সঙ্গেই। মুশফিক তাকে যখনই হাতে বল তুলে দিচ্ছেন তার প্রতিদান বেশ ভাল ভাবেই দিচ্ছেন জামালপুরের ছেলে জুবায়ের।

কোনো আন্তর্জাতিক ম্যাচ না খেলেই সাদা পোশাকে খেলার সুযোগ হয়েছে তার। মাত্র দুটি প্রথম শ্রেণীর ক্রিকেট খেলার অভিজ্ঞতাকে পুঁজি করে ৩ টেস্টে ভালই সাফল্য দেখিয়েছেন তিনি। প্রথম দুই টেস্টে চারটি উইকেট নিয়েছিলেন জুবায়ের।

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

অক্টোবর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১