Sports Bangla

গেইল তান্ডবের পর জয়

গেইল তান্ডবের পর জয়

গেইল তান্ডবের পর জয়
ফেব্রুয়ারি ২৪
১২:০৬ ২০১৫

royal-magnum_bigওয়েস্ট ইন্ডিজের ক্রিকেট ইতিহাসে সর্বাধিক রানের স্কোর এখন ৩৭২। এর আগে সর্বোচ্চ ৩৬৩ রানের ইনিংস ছিল ক্যারিবীয়দের। তাও গতবছর হ্যামিল্টনে স্বাগতিক নিউজ্যিলান্ডের বিপক্ষে এ রান করেছিল তারা। ইতিহাস গড়ে বিশ্বকাপ ক্রিকেটে গ্রুপ পর্বের খেলায় মঙ্গলবার জিম্বাবুয়েকে ৭৩ রানে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। গেইলের ব্যাটিং তান্ডবে ৩৭৩ রানের লক্ষ্য ‍ছুঁড়ে দিয়েছে ক্যারিবীয়রা। তবে বৃষ্টির কারণে খেলা সাময়িক বন্ধ থাকার পর জিম্বাবুয়ের নতুন টার্গেট দাঁড়িয়েছে ৩৬৩ রান, ৪৮ ওভারে। সেই টার্গেটে ব্যাটিং করে শেষ অবধি ৪৩.৩ ওভারে ২৮৯ রানে অলআউট হয়েছে জিম্বাবুয়ে। ফলে ডি/এল ম্যাথডে ৭৩ রানে ম্যাচ জয়ের পাশাপাশি এবারের আসরে দ্বিতীয় জয়ের মুখ দেখেছে ওয়েস্ট ইন্ডিজ।

ক্যারিবীয়দের ৩৭২ রানের এভারেস্টে চাপা পড়ার পর এমনিতেই হেরে বসার কথা জিম্বাবুয়ের। জবাবে ব্যাট করতে নেমে সেই আলামতই দেখাচ্ছিল তারা। কিন্তু মিডল অর্ডারে হঠাৎই ঝড় তোলেন শন উইলিয়ামস এবং ক্রেইগ আরভিন। ৬১ বলে ৭৬ রান করে জিম্বাবুয়েকে লড়াইয়ে ফিরিয়ে আনেন শন উইলিয়ামস। ক্রেইগ আরভিনও করেন হাফ সেঞ্চুরি। অথচ মাত্র ৪৬ রান তুলতেই ৩ উইকেট হারিয়ে বসেছিল জিম্বাবুইয়ানরা। ব্রেন্ডন টেলরও ৩৭ রান করে সাজ ঘরে ফিরে যান। মূলতঃ শন উইলিয়ামসনের সঙ্গে ৮০ রানের জুটি গড়ে তিনিই জিম্বাবুয়েকে আক্রমণাত্মক স্থানে নিয়ে আসেন।

Bright-sports-shop_bigজ্যাসন হোল্ডার আর জেরোমে টেলরের বিধ্বংসী বোলিংয়ের মুখে শুরুতে টপাটপ উইকেট হারাতে শুরু করে জিম্বাবুইয়ানরা। দলীয় ১১ রানে জ্যাস হোল্ডারের বলে প্রথম ব্যাটসম্যান হিসেবে আউটন হন রেগিস চাকাভা। ব্যাক্তিগত ৫ রানে ফিরে যান হ্যামিল্টন মাসাকাদজা। ২০ বলে ২৬ রান করে উইকেটে সেট হওয়ার আগেই আউট হয়ে গেলেন ওপেনার সিকান্দার রাজা। তবে শেষপর্যন্ত শুধু হারের ব্যবধানটাই কমিয়েছে তারা।

অনেক দিন ধরেই ব্যাটে রান পাচ্ছিলেন না ক্রিসে গেইল। তবে মঙ্গলবার রাজকীয় এক প্রত্যাবর্তন হয়েছে তার। বিশ্বকাপের ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে গেইল করেছেন ডাবল সেঞ্চুরি, সঙ্গী করেছেন একাধিক রেকর্ডও। সতীর্থ মারলন স্যামুয়েলসও খেলেছেন সেঞ্চুরির ইনিংস। এই দুই ব্যাটসম্যানের রেকর্ড জুটিতেই ৩৭২ রানের বড় সংগ্রহ দাঁড় করিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। তাদের জুটিটাও এই ২৭২ রানের; ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে যা যে কোনো উইকেট জুটিতে সর্বোচ্চ সংগ্রহের রেকর্ড।

ক্যানবেরার মানুকা ওভালে টসে জিতে ব্যাটিং নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। খেলতে নেমে দলীয় স্কোরে কোনো রান যোগ না হতেই বিদায় নিয়েছেন ওপেনার ডোয়াইন স্মিথ। রানের খাতা খোলার আগে তাকে বোল্ড করেছেন পানিয়াঙ্গারা। এরপর গেইল-স্যামুয়েলস জুটি গড়ে খেলেছেন ইনিংসের শেষ বল পর্যন্ত।

এই ম্যাচে দ্বিতীয় উইকেটে বিশ্বকাপ তথা ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ জুটির রেকর্ড গড়েছেন গেইল ও মারলন। এই জুটিতে এসেছে ৩৭২ রান। সঙ্গে বিশ্বকাপের প্রথম ক্রিকেটার হিসেবে ডাবল সেঞ্চুরি (২১৫ রান) করেছেন গেইল। ১৪৭ বল খেলে এই রান করেছেন তিনি। এ ম্যাচে মোট ১৬টি ছয় মেরেছেন তিনি। আর বাউন্ডারি রয়েছে ১০টি। এ ছাড়া মারলন শেষ অবধি অপরাজিত ছিলেন ১৩৩ রানে।

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

সেপ্টেম্বর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০