Sports Bangla

চ্যাম্পিয়ন্স লিগে স্পেনের পাঁচ দল

চ্যাম্পিয়ন্স লিগে স্পেনের পাঁচ দল

চ্যাম্পিয়ন্স লিগে স্পেনের পাঁচ দল
আগস্ট ২৬
১৩:৫৩ ২০১৫

Milestone-wedding-1-main colorভ্যালেন্সিয়ার চ্যাম্পিয়ন্স লিগ খেলার যোগ্যতা অর্জন করার মধ্য দিয়ে এক অনন্য রেকর্ড গড়লো স্পেন। প্রথম দেশ হিসেবে স্পেন থেকে পাঁচটি ক্লাব চ্যাম্পিয়ন্স লিগে খেলার টিকেট পেয়েছে। মঙ্গলবার প্লে-অফে মোনাকোকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগে খেলার টিকেট পায় ভ্যালেন্সিয়া।

ভ্যালেন্সিয়ার আগে বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ ও অ্যাটলেটিকো মাদ্রিদ আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগ খেলার যোগ্যতা অর্জন করে। অন্যদিকে আরেক স্প্যানিশ ক্লাব সেভিয়া গত মৌসুমে ইউরোপা লিগের শিরোপা জেতায় তারাও ইউরোপিয়ান প্রতিযোগিতার গ্রুপ পর্বে খেলার ছাড়পত্র পেয়েছে। সব মিলিয়ে পাঁচটি স্প্যানিশ ক্লাব চ্যাম্পিয়ন্স লিগের এক মৌসুমে খেলার যোগ্যতা অর্জন করলো যা একটি বিশ্বরেকর্ড।

Bright-sports-shop_bigপ্লে-অফের দ্বিতীয় লেগে মঙ্গলবার মোনাকোর কাছে ২-১ গোলে পরাজিত হয় সফরকারী ভ্যালেন্সিয়া। তবে প্রথম লেগে নিজেদের মাঠে মোনাকোকে ৩-১ গোলে পরাজিত করায় দুই লেগ মিলিয়ে ৪-৩ গোলের অ্যাগ্রিগেটে চ্যাম্পিয়ন্স লিগে খেলার ছাড়পত্র পায় স্প্যানিশ ক্লাবটি।

চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ৩২ দলের লড়াইয়ে এই প্রথম একই দেশ থেকে এক মৌসুমে পাঁচটি দেশ খেলার যোগ্যতা পেল। মূলত ইউরোপা লিগে জয়ী দলটি সরাসরি চ্যাম্পিয়ন্স লিগে খেলতে পারবে- উয়েফা এই নিয়ম করার ফলেই এটি সম্ভব হয়েছে।

চ্যাম্পিয়ন্স লিগে স্পেনের সাফল্য অন্য যেকোনো দেশের চেয়েই বেশি। স্প্যানিশ দলগুলো সবচেয়ে বেশি ১৫ বার ইউরোপিয়ান প্রতিযোগিতার মুকুট জয় করেছে। দ্বিতীয় সর্বোচ্চ ১২ বার করে চ্যাম্পিয়ন্স লিগ জয় করে ইতালি ও ইংল্যান্ডের ক্লাব। তাছাড়া সর্বশেষ ১০ বছরে পাঁচবারই শিরোপা জয় করেছে দুই স্প্যানিশ ক্লাব বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। এর মধ্যে বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনাই সর্বশেষ ১০ বছরে চারবার এই শিরোপা জয় করে।

প্রসঙ্গত, আগামী বৃহস্পতিবার মোনাকোতে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ড্র অনুষ্ঠিত হবে। ঐদিনই জানা যাবে ৩২টি দল কে কোন গ্রুপে কবে কার মুখোমুখি হবে।

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

নভেম্বর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০