Sports Bangla

খেলার দুনিয়ার বছর শেষে….

খেলার দুনিয়ার বছর শেষে….

খেলার দুনিয়ার বছর শেষে….
ডিসেম্বর ২৫
০৬:২০ ২০১৪

royal-magnum_big২০১৪ সালটা যেন পার্শ্ব চরিত্রদের নায়ক হয়ে ওঠার বছর। তবে সেটা আবার মেগাতারকাদের ম্লান করে নয়। মেগাতারকারা নিজেদের জগতে উজ্জল ছিলেন স্বমহিমাতেই। কিন্তু তাদের সাথে সাথে উজ্জল হয়ে ওঠেন মিনোজরাও। সেজন্য ওচোয়া-নাভাসরা এলেও ম্যানুয়েল ন্যুয়ারের ওপর থেকে স্পট লাইট সরে না।

আবার সার্জিও আগুয়েরোর উত্থান সত্ত্বেও ক্রিশ্চিয়ানো রোনালদো ও লিওনেল মেসি পুরনো জায়গাতেই। টেনিসের জগতের দিকে তাকান ভাভরিঙ্কা ও চিলিসের আগমনের পরেও নোভাক জোকোভিচ কিন্তু এক নম্বরই। এদিকে ক্রিকেট আবার নতুন মেজাজের মিসবাহ উল হক, রোহিত শর্মা ও ডেভিড ওয়ার্নারদের আবিস্কার করছে।

এক ঝলকে ২০১৪

আলোচিত মৃত্যু: মেলবোর্নের শোকগাথায় হারিয়ে যান ফিল হিউজ। অসি ক্রিকেটার শন অ্যাবটের বিষাক্ত এক বাউন্সারে মাথায় আঘাত পেয়ে হাসপাতালে দুই দিন কোমায় থাকার পর জীবনযুদ্ধে পরাজিত হন।

Milestone-wedding-1-main colorবিস্ময়: ঘরের মাঠের বিশ্বকাপে জার্মানির কাছে ব্রাজিলের ৭-১ গোলের হার। একে তো হোম কন্ডিশন, তার ওপর আবার বিশ্বকাপ ফাইনাল খেলার স্বর্ণালি সুযোগ। অথচ বেলো হরিজন্তেতে নুইয়ে পড়লো সেলেসাওরা।

অবাক করা মুখ: ছোট দেশ কিরিবাতির বক্সার তাওরিবা বিনিয়াতি গ্লাসগো কমনওয়েলথ গেমসে এসেছিলেন কোনো প্রকার রিং প্রাকটিস ছাড়াই। তার ক্লাবে একটা গাছে পাঞ্চিং ব্যাগ ঝোলানো থাকতো। সেখানে অনুশীলন করে আসেন গেমসে। কোনো ম্যাচও খেলেননি। কিন্তু তিনি কিনা চূড়ান্ত লড়াইয়ে বাজিমাত করেন।

আশা-আশঙ্কার দোলাচল: মাইকেল শ্যুমাখার দুর্ঘটনায় পড়েন গত বছরের ডিসেম্বরে। দীর্ঘদিন কোমায় থাকার পর তাকে সম্প্রতি নিয়ে যাওয়া হয় তার সুইজারল্যান্ডের প্রসাদোপম বাড়িতে। কিন্তু শ্যুমাখার এখনো কথা বলতে পারছেন না।

FMC-Sports-logo-300x133বিচ্ছেদ: আয়ারল্যান্ডের বিশ্ববিখ্যাত গলফার রয় ম্যাকলরয় ও টেনিস তারকা ওজনিয়াকির বিয়েটা একপ্রকার সময়ের ব্যাপার হয়ে দাঁড়িয়েছিল। কিন্তু আংটি বদল করেও শেষপর্যন্ত পরিণয়কে শেষ পরিণতি দিতে পারেননি দুই অঙ্গনের দুই বিখ্যাত মুখ। আলাদা হয়ে গেছেন দুজন।

কামড়: ব্রাজিল বিশ্বকাপে ইতালিয়ান ডিফেন্ডার জর্জিও কিয়েলিনিকে কামড় দিয়ে বসেন উরুগুয়ের তারকা ফুটবলার লুইস সুয়ারেজ। এরপর আন্তর্জাতিক ফুটবল থেকে নিষিদ্ধও হন তিনি। এখন অবশ্য উরুগুয়ান ব্যাডবয় নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরেছেন প্রতিযোগিতামূলক ফুটবলে।

পদস্থলন: দীর্ঘ অপেক্ষার পর লিভারপুল আবার ইংলিশ প্রিমিয়ার লিগ জয়ের পথে। কিন্তু একটি ভুলই সব সমীকরণ বদলে দিল। চেলসির বিপক্ষে ম্যাচে হঠাৎই পা পিছলে পড়ে যান স্টিভেন জেরার্ড। বল চলে যায় ডেম্বা বার দখলে। অলরেডদের জালে গোল। লিভারপুলের শিরোপাস্বপ্ন ভঙ্গ।

Bright-sports-shop_bigঅ্যান্টি ক্লাইম্যাক্স: রজার ফেদেরার তার দেশের টেনিস তারকা ভাভরিঙ্কার বিরুদ্ধে সেমি জিতে নাম লেখান ওয়াল্র্ড এটিপি ট্যুরের ফাইনালে, যেখানে তার জন্য অপেক্ষা করছিল নোভাক জোকোভিচ। এই দ্বৈরথ নিয়ে টেনিস দুনিয়ায় দারুণ আলোড়ন তৈরি হয়। কিন্তু শেষে কিনা ফেদেরার পিঠের ব্যথার কারণে নাম প্রত্যাহার করে নেন।

তাৎপর্যময় পরিসংখ্যান: ২ ঘণ্টা ২ মিনিট ৫৭ সেকেন্ডে ম্যারাথন জিতে বিশ্বরেকর্ড তৈরি করেন কেনিয়ার ডেনিস কিমেতো। একই রকম বিস্ময় উপহার দিয়েছেন রোহিত শর্মাও। ইডেনে ২৬৪ রানের ইনিংস খেলে বিশ্বকে চমকে দেন ভারতীয় ওপেনার।

অবাক করা প্রতিবাদ: ইনচিয়ন এশিয়ান গেমসে ভারতের সরিতা দেবী অভিযোগ আনেন, বাজে রেফারিংয়ের কারণে তিনি হেরে গেছেন। ফলে মঞ্চে উঠে তিনি বোঞ্জ পদকটি না নিয়ে তা পরিয়ে দিতে যান কোরিয়ান প্রতিপক্ষকে। কাঁদতে কাঁদতে মঞ্চ ছাড়েন।

কেলেঙ্কারি: ২০২২ সালের কাতার বিশ্বকাপের নিলাম নিয়ে ব্যাপক অনিয়মের অভিযোগ ওঠে। সেই বিশ্বকাপ পেতে প্রচুর ঘুষ দেয়া হয় ফিফার কর্মকর্তাদের। যার মধ্যে আছে পাবলো পিকাসোর বিখ্যাত শিল্পকর্মও।

লড়াই: আগের বছরগুলোর মতো লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো দ্বৈরথ অব্যাহত। বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের তারকা একের পর এক রেকর্ড গড়া অব্যাহত রেখেছেন।

Ambia all

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

অক্টোবর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১