Sports Bangla

ক্লার্কের সম্মানের বিদায়

ক্লার্কের সম্মানের বিদায়

ক্লার্কের সম্মানের বিদায়
আগস্ট ২৩
১৬:২৮ ২০১৫

ambiagroupকলম্বোর পি সারা ওভালে জীবনের শেষ টেস্টের শেষ ইনিংস খেলে ফেলেছেন কুমার সাঙ্গাকারা। ওদিকে লন্ডনের দ্য ওভালে অ্যাশেজের শেষ টেস্টে মাইকেল ক্লার্কের দল চতুর্থ দিনে ইনিংস হারের লজ্জা উপহার দিয়ে হারিয়েছে ইংল্যান্ডকে। সাঙ্গাকারা এবং ক্লার্ক দু’জনের কেউই শেষ টেস্ট রাঙাতে পারলেন না। তাতে তাদের মহাত্ম্য এতটুকু কমছে না। সাঙ্গাকারা বিদায়ের ঘোষণা দিয়েই রেখেছিলেন। আর ক্লার্ককে বিদায় বলতে হয়েছে উদ্ভুত পরিস্থিতিতে পড়ে।

ওভাল টেস্ট জয়ের পর ক্লার্কের আফসোস বাড়তেই পারে। এই দলটার কাছেই তো তারা এজবাস্টন এবং ট্রেন্টব্রিজে বিধ্বস্ত হয়েছে। অথচ ওভালে কী দোর্দন্ড প্রতাপেই না তারা ইংলিশদের শাসন করে ইনিংস এবং ৪৬ রানে হারিয়ে লজ্জা দিলেন।

clarkeক্লার্ক চেয়েছিলেন সম্মানের বিদায়। সতীর্থরা তাকে তাই উপহার দিলেন। বিদায়ের বিষাদের মাঝে ক্লার্ক অন্তত এতটুকু সান্ত¡না পাবেন যে বিদায়টা তিনি নিতে পেরেছেন জয়ের মাধ্যমে। অবশ্য ওভাল টেস্টের তৃতীয় দিনই ঠিক হয়ে গিয়েছিল পঞ্চম এবং শেষ টেস্ট জিততে যাচ্ছে অস্ট্রেলিয়া।

দেখার ছিল সেটা ইনিংস ব্যবধানে হয় কি না। শেষ পর্যন্ত সেটাই হলো। ফলোঅনে পড়া ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস গুটিয়ে গেল ২৮৬ রানে। তবে ইনিংস এবং ৪৬ রানে হারের পরও ইংল্যান্ড পাঁচ টেস্টের অ্যাশেজ সিরিজ জিতে নিল ৩-২ ব্যবধানে।

Bright-cricket-academy-3এদিন ৬ উইকেটে ২০৬ রান নিয়ে চতুর্থ দিন শুরু করে ইংল্যান্ড। বৃষ্টির বাগড়ায় খেলা বন্ধও হয়ে যায়। তা না হলে ম্যাচের দৈর্ঘ্য আরও কমে যেত। যা একটু লড়েছেন জশ বাটলার এবং মঈন আলি। এ দু’জন যথাসাধ্য চেষ্টা করেছেন ইনিংস হার বাঁচাতে কিন্তু পারেননি। বাটলার ১০৭ বলে ৪২ এবং মঈন ৫৭ বলে করেন ৩৫ রান।

অবাক ব্যাপার, যাকে আগের চার টেস্টে বসিয়ে রাখা হয়েছিল সেই পিটার সিডল ৩৫ রানে ৪ উইকেট শিকার করেছেন। অস্ট্রেলিয় নির্বাচকদের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলেন তাকে সাইডবেঞ্চে বসিয়ে রাখাটা ছিল চরম অন্যায়!

নাথান লিওন এবং মিচেল মার্শ নিয়েছেন দুটি করে উইকেট। অনবদ্য সেঞ্চুরির কল্যাণে ম্যাচসেরার পুরস্কার জিতেছেন অস্ট্রেলিয়ার নতুন অধিনায়ক স্টিভেন স্মিথ। আর পুরো টুর্নামেন্টে দুর্দান্ত ব্যাটিং করায়  ম্যান অব দ্য সিরিজ হয়েছেন ক্রিস রজার্স।

বিদায় বেলায় এই অর্জন নেহাৎ কম নয়। ক্লার্কের মতো তিনিও  যে এখন অতীত। এমন অর্জনে তার দল অস্ট্রেলিয়া জিতলে নিশ্চয় আরও বেশি খুশি হতেন রজার্স!

Kwality

লেখক সম্পর্কে

স্পোর্টসবাংলা ডেস্ক

স্পোর্টসবাংলা ডেস্ক

এই ধরনের আরো লেখা

০ মন্তব্য

এখনো কোনো মন্তব্য আসেনি!

এই মুহূর্তে এখানে কোনো মন্তব্য নেই, আপনি কি একটি মন্তব্য দেবেন?

মন্তব্য লিখুন

মন্তব্য লিখুন

আর্কাইভ

সেপ্টেম্বর ২০২০
সোমমঙ্গলবুধবৃহস্পতিশুক্রশনিরবি
« আগস্ট  
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০