Sports Bangla

জন্মবার্ষিকীতে ডনের অজানা দশ

জন্মবার্ষিকীতে ডনের অজানা দশ

জন্মবার্ষিকীতে ডনের অজানা দশ
আগস্ট ২৭
১৩:৪১ ২০১৫

ambiagroupক্রিকেট ইতিহাসে স্যার ডোনাল্ড ব্র্যাডম্যান এমন একটা জায়গায় নিয়েছেন যেখানে আর কারও পৌঁছা সম্ভব নয়। সর্বকালের সর্বশ্রেষ্ঠ সেই ক্রিকেটারের আজ ১০৭তম জন্মবার্ষিকী। ডনের মহাকাব্যিক ৯৯.৯৪ ব্যাটিং গড় এমন একটা পর্বতশৃঙ্গ, আজকের ক্রিকেটাররা যেখানে পৌছানোর কথা কল্পনা কিংবা  সে স্বপ্নই দেখার সাহস করে না।

জীবনের শেষ টেস্টের শেষ ইনিংসে মাত্র ৪ রান করতে পারলেই তার গড় দাঁড়াতো ১০০। কিন্তু ডন আউট হয়েছিলেন শূন্য রানে। এই ক্ষণজন্মা ক্রিকেটারের জন্মবার্ষিকীতে জেনে নেওয়া যাক তার বিস্ময়কর ক্যরিয়ারের অজানা দশটি বিষয়।

Bright-sports-shop_big* ডনের দাদার বাবা (তার পরদাদা) তার ছেলে চার্লস উইলিয়ামসের পদবিতে লিখেছিলেন ‘ব্র্যাডন্যাম’। এটাই ছিল তাদের পারিবারিক পদবি; কিন্তু যে গ্রামে চার্লস বড় হচ্ছিল সেখানে এই উচ্চারণ কেউ ঠিকমতো করতে পারতো না। উচ্চারণ ভুলে ‘ব্র্যাডন্যাম’ হয়ে যায় ‘ব্র্যাডম্যান’। চার্লস তার ছেলের জন্মের সময় সবাই যেভাবে ডাকে সেভাবে পদবি হিসেবে লেখেন জর্জ ব্র্যাডম্যান। জর্জও তার ছেলের নাম ও পদবিতে লেখেন ডন ব্র্যাডম্যান।

* ২৭ বছর পর জেল থেকে বের হয়ে দক্ষিণ আফ্রিকার বর্ণবাদী নেতা নেলসন ম্যান্ডেলা যে প্রশ্নটা করেছিলেন সেটা হলো ব্র্যাডম্যান কী এখনও বেঁচে আছেন?

* ১৯৩৩ সালে আম্পায়ারিংয়ের পরীক্ষা দিতে নিউ সাউথ ওয়েলস ক্রিকেট অ্যাসোসিয়েশনে যান ডন। সেই পরীক্ষায় সবার সেরা হন তিনি; কিন্তু ডন আর কোনও দিন প্রথম শ্রেনীর ক্রিকেট ম্যাচে স্ট্যাম্পের পেছনে দাঁড়াননি।

* স্কুল জীবনে ডনের প্রিয় বিষয় ছিল গণিত। ক্রিকেটীয় অঙ্কেও তার তুলনা মেলা ভার।

* ছোটবেলায় ডন ক্রিকেট খেলতেন গলফের বল দিয়ে। পানির ট্যাঙ্কির দেয়ালে গলফ বল ছুঁড়তো আর ফিরে আসা বলে ব্যাট দিয়ে পেটাতেন ছোট্ট ডন।

* ডনই একমাত্র অস্ট্রেলিয়ান ক্রিকেটার যিনি দু’বার একই টেস্টেও দুই ইনিংসে সেঞ্চুরি এবং শুন্য করেছেন।

* ডন সেনাবাহিনীতে যোগ দিয়েছিলেন; কিন্তু পিঠে ব্যথার জন্য এক বছর পরই চাকরি ছেড়ে দেন।

* ডনের ব্যাটিং গড় ৯৯.৯৪। এটা ক্রিকেটের চিরস্থায়ী বন্দোবস্তর মতো। মনে হয় না, আর কেউ তার ধারে কাছে যেতে পারবে; কিন্তু জানেন কী অধিনায়ক হিসেবে ডনের গড় কত? ১০১.৫১।

* ডন কোনও দিন নড়বড়ে নব্বইয়ের ঘরে আউট হননি। শুধু তাই নয়, ১৯০ এর ঘরেও আউট হননি। একবার তিনি ২৯৯ রানে অপরাজিত ছিলেন। সেটা না হলে তার নামের পাশে তিনটি ট্রিপল সেঞ্চুরি থাকতো। কোনও দিন ডন স্ট্যাম্পডও হননি।

* চা পান করা খুব পছন্দ করতেন ডন। আর ক্রিকেটের বাইরে টেনিসের বড় ভক্ত ছিলেন। ছোটবেলায় খেলা শুরু করেছিলেন টেনিস দিয়ে।

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

সেপ্টেম্বর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০