Sports Bangla

জার্গেনসেন যুগের অবসান

জার্গেনসেন যুগের অবসান

জার্গেনসেন যুগের অবসান
মে ০৫
১৩:৩১ ২০১৪

বাংলাদেশের ক্রিকেটে শেষ হয়ে গেল শেন জার্গেনসেনের যুগ। অস্ট্রেলিয়ার এই কোচের পদত্যাগপত্র গ্রহন করে তাকে অব্যাহতি দিচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান। সোমবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের(বিসিবি) সভা শেষে সংবাদ সম্মেলনে নাজমুল হাসান দ্রুতই নতুন কোচ নিয়োগ দেয়ার কথা বলেন।

পদত্যাগের ঘোষণা আগেভাগেই দিলেও আগামী জুনে ভারত সিরিজ পর্যন্ত থাকার চিন্তা করেছিলেন বাংলাদেশ ক্রিকেট দলের এই কোচ। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি অনুরোধ করেছিল আগামী বিশ্বকাপ পর্যন্ত থাকার। সেটা প্রত্যাখ্যান করে দেওয়ায় তার সঙ্গে সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছে দেশের ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা। সোমবার বোর্ড সভা শেষে এই খবর জানানো হয়।
এদিন দুপুরে বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন জার্গেনসেনকে আগামী বছরের বিশ্বকাপ পর্যন্ত থাকার অনুরোধ করেছিলেন। কিন্তু বিনয়ের সঙ্গে তা প্রত্যাখ্যান করেন অস্ট্রেলীয় কোচ। বোর্ড সভাপতির সঙ্গে কথা শেষে জার্গেনসেন জানান,‘আমাকে বোর্ড সভাপতি ২০১৫ সালের বিশ্বকাপ পর্যন্ত থাকার অনুরোধ করেছেন। কিন্তু আমি তাকে ধন্যবাদ জানিয়ে বলেছি বোর্ড চাইলে জুন পর্যন্ত থাকব দলটির সঙ্গে।’
তিনি আরও বলেন,‘বোর্ড প্রয়োজন মনে করলে জুন পর্যন্ত থাকব। আর চলে যাওয়ার অনুমতি দিলে দ্রুতই চলে যাব। এখন সিদ্ধান্তটা বোর্ডের উপর। আমি এখন পরিবারকে সময় দিতে চাই।’
এরপরই বোর্ডের অন্য কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হলো। ২০১০ সালে টেস্ট মর্যাদা পাওয়ার পর বিসিবি আট বিদেশি কোচকে নিয়োগ দিয়েছে। এর মধ্যে শেষ তিন কোচ স্টুয়ার্ট ল, রিচার্ড পাইবাস ও জার্গেনসেন চুক্তি পূর্ণ হওয়ার আগেই পদত্যাগ করলেন।
২০১২ সালে অন্তর্বর্তী কোচ হিসেবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একটি সিরিজে সফল হলে পরের বছর ফেব্রুয়ারিতে স্থায়ী কোচ হিসেবে নিয়োগ পান জার্গেনসেন। ২০১৫ সালের বিশ্বকাপ পর্যন্ত আরও দুই বছরের জন্য মেয়াদ বাড়ানো হয়েছিল। কিন্তু বাংলাদেশের সাম্প্রতিক ফল তার চাকুরি শঙ্কার মধ্যে ফেলে।
এই বছরের জানুয়ারিতে শ্রীলঙ্কার কাছে প্রথম টেস্টেই বিধ্বস্ত। চট্টগ্রাম টেস্টে ড্র করে কিছুটা লড়াইয়ের আভাস দিয়েছিল। কিন্তু দলটির কাছে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজে হেরে যায় তারা। এশিয়া কাপের চারটি ম্যাচেও জয়ের মুখ দেখেনি মুশফিক বাহিনী। এর মধ্যে আফগানিস্তানের কাছে হার ছিল আরও লজ্জার। ঘরের মাঠে টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশনেও হতাশা। প্রথম রাউন্ডে হংকংয়ের কাছে বিস্ময়কর হার। রান রেটের হিসাব নিকাশে শেষ পর্যন্ত সুপার টেনে উঠলেও সবগুলোই হেরেছে তারা।

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

এপ্রিল ২০২১
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০